Thank you for trying Sticky AMP!!

কোহলির হাতে বিশ্বকাপ দেখছেন তিনি

এবার ভারতকে বিশ্বকাপ জেতাতে পারবেন কোহলি?

ব্যাটসম্যান কোহলির সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার কোনো উপায় নেই। সেই প্রশ্ন কেউ তোলেও না। তবে অধিনায়ক কোহলির সামর্থ্য নিয়ে প্রশ্ন আছেই। অধিনায়ক হিসেবে তাঁর সাফল্যের খাতায় যে এখনো শূন্য। দেশের হয়ে পাঁচ বছর অধিনায়কত্ব করছেন। বড় কোনো শিরোপা নেই। বেঙ্গালুরুর হয়ে করছেন ৭ বছর। সেখানেও কোহলির হাত শূন্য।

অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির মতো বিরাট কোহলি অতটা কার্যকর নন, এ নিয়ে আলোচনা আজকের নয়। তাঁর নেতৃত্বে দুটি আইসিসি টুর্নামেন্টের নকআউট পর্বে হেরেছে ভারত। ওদিকে আইপিএলের আরেক ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ানসকে একের পর এক শিরোপা জিতিয়ে যাচ্ছেন রোহিত শর্মা, যা কোহলির অধিনায়কত্বের ব্যর্থতাকে আরও বেশি করে ফুটিয়ে তুলছে। এত শত সমালোচনার মধ্যেও কোহলি পাশে পেলেন একজনকে।

তিনি আর কেউ নন, ভারতের নামকরা অফ স্পিনার হরভজন সিং। যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব কিংবা ওয়াশিংটন সুন্দরদের কারণে এখন জাতীয় দলে তেমন ডাক পান না ‘ভাজ্জি’, আইপিএল খেলেই সন্তুষ্ট থাকতে হয়। এবার আইপিএলও খেলেননি। তবে ক্রিকেট দুনিয়ার হালহকিকত সম্পর্কে যে খবর রাখছেন না, তা কিন্তু নয়। সেদিনই যেমন ইন্ডিয়া টুডেকে একটা সাক্ষাৎকার দিলেন। সাক্ষাৎকারে উঠে এসেছে ভারতীয় ক্রিকেটের নানান দিক।

কোহলির অধিনায়কত্বের বিষয়টাও অবধারিতভাবে উঠে এসেছে। তবে অন্যরা যেখানে কোহলির অধিনায়কত্বে ভারতের সফলতা নিয়ে সন্দিহান, হরভজন ওই দলে নেই। তাঁর আশা, খুব শিগগির কোহলির অধিনায়কত্বে আবারও বিশ্বসেরা হবে ভারত, ‘যেকোনো অধিনায়কই বিশ্বকাপ জিততে চাইবেন। ভারত যদি ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারে, তবে বেশ হয়। এমন না যে এই বিশ্বকাপ জিতলে বিরাট কোহলি অনেক বড় খেলোয়াড় হয়ে যাবেন, উনি এমনিতেই অনেক বড় খেলোয়াড়। তবে হ্যাঁ, বিশ্বকাপ জিতলে অধিনায়ক হিসেবে নিজের নাম ইতিহাসের পাতায় লিখে ফেলতে পারবেন।’

হরভজনের সঙ্গে কোহলি।

অধিনায়ক হিসেবে শিরোপা জেতা না পর্যন্ত কোহলি অবসরও নেবেন না, এমনটাই মনে করেন হরভজন, ‘আমাদের যেমন দল, তাতে আমার মনে হয় না বিরাট কোহলিকে কোনো ট্রফি না জিতে ক্যারিয়ার শেষ করতে হবে। কোহলির হাতে বিশ্বকাপ দেখার সময় চলে এসেছে, সেটা এই টি-টোয়েন্টি বিশ্বকাপও হতে পারে বা তার পরেরটাও হতে পারে।’