Thank you for trying Sticky AMP!!

জো রুটের পর অক্ষর, দাঁড়াতেই পারছে না ব্যাটসম্যানরা

জো রুট তুলে নিয়েছেন ৮ রানে ৫ উইকেট।

ব্যাট হাতে করেছেন ১৭ রান, আহমেদাবাদের দিনরাতের টেস্টে ইংল্যান্ড গুটিয়ে গেছে ১১২ রানে। কিন্তু ভারত কি ভেবেছিল ইংলিশ অধিনায়কই বল হাতে ভয়ংকর হয়ে উঠবেন। কাঁটা দিয়ে কাঁটা (পড়ুন স্পিন দিয়ে উইকেট) তুলে নেবেন! কালেভদ্রে টেস্ট ক্রিকেটে বোলিং করেন; ওই নির্জীব অফ ব্রেক আর কী! কিন্তু মোদি স্টেডিয়ামে রুটের সেই নিরীহ অফ ব্রেকই এমন ভয়ংকর হয়ে উঠবে!

৯৯ রানে ৩ উইকেট হারানো ভারত আজ টেস্টের দ্বিতীয় দিনে রুটের অফ স্পিনেই উড়ে গেছে! টেস্ট ক্যারিয়ারে এর আগে ৩২ উইকেট পাওয়া ইংলিশ অধিনায়কই মাত্র ৮ রানে ৫ উইকেট নিয়ে ভারতকে গুটিয়ে দিয়েছেন ১৪৫ রানে। টেস্টে রুটের চেয়ে কম রান দিয়ে ৫ উইকেট নেওয়ার উদাহরণ আছে মোটে চারটি।। ১৯৮২ সালের পর টেস্টে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সেরা বোলিংও আজ করে নিলেন রুট।

রুটের অফ ব্রেকই হয়ে উঠল ভারতের জন্য ভয়ংকর!

৩৩ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে স্কোরবোর্ডে কোনো রান না তুলেই ২ উইকেট হারিয়েছে ইংল্যান্ড। অক্ষর প্যাটেল প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ইংলিশ ব্যাটিং দিশেহারা করে ফেলেছেন তাঁর ঘূর্ণিতে। এই প্রতিবেদন লেখার সময় ২ উইকেট ৮ রান করেছে দলটি।

পন্তকে ফিরিয়ে শুরু রুটের ধ্বংসযজ্ঞের।

ভারত আজ ২০.২ ওভার ব্যাটিংয়ের সুযোগ পেয়েছে। ৪৬ রান স্কোরবোর্ডে যোগ করতে হারিয়েছে ৭ উইকেট। এর মধ্যে ৫ উইকেটই রুটের। কাল দিন শেষে জ্যাক লিচ নিয়েছিলেন ২ উইকেট। আজ তিনি তুলে নিয়েছেন আরও ২ উইকেট। ৫৪ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। জফরা আর্চার নিয়েছেন ১ উইকেট।

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে আবারও ভয়ংকর অক্ষর প্যাটেলের ঘূর্ণি

ভারতের আশা ছিল রোহিত শর্মাকে ঘিরে। কালই ফিফটি পেয়ে গিয়েছিলেন। অপরাজিত ছিলেন ৫৭ রানে। কিন্তু তিনি আজ ৬৬ রানের বেশি করতে পারেননি। লিচের বলে এলবিডব্লু হয়েছেন তিনি। অজিঙ্কা রাহানে করেছেন ১৭ রান। বাকিদের অবস্থা ইংল্যান্ডের প্রথম ইনিংসের মতোই। রুট তাঁর উইকেট শিকার শুরু করেন ঋষভ পন্তকে দিয়ে। এরপর একে একে তিনি ফিরিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল ও যশপ্রীত বুমরাকে।

আহমেদাবাদে যেভাবে উইকেট পড়ছে, তাতে এই টেস্ট কত দ্রুত ফল দেখবে, দেখার বিষয় এখন এটিই।