Thank you for trying Sticky AMP!!

কোহলিদের ঘুম ভাঙিয়েছে আফগানরা

বিরাট কোহলিকে গতকাল ভালোই চিন্তায় ফেলে দিয়েছিল আফগানিস্তান। ছবি: এএফপি
>

ভারতের সঙ্গে কাল কী লড়াইটাই না করল আফগানিস্তান! এমন লড়াইয়ের পর হেরেও প্রশংসিত আফগানরা। তবে বিরাট কোহলি স্বীকার করেছেন এ ম্যাচে সব পরিকল্পনাই নাকি উল্টে দিয়েছিলেন নবী-রশিদ খানরা।

ঘুড়ির সুতো কেটে দিতে না পারলেও লড়াইটা ভালোই ছিল। উড়তে থাকা ভারতকে এমন নাকানি–চুবানি দিতে পারাটাই–বা কম কিসের? ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও মানছেন গতকালের ম্যাচটা কঠিন ছিল ভারতের জন্য। আফগানিস্তানের সঙ্গে কোনো পরিকল্পনাই ঠিকঠাক কাজ করছিল না। ভারতীয় দলের ঘুমই যেন ভাঙিয়ে দিল আফগানিস্তান।

কোহলিদের ঘুমটাই ভাঙিয়ে দিল আফগানরা। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচেই জয় পায়নি আফগানিস্তান। অন্যদিকে, টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তানের সঙ্গে দাপুটে জয়ের পরে আফগানিস্তানের মুখোমুখি হয়েছিল কোহলিরা। অনেকেই মনে করেছিলেন ভারতের জন্য আফগানিস্তান কোনো প্রতিপক্ষই নয়। টসে জিতে ব্যাটিং নেওয়ার পর সবাই ভেবেছিলেন, রানবন্যাই বইয়ে দেবেন কোহলি-রোহিতরা। কিন্তু কী দুর্দান্ত বোলিংটাই না করল আফগানিস্তান। রীতিমতো নাকাল ভারতের মহাপরাক্রমশীল ব্যাটিং। ভারতকে ২২৪ রানে আটকে দিয়ে আফগানদের ব্যাটিংটা যদি বোলিংয়ের মতো হতো, তাহলেই বিখ্যাত এক অঘটনের দেখা পেত বিশ্বকাপ। ১১ রানের হার নিয়ে মাঠ ছাড়লেও ভারতকে কাঁপিয়েই দিয়েছিল তারা। দুর্দান্ত সব পারফরম্যান্সের পর নিজেদের দলের শক্তির কথা ভেবে তৃপ্তির ঘুমের দিন যে শেষ, সেটা কাল বুঝতে পেরেছে ভারত। 

কোহলি মানছেন, খেলাটা তাঁদের জন্য বিরাট এক পরীক্ষাই ছিল। সব পরিকল্পনাই নাকি উল্টে দিয়েছিলেন মোহাম্মদ নবী, মুজিব-উর রহমানরা, ‘বিশ্বকাপে নিজের দেশকে প্রতিনিধিত্ব করা সব সময়ই সম্মানের। আর এই ম্যাচটা আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু সত্যি বলতে, গতকাল আমাদের পরিকল্পনামতো কিছুই হয়নি।’

ম্যাচটা যে শেষ অবধি ভারত জিতেছে, তাতে সন্তুষ্টিই ঝরেছে কোহলির কণ্ঠে, ‘যখন আপনার মতো করে সবকিছু হবে না, তখন আপনাকে ভিন্ন কিছু করতে হবে। শেষ বল পর্যন্ত লড়াই করতে হবে, আর আমাদের দল তা পেরেছে। এই জয় আমাদের অনেক আত্মবিশ্বাস জোগাবে।’