Thank you for trying Sticky AMP!!

এসএসসিতে স্পিনারদের 'এ প্লাস', দেড় দিনেই ১৯ উইকেট!

ধনঞ্জয়ার স্পিনবিষে নীল হয়েছে দক্ষিণ আফ্রিকা। ছবি: এএফপি
>

• কলম্বো টেস্টে প্রথম ইনিংসে ৩৩৮ রানে অলআউট শ্রীলঙ্কা
• জবাবে ১২৪ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়েছিল দক্ষিণ আফ্রিকা
• প্রোটিয়াদের ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে নেমেছে শ্রীলঙ্কা
• প্রথম দুটি ইনিংসে ১৯টি উইকেটই স্পিনারদের

আগের দিন শ্রীলঙ্কার প্রথম ইনিংসে একাই ৮ উইকেট নিয়ে ঢুকে পড়েছিলেন রেকর্ড বইয়ে। আজ স্বাগতিকদের শেষ উইকেটও জমা পড়েছে কেশব মহারাজের ঝুলিতে। ৩৩৮ রানে গুটিয়ে যাওয়া শ্রীলঙ্কার এই ইনিংসে মহারাজের বোলিং ফিগার ৯/১২৯। প্রোটিয়া এই স্পিনার আরেকটুর জন্য ছাপিয়ে যেতে পারেননি হিউ টেফিল্ডের কীর্তিকে। তাঁর দল দক্ষিণ আফ্রিকাও যেমন পারেনি আরেকটুর জন্য ফলোঅন এড়াতে!

কলম্বো টেস্টের প্রথম দিনেই বোঝা গেছে ম্যাচের গতিপথ বেঁধে দেবেন স্পিনারেরা। লঙ্কান স্পিনারেরা আজ এ কথাটি সত্য প্রমাণের পথে অনেক দূর এগিয়ে গেছেন। প্রথম ইনিংসে মাত্র ৩৪.৫ ওভারে ১২৪ রানেই গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার তিন স্পিনার আকিলা ধনঞ্জয়া (৫/৫২), দিলরুয়ান পেরেরা (৪/৪০) ও রঙ্গনা হেরাথ (১/৩২) মিলেই ফলোঅনে ফেলেছেন প্রোটিয়াদের। সফরকারিদের অবশ্য ফলোঅন করায়নি লঙ্কানরা। এমন ভয়ংকর পিচে কে সেধে চতুর্থ ইনিংসে ব্যাট করতে চাইবে! দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার স্কোর ৩ উইকেটে ১৫১। এর মধ্যে ২ উইকেটই মহারাজের। হাতে ৭ উইকেট রেখে ৩৬৫ রানের লিড নিয়েছে শ্রীলঙ্কা। উইকেটে আছেন দিমুথ করুনারত্নে (৫৯*) ও অ্যাঞ্জেলো ম্যাথুস (১২*)।

প্রোটিয়াদের ইনিংসে তিন স্পিনার ছাড়া আর কোনো বোলার ব্যবহার করেননি লঙ্কান অধিনায়ক ও মূল পেসার সুরঙ্গা লাকমল। বোঝাই যাচ্ছে, এসএসসি গ্রাউন্ডের বাইশ গজে শুধুই বাঁক আর বাঁক—স্পিনারদের স্বর্গরাজ্য। একটি পরিসংখ্যানেই বিষয়টি পরিষ্কার—টেস্টে দুই দিনের এই পথ পর্যন্ত পতন ঘটা ২০ উইকেটের মধ্যে ১৯টি-ই স্পিনারদের। এই স্পিন ফাঁসের মধ্যেও লঙ্কানরা প্রথম ইনিংসে তিনটি ফিফটি তুলে নিতে পারলেও প্রোটিয়াদের ইনিংসে কোনো ফিফটিও নেই! অধিনায়ক ফাফ ডু প্লেসির ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৪৮ রান।

দ্বিতীয় দিনে প্রোটিয়াদের সন্তুষ্টি বলতে শুধুই মহারাজ। হেরাথকে তুলে নিয়ে টেফিল্ডের ঠিক পেছনে নিজের আসনটা পোক্ত করে নেন এই বাঁহাতি স্পিনার। দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে এক ইনিংসে সেরা বোলিং ফিগারটা সাবেক এই অফ স্পিনারের। ১৯৫৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে জোহানেসবার্গ টেস্টে ১১৩ রানে ৯ উইকেট নিয়েছিলেন টেফিল্ড। আর কয়েকটা রান কম দিলেই টেফিল্ডকে টপকে যেতে পারতেন মহারাজ।

একটি রেকর্ডে অবশ্য আরেক স্পিনারের সঙ্গে সমানে সমান মহারাজ। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে এক ইনিংসে ৯ উইকেট নিয়েছিলেন লঙ্কান এই স্পিনার। টেস্ট ক্রিকেটের ১৪১ বছরের ইতিহাসে সেটি ছিল কোনো বাঁহাতি বোলারের এক ইনিংসে প্রথম ৯ উইকেট নেওয়ার কীর্তি। চার বছর পর এবার হেরাথকেই সেই কীর্তি ফিরিয়ে দিলেন মহারাজ। টেস্টে এক ইনিংসে ৯ উইকেট নেওয়া দ্বিতীয় বাঁহাতি বোলার এখন মহারাজ। দুজনেরই কীর্তিধন্য বধ্যভূমি? এই এসএসসি!