Thank you for trying Sticky AMP!!

ক্যারিয়ারসেরা অবস্থানে মুশফিক-মিরাজ

মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ
>

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ২১৯ রানের ইনিংসের কল্যাণে এক লাফে ১৩ ধাপ এগিয়েছেন বাংলাদেশের উইকেটকিপার মুশফিকুর রহিম। ২৮ নম্বরে থাকা মিরাজ এগিয়েছেন ৭ ধাপ।

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্ট কী দিয়েছে বাংলাদেশকে? জিম্বাবুয়ের কাছে সিরিজ না হারার স্বস্তি। প্রথম উইকেটকিপার হিসেবে টেস্ট ক্রিকেটে মুশফিকুর রহিমের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি, মাহমুদউল্লাহর সেঞ্চুরি, তাইজুল ইসলামের দুর্দান্ত বোলিং, অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে পাওয়া—অর্জনের খাতায় অনেক কিছুই।

মুশফিক, মিরাজ, তাইজুলদের দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার আগেই পেয়েছে বাংলাদেশ। সিলেটে হেরে যাওয়ার পর মিরপুর টেস্ট জিতে ২ ম্যাচের সিরিজ ড্র করেছে। এবার বাংলাদেশি খেলোয়াড়দের টেস্ট র‍্যাঙ্কিংয়েও সেই পারফরম্যান্সের ছাপ পড়ল। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে মুশফিক উঠেছেন নিজের ক্যারিয়ারসেরা অবস্থানে। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ২১৯ রানের ইনিংসের কল্যাণে এক লাফে ১৩ ধাপ এগিয়েছেন বাংলাদেশের উইকেটকিপার। এখন তিনি রয়েছেন ১৮তম স্থানে। এত ওপরে নেই মাহমুদউল্লাহ। তবে প্রায় ৯ বছর পাওয়া টেস্ট সেঞ্চুরিতে এক লাফে এগিয়েছেন ১৮ ধাপ। রয়েছেন ৫৭ নম্বরে।

মিরপুর টেস্টে জিম্বাবুয়ের ১৫ উইকেট নিয়েছেন বাংলাদেশের স্পিন জুটি তাইজুল (৭) ও মিরাজ (৮)। দুজনই বোলারদের র‍্যাঙ্কিংয়ে উঠেছেন তাঁদের ক্যারিয়ারসেরা অবস্থানে। ৩ ধাপ এগিয়ে তাইজুল আছেন ২৭ নম্বরে। ২৮ নম্বরে থাকা মিরাজ এগিয়েছেন ৭ ধাপ। মিরাজের বড় প্রাপ্তি অবশ্য অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে। ৮ উইকেট নেওয়ার পাশাপাশি মিরপুর টেস্টে দুই ইনিংসেই অপরাজিত মিরাজ করেছিলেন ৬৮ ও ২৭ রান। এই পারফরম্যান্সের কল্যাণে ৮ ধাপ এগিয়ে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অফ স্পিনার আছেন ১৫তম স্থানে।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে বলার মতো পরিবর্তন এই একটিই। চোটের কারণে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে খেলতে না পারা সাকিব আল হাসান যথারীতি আছেন শীর্ষে। পরের চারটি অবস্থানেও কোনো পরিবর্তন নেই। ভারতের রবীন্দ্র জাদেজা দ্বিতীয় স্থানে, রবিচন্দ্রন অশ্বিন আছেন পঞ্চমে। এই দুজনের মাঝে তিন নম্বরে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার, তাঁর পরেই দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডার।

মিরপুরে হেরে গেলেও নজরকাড়ার মতো পারফরম্যান্স ছিল জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর ও কাইল জার্ভিসের। জোড়া সেঞ্চুরির সুবাদে এক লাফে ১৮ ধাপ এগিয়েছেন টেলর। রয়েছেন ২৭ তম স্থানে। আর বোলিং র‍্যাঙ্কিংয়ে জার্ভিস এগিয়েছেন ১৯ ধাপ, আছেন ৪০তম স্থানে। দুই ইনিংসে ৭ উইকেট নিয়েছেন জিম্বাবুয়ের এই পেসার।

মিরপুর টেস্টের পর এখন পর্যন্ত দুটি টেস্টই হয়েছে। পাল্লেকেলেতে শ্রীলঙ্কাকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। এই জয়ে র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে উঠে আসা নিশ্চিত জো রুটের দলের। এই মুহূর্তে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১০৬। কলম্বোতে ইংল্যান্ড সিরিজের শেষ টেস্ট জিতলে তাদের পয়েন্ট হবে ১০৮। ড্র করলে ১০৭ আর হারলে পয়েন্ট দক্ষিণ আফ্রিকার সমান ১০৬ হলেও ভগ্নাংশে এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানটা হবে ইংল্যান্ডেরই।

পাল্লেকেলে টেস্ট শেষে ব্যক্তিগত র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুস ও রোশেন সিলভা আর ইংল্যান্ডের বেন ফোকসের। ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়ে ১৬তম স্থানে উঠে এসেছেন ম্যাথুস। ২৫ ধাপ এগিয়ে সিলভা আছেন ৫৩তম স্থানে। আর ক্যারিয়ারের প্রথম দুই টেস্ট শেষে ৫৪তম স্থানে ফোকস। দুর্দান্ত একটি সেঞ্চুরি করে ম্যাচসেরার পুরস্কার জেতা জো রুটের উন্নতি হয়নি। তবে চতুর্থ স্থানে থাকা ইংলিশ অধিনায়ক তৃতীয় স্থানে থাকা কেন উইলিয়ামসনের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমিয়েছেন। পাল্লেকেলে টেস্ট থেকে ১৯ পয়েন্ট পাওয়া রুটের মোট পয়েন্ট এখন ৮২৭। ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন নেই। ৯৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত অধিনায়ক বিরাট কোহলি। দুইয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞার কারণে দলের বাইরে থাকা স্টিভ স্মিথ। পাঁচ নম্বরে আরেক নিষিদ্ধ অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নার।

বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন আসেনি। পাল্লেকেলে টেস্টে কোনো উইকেট না পেলেও শীর্ষেই আছেন ইংলিশ ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন (৮৮৩ পয়েন্ট)। ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার কাগিসো রাবাদা। এরপর পাকিস্তানের মোহাম্মদ আব্বাস, দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডার ও ভারতের রবীন্দ্র জাদেজার অবস্থান।