Thank you for trying Sticky AMP!!

এই তাহলে কোহলির 'ঘরের শত্রু'!

ভারতের সাবেক স্পিনার শ্রীধরন শ্রীরাম। ছবি: বিসিসিআই
>বিরাট কোহলিকে কীভাবে আউট করতে হবে—অ্যাডাম জাম্পাকে সেই পথ দেখিয়ে দিয়েছেন ভারতের সাবেক এক স্পিনার

নাহ, আজ আর বিরাট কোহলিকে আউট করতে পারেননি অ্যাডাম জাম্পা। প্যাট কামিন্সের শিকার হওয়ার আগে নিজে তো সেঞ্চুরি তুলেছেন-ই, সঙ্গে ভারতের ইনিংসও প্রায় একাই টেনেছেন। ভারতীয় অধিনায়ক যখন উইকেটে এলেন দল তখন ১ উইকেটে ০। ১১৬ রানের ইনিংস খেলে তিনি আউট হওয়ার পর স্কোরবোর্ডে আর মাত্র ২ রান তুলে অলআউট হয়েছে ভারত। মাঝের ২৪৮ রানে এক প্রান্ত আগলে রেখেছিলেন কোহলি। তবে আজ দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামার আগেই জাম্পা ফাঁস করেছেন মজার এক তথ্য। কোহলিকে আউট করার কৌশল নাকি তাঁকে শিখিয়েছেন সাবেক এক ভারতীয় ক্রিকেটার!

নাগপুরে আজ দ্বিতীয় ম্যাচের আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ১৩বার কোহলির মুখোমুখি হয়েছেন জাম্পা। এর মধ্যে চারবারই আউট করেছেন কোহলিকে। অস্ট্রেলিয়ান এই লেগ স্পিনার তাঁর ক্যারিয়ারে আর কোনো ব্যাটসম্যানকে দুবারের বেশি আউট করতে পারেননি। এবার অস্ট্রেলিয়ার ভারত সফরে দুবার কোহলির উইকেট পেয়েছেন জাম্পা। টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে। সেই ভারতীয় সাবেক ক্রিকেটার নিশ্চয়ই জাম্পাকে দারুণ টোটকা শিখিয়েছেন।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ক্রিকেট অস্ট্রেলিয়াকে জাম্পা জানিয়েছেন, বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানকে আউটের টোটকা তো তিনি পেয়েছেনই। এবং এই পথ তাঁকে বাতলে দিয়েছেন ভারতের সাবেক অলরাউন্ডার ও অস্ট্রেলীয় দলের সাবেক স্পিন কোচ শ্রীধরন শ্রীরাম। ২০১৫ সালে ভারত সফরে আসা ‘অস্ট্রেলিয়া এ’ দলের স্পিন কোচের দায়িত্বে ছিলেন শ্রীরাম। একই বছর বাংলাদেশ সফরে আসা অস্ট্রেলিয়া দলের কোচিং কনসালট্যান্ট হিসেবেও কাজ করেছেন ভারতের হয়ে ৮ ওয়ানডে খেলা এই বাঁ হাতি স্পিনার।

জাম্পা বলেন, ‘এখানকার কন্ডিশন সমন্ধে শ্রী-র (শ্রীধরন শ্রীরাম) অনেক অভিজ্ঞতা ও জ্ঞান আছে। অস্ট্রেলিয়ায় টপ স্পিন ও রং ওয়ান (গুগলি) বেশি করে থাকি। কিন্তু এখানে সাইড স্পিন নিয়ে কাজ করছি। নেটে এটি কাজে দিয়েছে। সেদিন প্রথম ম্যাচে এভাবে কোহলির উইকেট পেয়েছি।’