Thank you for trying Sticky AMP!!

তিনি ওপেন করলে টেন্ডুলকারের অপেক্ষা বাড়ত!

জিওফ বয়কট। ছবি: এএফপি

টেস্ট ও প্রথম শ্রেণির ক্রিকেটে সফল ক্যারিয়ার জিওফ বয়কটের। ১৯৮২ সালে অবসর নেওয়ার সময় সবচেয়ে দীর্ঘ পরিসরের ক্রিকেটে তিনিই ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। ঠোঁটকাটা হিসেবে খ্যাত এই ধারাভাষ্যকার গত জুনে ওপেন হার্ট সার্জারি করান। তখন বয়কটের সুস্থতা কামনা করেছে গোটা ক্রিকেট বিশ্ব। অস্ত্রোপচারের পর পুনর্বাসন প্রক্রিয়া শেষে এক টুইটে বয়কট জানিয়েছেন, তিনি এখন পুরোপুরি সুস্থ এবং চাকরি খুঁজছেন!

৭৮ বছর বয়সী এই সাবেক ইংলিশ ওপেনার বরাবরই বেশ রসিক। তবে ঝক্কি-ঝামেলাও কম পোহাননি। ২০০২ সালে তাঁর গলায় ক্যানসার ধরা পড়েছিল। সুস্থ হয়ে ওঠার পর সেই কঠিন সময় নিয়ে বয়কট জানিয়েছিলেন, ‘ওখানে (চিকিৎসকের কাছে) বসে থাকাটা ছিল অনেকটাই আম্পায়ারের রায় শুনতে অপেক্ষা করার মতো—যেন তিনি নট আউট বলেন। আমার সৌভাগ্য প্রতিবারই নট আউট শুনেছি।’ সে যাই হোক, বয়কট সুস্থ হয়ে ওঠায় ক্রিকেট বিশ্ব যে খুশি তা নিয়ে কোনো সন্দেহ নেই। তাঁর সেই টুইটে ভারতের এক ক্রিকেটপ্রেমী মজা করে লিখেছেন, ভারতের হয়ে ওপেন করতে চান কি না?

রসিক বয়কট এ কথার জবাবে পাল্টা মজা নিতে ছাড়েননি। তাঁর জবাব, ভারতের হয়ে আমি ওপেন করতে নামলে ‘শচীন টেন্ডুলকারকে ব্যাটিংয়ে নামতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো।’ এই মুহূর্তে অস্ট্রেলিয়া সফররত ভারতীয় দলের ওপেনারদের অবস্থা মোটেও ভালো নয়। সিরিজের প্রথম দুই টেস্টে মুরালি বিজয় ও লোকেশ রাহুল মোটেও ভালো করতে পারেননি। এর পরিণতি হিসেবে মেলবোর্ন টেস্টে দল থেকে বাদ পড়েছেন দুজন। ভারতীয় দলে ওপেনারদের এই বাজে অবস্থা দেখেই সেই ভক্ত সম্ভবত মজা করে বয়কটকে ওপেন করার প্রস্তাব দেন। ১০৮ টেস্ট খেলা বয়কট এ কথা জবাবে কিন্তু দারুণ ড্রাইভ করলেন!