Thank you for trying Sticky AMP!!

এনামুল সেঞ্চুরি পেলেও ভালো সংগ্রহ পায়নি বাংলাদেশ 'এ'

এনামুল হক। ফাইল ছবি
>খুলনায় আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে চার দিনের ম্যাচে সেঞ্চুরি তুলে নিয়েছেন বহুদিন জাতীয় দলের বাইরে থাকা ব্যাটসম্যান এনামুল হক। দ্বিতীয় দিনে এনামুলের অপরাজিত সেঞ্চুরিতে ২৫৩ রান তুলতে পেরেছে বাংলাদেশ ‘এ’

বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে নিশ্চয়ই মন খারাপ হয়েছিল ইমরুল কায়েসের? নিজেকে আবারও প্রমাণ করে ফিরবেন জাতীয় দলে, নিশ্চয়ই এমন প্রতিজ্ঞাও ছিল চোখেমুখে? প্রমাণের প্রথম সুযোগটি আপাতত মাটি করেছেন তিনি নিজেই। খুলনায় কাল চার দিনের ম্যাচের প্রথম দিনে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ইমরুল ফিরেছেন ইনিংসের দ্বিতীয় বলে, নির্ভেজাল ‘ডাক’ মেরে। তবে হতাশ করেননি জাতীয় দলের বাইরে থাকা আরেক ব্যাটসম্যান এনামুল হক। তিনি সেঞ্চুরি তুলে নিলেও প্রথম ইনিংসে সাদামাটা সংগ্রহ পেয়েছে বাংলাদেশ ‘এ’।

কাল ব্যক্তিগত ৫৩ রানে অপরাজিত থেকে দিনের খেলা শেষ করেছিলেন এনামুল। বাংলাদেশ ‘এ’ দলের স্কোরবোর্ডে সংগ্রহ ছিল ৪ উইকেটে ১১৯। আজ দ্বিতীয় দিনে সেঞ্চুরি তুলে নেন এনামুল। তিনি এক প্রান্ত ধরে রাখলেও অপর প্রান্তে কেউ সেভাবে বেশিক্ষণ টিকতে পারেননি। দ্বিতীয় দিনে ৪৩.৩ ওভারের মধ্যে বাকি ৬ উইকেট হারিয়েছে স্বাগতিকেরা। এ সময় স্কোরবোর্ডে রান উঠেছে ১৩৪। সব মিলিয়ে প্রথম ইনিংসে ২৫৩ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ ‘এ’ দল।

২০৫ বলে ১২১ রান করে অপরাজিত ছিলেন এনামুল। ১৪টি চার ও দুটি ছক্কার মার রয়েছে তাঁর ইনিংসে। আগের দিন অপরাজিত থাকা আফিফ হোসেন ফিরেছেন কাটায় কাটায় ৫০ রান তুলে। এ দুজন আর ওপেনিং মোহাম্মদ নাঈমের ৪৯ ছাড়া আর কেউ উইকেটে সেভাবে দাঁড়াতে পারেননি। কাল তো প্রথম ওভারে ইমরুল ও জাকির হাসানকে তুলে নিয়ে চরম বিপর্যয়ের আভাস দিয়েছিলেন আফগান পেসার ইয়ামিন আহমাদজাই। আজ অবশ্য উইকেট পাননি। যে ৩ উইকেট পেয়েছেন তা প্রথম দিনে। আজ আফগানদের হয়ে ৩ উইকেট নিয়েছেন লেগ স্পিনার কায়েস আহমেদ।

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারেরা যেন বসে না থাকেন তা নিশ্চিত করতেই আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজে ইমরুলের সঙ্গে এনামুল হক, নাঈম হোসেনদের রাখা হয়েছে দলে। এ ছাড়াও তানভীর হায়দার, কামরুল ইসলাম ও সানজামুল ইসলামকেও রাখা হয়েছে স্কোয়াডে। আফিফ হোসেন, জাকির হাসান, নাঈম শেখদের মতো তরুণেরাও আছেন। ঢাকা লিগে ভালো খেলা সুমন খান, তানভীর ইসলামরাও নির্বাচকদের নজর কেড়ে দলে এসেছেন।