Thank you for trying Sticky AMP!!

কোহলিকে গুরু মেনে নিয়েছেন আইয়ার

আজ রান তাড়া করার সময় দারুণ পরিকল্পনামাফিক ব্যাটিং করেছেন আইয়ার। ছবি: এএফপি
>টানা দুই ম্যাচে রান তাড়া করে দলকে জিতিয়েছেন শ্রেয়াস আইয়ার। রান তাড়া করার শিক্ষাটা বিরাট কোহলির কাছে থেকে পেয়েছেন বলে জানিয়েছেন শ্রেয়াস আইয়ার।

রান তাড়া করে ম্যাচ জেতানোকে হাতের মোয়া বানিয়ে ফেলেছেন ভারতীয় ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার। অকল্যান্ডে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে পরে ব্যাট করে টানা দুইটি ম্যাচ জিতিয়েছেন ভারতীয় এই মিডল অর্ডার ব্যাটসম্যান। রান তাড়া করার শিক্ষাটা অধিনায়ক বিরাট কোহলির কাছে থেকে পেয়েছেন বলে জানিয়েছেন আইয়ার।

আজ দ্বিতীয় টি টোয়েন্টিতে ৭ উইকেট ও ১৫ বল হাতে রেখেই নিউজিল্যান্ডের ১৩২ রানের লক্ষ্য পাড়ি দিয়েছে ভারত। দলের সেরা দুই ব্যাটসম্যান রোহিত শর্মা ও বিরাট কোহলি দলীয় ৩৯ রানের মধ্যেই ফিরে যান। লোকেশ রাহুলকে সঙ্গে করে ৮৬ রানের জুটি গড়ে সেখান থেকে দলকে জয়ের ভিত্তি গড়ে দিয়েছেন আইয়ার। ৩৩ বল খেলে ৪৪ রান করেছেন আইয়ার। এক চারের বিপরীতে ছক্কা তিনটি। আগের ম্যাচে তো আরও বিধ্বংসী হয়ে উঠেছিল তাঁর ব্যাট।

২০৩ রানের জবাবে ব্যাট করতে নেমে কিনা ম্যাচটি শেষ ওভার পর্যন্তই যেতে দেননি আইয়ার। শেষ দুই ওভারে ১৮ রান দরকার ছিল ভারতের। ১৯তম ওভারে নিউজিল্যান্ডের অভিজ্ঞ পেসার টিম সাউদির বলে দুই ছক্কা ও এক চারে ওখানেই ম্যাচ শেষ করে দিয়েছেন আইয়ার।

রান তাড়া কলে দলকে জেতানো কোহলির কাছ থেকেই শিখেছেন আইয়ার, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি কত রান তাড়া করতে যাচ্ছেন এবং কোন রানরেট অনুযায়ী রান তুলতে হবে, তা আপনার জানা আছে। এই ক্ষেত্রে বিরাট কোহলি সবচেয়ে বড় উদাহরণ। তিনি যখন ব্যাটিংয়ে যান, কীভাবে ইনিংসে পরিকল্পনা সাজান। ব্যক্তিগতভাবে আমি তাঁর কাছে থেকে অনেক কিছু শিখেছি। সে কীভাবে ব্যাট করে, কীভাবে ইনিংস শেষ করে। এটিই তাঁর সেরা গুণ।’

শুধু কোহলিই নন, জাতীয় দলের সতীর্থ রোহিত শর্মার থেকেও অনেক শিখেছেন বলে জানিয়েছেন আইয়ার।