Thank you for trying Sticky AMP!!

তিন দশক আগে ঘটেছিল এমন

কামিন্সের বাউন্সারে ভূপাতিত করুণারত্নে। মাথায় চোট পাওয়ায় হাসপাতালে যেতে হয়েছে এই লঙ্কানকে। ছবি: এএফপি
ক্যানবেরা টেস্টের দ্বিতীয় দিনে ৫ উইকেটে ৫৩৪ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১২৩ রানে শ্রীলঙ্কা শেষ করেছে দ্বিতীয় দিনের খেলা

ক্যানবেরা টেস্টের দ্বিতীয় দিনেই চালকের আসনে অস্ট্রেলিয়া?

টিম পেছনের দল আগের দিনের খেলা শেষ করেছে ৪ উইকেটে ৩৮৪ রানে। আজ দ্বিতীয় দিনে ফুর্তি প্যাটারসনের প্রথম টেস্ট সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৫৩৪ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১২৩ রানে শ্রীলঙ্কা শেষ করেছে দ্বিতীয় দিনের খেলা। শেষ সেশনে দ্রুত ৩টি উইকেট এগিয়ে দিয়েছে স্বাগতিকদের। গতির আগুন ঝরিয়েছেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। ঘণ্টায় ১৫৩.৭ কিলোমিটার গতিও তুলেছেন স্টার্ক। সব মিলিয়ে তিন সেঞ্চুরি আর পেসারদের দাপটে দুটি দিন ভালোই কাটিয়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটপ্রেমীরা। ভারতের কাছে ঘরের মাঠে সিরিজ হারের ব্যথা উপশমে এ কিছুটা হলেও দাওয়াই।

তিনজন নয়, শ্রীলঙ্কার আসলে চার ব্যাটসম্যান ফিরেছেন ড্রেসিংরুমে। সেখান থেকে একজনকে যেতে হয়েছে হাসপাতালেও! দিমুথ করুনারত্নে। ৪৬ রানে থাকতে প্যাট কামিন্সের বাউন্সার ‘ডাক’ করতে গিয়ে এড়াতে পারেননি। মাথার পেছনের অংশে বল আঘাত হানায় বেশ ভালো চোটই পেয়েছেন এই লঙ্কান ওপেনার। দুই দলের ফিজিও মাঠে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর হাসপাতালে পাঠানো হয়েছে করুনারত্নকে। লঙ্কান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে জানিয়েছেন, করুনারত্নে আপাতত বিপদমুক্ত। কিন্তু ক্যানবেরা টেস্টে শ্রীলঙ্কা কি বিপদমুক্ত?

দুই অপরাজিত কুশল পেরেরা ও ধনঞ্জয়া ডি সিলভার ব্যাটর ওপর নির্ভর করছে প্রশ্নটির জবাব। তার আগে আজ দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটপ্রেমীদের ‘নস্টালজিয়া’ উপহার দিয়েছেন প্যাটারসন। এই সিরিজে ব্রিসবেন টেস্টে অভিষিক্ত প্যাটারসন অপরাজিত ছিলেন ১১৪ রানে। মানুকা ওভালের গ্যালারিতে পরিবারকে সাক্ষী রেখেই প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নেন ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান। শুধু প্যাটারসন নন, এই টেস্টে প্রথম সেঞ্চুরির মুখ দেখেছেন ট্রাভিস হেডও। প্রথম দিনেই ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নেন হেড (১৬১)। আর এই দুজনের প্রথম টেস্ট সেঞ্চুরির মধ্য দিয়ে ৩০ বছর আগের এক দিনে ফিরে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার ‘সিনিয়র’ ক্রিকেটপ্রেমীরা।

টেস্টে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি তুলে নেন প্যাটারসন। ছবি: এএফপি

১৯৮৯, লিডস। সেটি ছিল অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে সেঞ্চুরি তুলে নেন মার্ক টেলর ও স্টিভ ওয়াহ। সেটি ছিল দুজনেরই ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি। প্যাটারসন ও হেডের সৌজন্যে দীর্ঘ তিন দশক পর একই টেস্টে দুই অস্ট্রেলিয়ানের প্রথম সেঞ্চুরির নজির দেখলেন অস্ট্রেলিয়ানরা। টেলর ও স্টিভ পরে কান্ডারি হয়ে উঠেছিলেন অস্ট্রেলিয়া দলের। দুজনেই নেতৃত্ব দিয়েছেন দলের। অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে দুজনেই কিংবদন্তি।

আর পেইনের এই দলটা গত এক বছরে অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। প্যাটারসন ও হেড দলে অবস্থান পোক্ত করে হাঁটতে পারবেন টেলর-ওয়াহর পথে? শুরুর ইঙ্গিতটা কিন্তু তাই বলে!

নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টেস্ট সিরিজের সূচি:

ম্যাচ

তারিখ

ভেন্যু

প্রথম ওয়ানডে

১৩ ফেব্রুয়ারি, ২০১৯

ম্যাকলিন পার্ক, নেপিয়ার

দ্বিতীয় ওয়ানডে

১৬ ফেব্রুয়ারি, ২০১৯

হ্যাগলি ওভাল, ক্রাইস্টচার্চ

তৃতীয় ওয়ানডে

২০ ফেব্রুয়ারি, ২০১৯

ওটাগো ওভাল, ডানেডিন

প্রথম টেস্ট

২৮ ফেব্রুয়ারি–৪ মার্চ, ২০১৯

সেডন পার্ক, হ্যামিল্টন

দ্বিতীয় টেস্ট

৮–১২ মার্চ, ২০১৯

বেসিন রিজার্ভ, ওয়েলিংটন

তৃতীয় টেস্ট

১৬–২০ মার্চ, ২০১৯

হ্যাগলি ওভাল, ক্রাইস্টচার্চ