Thank you for trying Sticky AMP!!

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে নিশ্চিত নয় আইসিসি

নির্ধারিত সময়ে হতে পারবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল? ছবি: রয়টার্স

অবশেষে ৩০ জুলাই মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপের সুপার লিগ। ২০২৩ বিশ্বকাপে কোন সাত দল জায়গা করে নেবে, সেটা নির্ধারণ করে দেবে এই লিগ। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে যে কাজটা করছিল টেস্ট চ্যাম্পিয়নশিপ। দুই বছর ধরে ঘরের ও প্রতিপক্ষের মাঠে টেস্ট সিরিজের ফলাফলের ওপর ভিত্তি করে সেরা দুই দলের মধ্যে ফাইনাল হওয়ার কথা ছিল লর্ডসে। আর সে টেস্টে বিজয়ী দলকেই ঘোষণা করা হতো টেস্টের সেরা বলে। কিন্তু করোনাকাল এই অভূতপূর্ব উদ্যোগকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আজ জানিয়েছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ভাগ্য নির্ভর করছে দলগুলোর ওপর। করোনার পর স্বাস্থ্যবিধি মেনে সব দল যদি সিরিজ পুনরায় আয়োজন করতে পারে, তাহলেই আগামী বছর জুনে লর্ডসে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আয়োজন করা সম্ভব। কিন্তু বেশ কিছু দ্বিপাক্ষিক সিরিজ এর মধ্যেই স্থগিত হয়ে পড়ায় জুনের মধ্যে সব সফর শেষ করার সম্ভাবনা নিয়ে সন্দিহান সংস্থাটি।

আজ ভিডিও বার্তায় আইসিসির মহাব্যবস্থাপক জিওফ অ্যালার্ডাইস বলেছেন, ‘আপাতত সদস্যদের সঙ্গে আলোচনা করছি কীভাবে তারা তাদের সূচিগুলো সামলাবে। অনেক দল এরই মাঝে সূচি নতুন করে বানিয়ে নিয়েছে। আর বাকি সময়ে বাকি সূচিটা কীভাবে সাজায় সেটার ওপরও অনেক কিছু নির্ভর করছে। নতুন করে বানানো সূচি দেখলেই বুঝব কখন ফাইনাল আয়োজন করা যাবে। কিন্তু এখন পর্যন্ত ২০২১ সালের জুনে ফাইনাল হওয়ার কথা। কিন্তু যেসব সিরিজ পিছিয়ে গেছে সেটা কীভাবে আয়োজনের পরিকল্পনা করছে সদস্যরা, সেটা বোঝার চেষ্টা করছি আমরা।’

টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম নয় দল অংশ নিচ্ছে। জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড ছাড়া বাকি পূর্ণ সদস্যের টেস্ট সিরিজের জয় পরাজয়ের ওপর পয়েন্ট হিসেব রাখা হচ্ছে গত বছর থেকে। এখন পর্যন্ত শীর্ষে আছে ভারত। আর দুইয়ে আছে অস্ট্রেলিয়া।