Thank you for trying Sticky AMP!!

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে এসেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট

দুইয়ে রুট, উন্নতি বাবরের, কোহলি পাঁচেই আটকা

একদিকে তিনি, অন্যদিকে সবাই। ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপে জো রুটের অবস্থা এখন এমনই। পাঁচ টেস্টের সিরিজের দুই টেস্ট শেষে দল ১-০ ব্যবধানে পিছিয়ে পড়লেও ভারতের বিপক্ষে দুই টেস্টেই সেঞ্চুরি করেছেন ইংল্যান্ড অধিনায়ক। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়েও পড়েছে এর ছাপ।

আজ প্রকাশিত আইসিসির সর্বশেষ হালনাগাদে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন রুট। সেখানে ১ নম্বরে আছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। রুটের সঙ্গে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের। অন্যদিকে রেটিং পয়েন্ট খুইয়েছেন কোহলি।

সিরিজ শুরুর আগে র‍্যাঙ্কিংয়ে ৫ নম্বরে ছিলেন রুট। ট্রেন্ট ব্রিজে প্রথম টেস্টে ১০৯ ও ৬৪ রানের দুই ইনিংসের পর উঠে এসেছিলেন ৪ নম্বরে। লর্ডসে প্রথম ইনিংসে ১৮০ রানের ইনিংস এবার দুইয়ে তুলে এনেছে ইংলিশ ব্যাটসম্যানকে। অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও মারনাস লাবুশেনকে টপকে গেছেন তিনি।

ব্যাটসম্যান হিসেবে সময়টা দারুণ যাচ্ছে জো রুটের

ররুটের রেটিং পয়েন্ট এখন ৮৯৩। তাঁর ওপরে থাকা উইলিয়ামসনের রেটিং ৯০১। আপাতত নিউজিল্যান্ডের কোনো টেস্ট নেই। রুটের যে ফর্ম, সেটি ধরে রাখতে পারলে উইলিয়ামসনকেও ধরে ফেলতেই পারেন তিনি। ক্যারিয়ারে এর আগে একবারই টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন রুট, ২০১৫ সালের আগস্টে।

সর্বশেষ ইংল্যান্ড-ভারতের লর্ডস টেস্টের পর র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সেঞ্চুরি করে ম্যাচসেরা হওয়া লোকেশ রাহুলের। ১৯ ধাপ এগিয়ে ৩৭ নম্বরে উঠে এসেছেন ডানহাতি ভারতীয় ব্যাটসম্যান।

রাহুলের উন্নতির দিনে অবনমন হয়েছে অধিনায়ক বিরাট কোহলির। অবনমনটা র‍্যাঙ্কিংয়ে দৃশ্যমান নয়, হয়েছে রেটিং পয়েন্টে। টানা সাত ইনিংস ফিফটিশূন্য থাকা ভারত অধিনায়ক সিরিজ শুরুর আগে ছিলেন ৪ নম্বরে, রেটিং ছিল ৮১২। প্রথম টেস্টের পরই পাঁচে নেমে গিয়েছিলেন। লর্ডস টেস্টের পর কোহলি পাঁচেই আটকে আছেন, তবে তাঁর রেটিং পয়েন্ট আরও কমে এখন ৭৭৬ হয়েছে।

বাজে ফর্মে আছেন কোহলি

লর্ডস টেস্টে ছিল দারুণ কিছু বোলিং পারফরম্যান্সও। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া জেমস অ্যান্ডারসন এক ধাপ এগিয়ে উঠে এসেছেন বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে। উন্নতি হয়েছে মার্ক উড ও মোহাম্মদ সিরাজেরও। যথাক্রমে ৫ ও ১৮ ধাপ এগিয়ে তাঁরা এখন পাশাপাশি ৩৭ ও ৩৮ নম্বরে।

ইংল্যান্ড-ভারতের দ্বিতীয় টেস্টের আগের দিনই রোমাঞ্চ ছড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের প্রথম টেস্ট। কিংস্টনে সেই টেস্টে ৩০ ও ৫৫ রানের দুটি ইনিংস দিয়ে তিন ধাপ এগিয়েছেন বাবর আজম। সিরিজ শুরুর আগে ১১ নম্বরে ছিলেন পাকিস্তান অধিনায়ক, এখন আছেন ৮ নম্বরে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের পর এগিয়েছেন বাবর আজমও

সে টেস্টের পারফরম্যান্স দিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশে ঢুকেছেন জেসন হোল্ডার। দুই ধাপ এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার এখন আছে ৯ নম্বরে। ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে পাঁচ উইকেট পাওয়ার ইতিহাস গড়া জেইডেন সিলসেরও উন্নতি হয়েছে। ৩৯ ধাপ এগিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৫৮ নম্বরে উঠেছেন উইন্ডিজ তরুণ। পাকিস্তানের শাহিন আফ্রিদি চার ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৮ নম্বরে।