Thank you for trying Sticky AMP!!

এক দশকে রান তোলায় কোহলিই সেরা

বিরাট কোহলি। কাল সেঞ্চুরি তুলে নেওয়ার পথে অন সাইডে দৃষ্টিনন্দন শট। ছবি: এএফপি
>পোর্ট অব স্পেনে তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়ে সিরিজ জিতেছে ভারত। এ ম্যাচে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেওয়ার পথে দারুণ কিছু রেকর্ডও গড়েছেন বিরাট কোহলি

মিডল স্টাম্প বরাবর গুড লেংথেই বলটি করেছিলেন জেসন হোল্ডার। বিরাট কোহলি একটু সরে গিয়ে ইনসাইড আউট শটে খেলে দিলেন কভারের ওপর দিয়ে। শটটি খেলার সময় কোহলির শরীরের অবিশ্বাস্য ভারসাম্য চোখ এড়ায়নি ভিভ রিচার্ডসের। ধারাভাষ্যকক্ষ থেকে ‘মাস্টার ব্লাস্টার’ বললেন, ‘শটটি খেলার সময় তাঁর শরীরি ভাষাটা দেখুন। আহা! খেলোয়াড়ি জীবনে আমি এ শট খেলতে পারলে খুশিই হতাম।’

সেরা খেলোয়াড়েরা এমনই হয়ে থাকেন। সেটি যেকোনো ক্রীড়াঙ্গনে। ফুটবলে যেমন লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদো। প্রতিনিয়ত নতুন কিছু করা কিংবা নিজেকে আরেক ধাপ এগিয়ে নেন তাঁরা। কোহলিও ঠিক তা–ই করে চলছেন। ওই শটটার কথাই ধরুন, ভিভের মতো কিংবদন্তি শটটি খেলতে পারলে খুশি হতেন! পোর্ট অব স্পেনে কাল টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেওয়ার পথে এমন দারুণ কিছু শট খেলেছেন ভারতীয় অধিনায়ক। তাঁর অপরাজিত ১১৪ রানের ইনিংসে ভর করে ওয়েস্ট ইন্ডিজকে ডি/এল নিয়মে ৬ উইকেট হারিয়ে ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে ভারত। প্রথম ম্যাচটা বৃষ্টিতে পণ্ড না হলে ভারত সম্ভবত হোয়াইটওয়াশ করার স্বাদই পেত।

বৃষ্টির কারণে খেলার দৈর্ঘ্য নামিয়ে আনা হয়েছিল ৩৫ ওভারে। ক্রিস গেইলের ৭২ রানে ভর করে ৭ উইকেটে ২৪০ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। ভারত এ লক্ষ্য তাড়া করতে নেমে ১৫ বল হাতে রেখে জিতেছে কোহলির সেঞ্চুরি আর শ্রেয়াস আয়ারের ৪১ বলে ৬৫ রানের ইনিংসের সুবাদে। ভারতীয় অধিনায়ক ব্যাট হাতে মাঠে নামলেই কিছু না কিছু রেকর্ড হয়ে থাকে। কালও দারুণ কিছু রেকর্ড গড়েছেন কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে এক দশকে সর্বোচ্চ ২০,০০০ রানের রেকর্ড এখন কোহলির। ২০১০ থেকে এ সময়ের মধ্যে রেকর্ডটি গড়লেন তিনি। এ পথে তিনি টপকে গেছেন রিকি পন্টিংকে (১৮, ৯৬২)। ২০০০-এর দশকে রেকর্ডটি গড়েছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি। ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবেও এক দশকে ২০,০০০ আন্তর্জাতিক রান করার রেকর্ডটি এখন কোহলির। আর আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে দ্রুততম ১০,০০০ রানের রেকর্ডটিও এখন ভারতীয় অধিনায়কের দখলে। পন্টিংয়েরই গড়া (২২৫ ইনিংস) এ রেকর্ড ৪৯ ইনিংসের ব্যবধানে নিজের করে নিলেন কোহলি (১৭৬ ইনিংস)। কোহলির আগে কোনো অধিনায়কই ১৭৬তম ইনিংসের মধ্যে ৮ হাজার রানের দেখাও পাননি।

ওয়ানডে ক্যারিয়ারের ৪৩তম সেঞ্চুরি তুলে নেওয়ার পথে শচীন টেন্ডুলকারের একটি রেকর্ডও নিজের করে নিয়েছেন কোহলি। ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ তিনটি দলের বিপক্ষে ন্যূনতম আটটি করে সেঞ্চুরি করলেন কোহলি। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ ও শ্রীলঙ্কার বিপক্ষে ৮ সেঞ্চুরি করেছিলেন টেন্ডুলকার। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮টি করে সেঞ্চুরি আছে কোহলির। এবার এ তালিকায় উঠল ওয়েস্ট ইন্ডিজের নামও।

গেইল কাল আউট হওয়ার পর তাঁর মাঠছাড়া দেখে মনে হয়েছে ওয়ানডেতে শেষ ম্যাচটা খেলে ফেললেন। তারকা ক্রিকেটারদের শেষ ওয়ানডেতে সেঞ্চুরি করাটা কিন্তু কোহলির অভ্যাস! এর আগে রাহুল দ্রাবিড় ও টেন্ডুলকারের শেষ ওয়ানডেতে সেঞ্চুরি করেছিলেন কোহলি। কাল করলেন গেইলের শেষ ওয়ানডেতেও? কে জানে, তবে ম্যাচটি গেইলের শেষ ওয়ানডে হলে কোহলির সেঞ্চুরিটি তাঁর সুখস্মৃতি হয়ে থাকার কথা নয়। ওই সেঞ্চুরির জন্যই যে দল হেরেছে!