Thank you for trying Sticky AMP!!

কাঁটাতারের বেড়ার ফাঁক দিয়ে ক্রিকেট আনন্দ

সামনে উঁচু দেয়াল ও কাঁটাতারের বেড়া। এর ওপর দিয়েই বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে ক্রিকেট দেখার আনন্দ। ছবি: প্রথম আলো

‘আউট ...ওহ...।’

ক্রিকেট মাঠে দর্শকের অতি পরিচিত শব্দ। দলের সাফল্য–ব্যর্থতায় উল্লাস আর হতাশাধ্বনি। কিন্তু কোথা থেকে ভেসে এল এ উচ্ছ্বাস? মাঠে তো দর্শকই নেই।
ইনিংসের মাত্র তৃতীয় ওভার গড়িয়েছে। ইবাদত হোসেনের দুর্দান্ত আউট সুইংয়ে জিম্বাবুয়ে ওপেনার ক্রেগ আরভিন উইকেটরক্ষক জাকির হোসেনের হাতে ক্যাচ দিতেই প্রথম উইকেটের উচ্ছ্বাস। ইবাদতের আউট সুইংয়ের তারিফ করার আগেই ভেসে এল উচ্ছ্বাসধ্বনি। তাই কৌতূহল জেগে উঠল, উইকেট প্রাপ্তির উচ্ছ্বাসটা কোথা থেকে এল? কারণ, বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের চার নম্বর ক্রিকেট মাঠে তখনো নেই কোনো দর্শক।

উঁকিঝুঁকি দিয়ে দেখা গেল মাঠের দক্ষিণ পাশে দেয়ালের বাইরে দর্শকদের বিশাল বহর। তারা খেলা দেখছে মাঠ থেকে অপেক্ষাকৃত উঁচু রাস্তায় দাঁড়িয়ে দেয়ালের ওপর দিয়ে কাঁটাতারের ফাঁকফোকর দিয়ে। মোহাম্মদ সাইফুদ্দিন, সৌম্য সরকাররা বোলিংয়ে এলেই রব তুলছে তাঁদের নামে।

এই প্রতিবেদক সেখানে উপস্থিত হলে দর্শকদের আরজি, ‘আমাদের ভেতরে ঢুকতে দেওয়া যায় না!’ বিকেএসপির মূল গেট দিয়ে বেশ কিছু দর্শক অবশ্য প্রবেশও করেছে মাঠে। যারা পারেনি, তাদেরই একটা অংশ বিকেএসপির দক্ষিণ প্রান্তের ওই দেয়ালের বাইরে। তবে সীমানাপ্রাচীরের বাইরে দাঁড়ালেও রাস্তায় দাঁড়িয়ে থাকা দর্শকদের ক্রিকেট আনন্দে কোনো কমতি ছিল না। একটু দূরে দাঁড়িয়ে থাকা সৌম্য, ইবাদতদের নামে গলা ফাটিয়েছে।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সৌম্যর বিসিবি একাদশ খেলেছেও দারুণ। ইবাদতের ঝোড়ো বোলিংয়ে ১৭৮ রানেই গুটিয়ে গেছে জিম্বাবুয়ে। ১০২ রান করে স্বাগতিক বোলারদের জবাব দিয়েছেন শুধু হ্যামিল্টন মাসাকাদজা। বাকি ১০ ব্যাটসম্যান মিলে যোগ করতে পারলেন ৭১ রান!

ধ্বংসযজ্ঞ চালিয়েছেন ইবাদত হোসেন। পেসার হান্টের আবিষ্কার এই বোলারের বোলিং ফিগার ৯-৩-১৯-৫। আরেক পেসার মোহাম্মদ সাইফউদ্দিন ৩২ রানে নিয়েছেন ৩ উইকেট। শুরুতে ইবাদতের আঘাতেই ৪৭ রানে ৫ উইকেট হারিয়েছিল জিম্বাবুয়ে। ষষ্ঠ উইকেটে মাসাকাদজা আর এলটন চিগুম্বুরা মিলে ১২৪ রান যোগ করার পর আবার ইবাদত। ৪৫তম ওভারে টানা দুই বলে দুই উইকেট নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন। হ্যাটট্রিকটা না হলেও চার বলের মধ্যে তুলে নিয়েছেন তিন উইকেট। আর জিম্বাবুয়েকে থামতে হয়েছে ১৭৮ রানে।