Thank you for trying Sticky AMP!!

এক ইনিংসে সৌম্যের যত রেকর্ড

সৌম্যর ব্যাটে আজ ঝড় উঠেছে। প্রথম আলো ফাইল ছবি
>সৌম্য যে ব্যাটিংটা করলেন আজ—দুরন্ত, দুর্দান্ত, দ্যুতিময় যেকোনো বিশেষণই ব্যবহার করা যায়। আজ বিকেএসপিতে প্রিমিয়ার লিগে ডাবল সেঞ্চুরি করে বেশ কিছু রেকর্ড নিজের করে নিলেন সৌম্য

ঢাকা প্রিমিয়ার লিগে রান পাচ্ছিলেন না বলে তাঁকে নিয়ে যে সমালোচনা হচ্ছিল, সেটির কী উত্তর দেবেন ভেবে পাচ্ছিলেন না সৌম্য সরকার। কদিন আগে একবার বিড়বিড়িয়ে শুধু বলেছিলেন, ‘ঘরোয়া ক্রিকেটে আমার যেন কী হয়!’ তবে তাঁর যে রানতৃষ্ণাটা তীব্র হয়ে উঠেছিল, সেটি বোঝা যাচ্ছিল। আজ বিকেএসপির ঝাঁজাল দুপুরে সেই তৃষ্ণা মেটালেন বাঁহাতি ওপেনার। সৌম্য এমন দুর্দান্ত ব্যাটিং করেছেন ঢাকা প্রিমিয়ার লিগের দীর্ঘ ইতিহাসেই যেটি কখনো করতে পারেননি!

নিজেদের আগের ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। আজ করলেন ডাবল সেঞ্চুরি। শেখ জামাল ধানমন্ডির বিপক্ষে সৌম্য এমন দুর্দান্ত ব্যাটিং করলেন, লিস্ট ‘এ’ ম্যাচে অনেকগুলো রেকর্ড করে নিলেন নিজের অধিকারে—

* বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে লিস্ট ‘এ’ ম্যাচে করেছেন ডাবল সেঞ্চুরি। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রানটা ছিল রকিবুল হাসানের, ২০১৭ ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর বিপক্ষে করেছিলেন।

* সৌম্য আজ ছক্কা মেরেছেন ১৬টি। বাংলাদেশের মাটিতে ৫০ ওভারের ক্রিকেটে এটিই সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ২০১১ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে শেন ওয়াটসন মেরেছিলেন ১৫টি ছক্কা। লিস্ট ‘এ’ ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রেকর্ডটি মাশরাফি বিন মুর্তজার সঙ্গে যৌথভাবে সৌম্যও অংশীদার ছিলেন। গত প্রিমিয়ার লিগে অগ্রণী ব্যাংকের হয়ে ব্রাদার্সের বিপক্ষে ১১ ছক্কা মেরেছিলেন।

* ৩১৮ রানের লক্ষ্যে খেলতে নেমে আজ সৌম্য–জহুরুল ইসলামের ওপেনিং জুটিতে এসেছে ৩১২ রান। বাংলাদেশের লিস্ট ‘এ’ ক্রিকেটে এটিই সর্বোচ্চ জুটি।

* প্রতিযোগিতামূলক ক্রিকেটে দ্বিতীয়বারের মতো ডাবল সেঞ্চুরি পেলেন সৌম্য সরকার। আগেরটি বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দলের হয়ে, ২০১২ যুব এশিয়া কাপে কাতারের বিপক্ষে বাঁহাতি ওপেনার করেছিলেন ২০৯ রান।

লিস্ট ‘এ’ ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানদের সর্বোচ্চ

 রানপ্রতিপক্ষসালভেন্যু
সৌম্য২০৮*শেখ জামাল২০১৯বিকেএসপি
রকিবুল১৯০আবাহনী২০১৭বিকেএসপি
মুমিনুল১৮২আয়ারল্যান্ড ‘এ’২০১৮ডাবলিন