Thank you for trying Sticky AMP!!

৪৫ বলে ৫৩ রান করার পথে গেইলের আরও একটি দুর্দান্ত শট।

কোহলিকে হারিয়ে শুরু গেইলের আইপিএল

অনেক অপেক্ষার পর এবারের আইপিএলে খেলতে নেমেছেন টি-টোয়েন্টির ফেরিওয়ালা ক্রিস গেইল। আর নেমেই হারিয়ে দিলেন বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে। তাঁর থেকে ক্রিকেটামোদীরা যেমন মারদাঙ্গা ব্যাটিং আশা করে ঠিক সেরকম কিছু অবশ্য করতে পারেননি। কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটসম্যান ৫৩ রানের ইনিংস খেলতে খরচ করেছেন ৪৫ বল। তবে এর মধ্যেই ছক্কার রাজা মেরেছেন ৫টি ছয়, চার মেরেছেন একটি।

শারজায় এদিন ঝড় তুলতে পারেননি ‘অতিমানব’ এবি ডি ভিলিয়ার্স। আউট হয়েছেন মাত্র ২ রান করে। তারপরও কোহলির দল ২০ ওভারে যে ৬ উইকেটে ১৭১ রান করতে পেরেছে তা শেষ ওভারে ক্রিস মরিস ও উসুরু উদানার ঝড়ে। মরিস ও উসুরু উদানা মিলে মোহাম্মদ শামির করা ২০তম ওভারে নিলেন ২৬ রান। শেষের মরিস ৮ বলে ২৫ ও উদানা ৫ বলে ১০ রান করে অপরাজিত ছিলেন। বেঙ্গালুরু ইনিংসে সর্বোচ্চ ৪৮ রানঅধিনায়ক বিরাট কোহলির। ৩৯ বলের ইনিংসটিতে বাউন্ডারি মাত্র তিনটি।

বেঙ্গালুরুর ব্যাটসম্যানদের নিয়ন্ত্রণে রেখেছেন মূলত স্পিনাররা। ৪ ওভার বল করে কোনো উইকেট না পেলেও মাত্র ২৮ রান দিয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। আরেক স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ৪ ওভারে ২৩ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। ২ উইকেট পেয়েছেন মোহাম্ম শামিও। তবে ভারতীয় ফাস্ট বোলার ৪ ওভারে খরচ করেছেন ৪৫ রান। ক্রিস জর্ডান ও অর্শ্বদ্বীপ সিং নিয়েছেন একটি করে উইকেট।

রান তাড়া করতে নেমে ৭.৫ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৭৮ রান তুলে ফেলে লোকেশ রাহুলের কিংস ইলেভেন পাঞ্জাব। ওপেনার মায়াঙ্ক আগরওয়াল ২৫ বলে ৪৫ রান করে আউট হলেও দলকে জিতিয়েই মাঠ ছাড়েন অধিনায়ক রাহুল। ৪৯ বলে অপরাজিত ছিলেন তিনি ৬১ রানে। ভারতীয় ব্যাটসম্যান ইনিংসটি সাজিয়েছেন একটি চার ও পাঁচটি ছক্কায়। দ্বিতীয় উইকেট জুটিতে ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান গেইলকে নিয়ে তুলেছেন ৯৩ রান।

ম্যাচ শেষে নিকোলাস পুরানকে অভিনন্দন জানাচ্ছেন কোহলি।

গেইল ৫৩ রান করে ১৯.৫ ওভারে রান আউট হয়ে ফিরেছেন। জয়ের জন্য তখন পাঞ্জাবের দরকার ছিল আর ১ রান। উইকেটে আসেন ওয়েস্ট ইন্ডিজের আরেক মারকুটে ব্যাটসম্যান নিকোলাস পুরান। ছোট শট খেলা হয়তো ধাতে নেই ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যানদের। একটি বল পেয়ে সেটিতে বড় এক ছয় মেরে খেলা শেষ করেন পুরান। পাঞ্জাবের হাতে তখনো ৮ উইকেট।

গেইলের মাঠে নামার উপলক্ষটা বিশাল জয়ে রাঙালেও পয়েন্ট তালিকার সবার শেষেই আছে পাঞ্জাব। ৮ ম্যাচে ৬টি হার। দুটি জয়ে মাত্র ৪ পয়েন্ট রাহুলের দলের।