Thank you for trying Sticky AMP!!

দুবাইয়ে সবজি পাঠাচ্ছেন ‘খামারি’ ধোনি

নিজের খামারে ধোনি।

নতুন নতুন ট্রেন্ড চালু করাই বুঝি মহেন্দ্র সিং ধোনির শখ!

ক্রিকেট মাঠে তাঁর হেলিকপ্টার শট নতুন এক উদ্ভাবন ছিল। উদ্ভাবনের ছাপ ছিল তাঁর অধিনায়কত্বে। চুলের ছাঁটে অভিনবত্ব এনে অনেকবারই সাড়া ফেলেছেন ভারতের সাবেক অধিনায়ক। কিন্তু এবার যে নতুন একটা ‘ট্রেন্ড’ তৈরি করতে যাচ্ছেন ধোনি, সেটি বেশ অন্য রকমই!

ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ক্রিকেটাররা কত কিছুই তো করেন! কেউ কোচিংয়ে যোগ দেন, কেউবা হয়ে যান ধারাভাষ্যকার কিংবা ক্রিকেট বিশ্লেষক। কেউ এসবের ধারের কাছেও যান না। ধোনিও যাননি, তবে গত আগস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ধোনি মন দিয়েছেন খামারজীবনে। ভালোই করছেন। এর আগে নতুন জাতের মুরগি ও গরু নিয়ে তাঁর উদ্ভাবনের চেষ্টা খবরে এসেছে। এবার খবরে এল, সবজি চাষেও মনোযোগ দিয়েছেন ধোনি। তাঁর খামারের সবজি রপ্তানি হচ্ছে দুবাইয়েও!

নিজের খামারে ব্যস্ত ধোনি (নীলচে টি শার্ট)।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানাচ্ছে, রাঁচিতে ধোনির খামারে তৈরি জৈব (অর্গানিক) সবজিগুলো দুবাইয়ে পাঠানোর প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে। এর মধ্যে দুবাইয়ে সেসব সবজি ও ফল পাঠানোর জন্য এজেন্সির সঙ্গে কথা পাকা হয়ে গেছে। এই এজেন্সি ভারত থেকে গালফ অঞ্চলের দেশগুলোতে ভারতীয় সবজি ও ফলমূল বিতরণের সবকিছু দেখাশোনা করে। ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, রাঁচি যে রাজ্যের রাজধানী, সেই ঝাড়খন্ডের কৃষি বিভাগ রাঁচি থেকে ধোনির খামারের ফল, সবজিসহ সব সবজি-ফলমূল দুবাইয়ে পাঠানোর দায়িত্ব নিয়েছে।

৩৯ বছর বয়সী ধোনি ২০১৯ বিশ্বকাপের পর থেকে অনেকটা সময়ই ছিলেন আলোচনার বাইরে। এরপর গত সেপ্টেম্বরে আইপিএলের আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। অবসর ঘোষণায়ও অভিনবত্ব ছিল! আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ১৫ আগস্ট, ভারতের স্বাধীনতা দিবসে! ঘোষণা দেওয়ার ঢংটাও কী! ইনস্টাগ্রামে ৪ মিনিট ৭ সেকেন্ডের ভিডিওতে নিজের ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের অনেক মুহূর্তের স্মৃতি টেনে এনেছেন, সঙ্গে জুড়ে দিয়েছেন বলিউড কিংবদন্তি অমিতাভ বচ্চনের ‘কাভি কাভি’ চলচ্চিত্রের একটা গানের চরণ—‘ম্যায় পাল দো পাল কা শায়র হুঁ!’ বাংলায়, আমি এক-দুই মুহূর্তের কবি! অবসর–ভাবনাও এমন সৃজনশীল হতে পারে!

ভারত জাতীয় দলে আর দেখা যাবে না ধোনিকে।

অবসরের পর থেকে একবার খবরে এসেছেন তন্ত্রমন্ত্র ও বিজ্ঞান কল্পকাহিনি নিয়ে বানানো ওয়েব সিরিজ প্রযোজনা করার ঘোষণায়। এরপর খেলার মাঠে আইপিএলের বাইরের ধোনির খবর বলতে, গত মাসে জানা যায়, নতুন এক গরুর জাত উদ্ভাবনের চেষ্টায় রত ভারতের সাবেক ‘ক্যাপ্টেন কুল’। ডেনমার্কের এক জাতের আদলে নতুন সেই জাত উপমহাদেশে আনার চেষ্টা তাঁর। এমনিতেও তাঁর খামারে শতাধিক গরু আছে বলে জানা যায়, যেখান থেকে প্রতিদিন ৪০০ লিটারের মতো দুধ আসে!

এর আগে থেকেই অবশ্য খামারজীবন চলছে ধোনির। রাঁচিতে তাঁর ৪৩ একরের খামার আছে, যেটি সম্পূর্ণ জৈব খামার (যে খামারে কৃত্রিম কোনো কিছু ব্যবহার করা হয় না)। এর মধ্যে ১০ একরে সবজির চাষ হয়। সবজিগুলোর মধ্যে মূলত টমেটো, বাঁধাকপি, স্ট্রবেরি, মটরের চাহিদাই বেশি। এনডিটিভি জানাচ্ছে, ধোনির খামারের টমেটো ও বাঁধাকপি রাঁচিতে বেশ জনপ্রিয়।

এ মুহূর্তে ধোনি নিজেও অবশ্য দুবাইয়ে স্ত্রী-কন্যাসহ ছুটি কাটাচ্ছেন। কিছুদিন আগে দুবাইয়েই ছুটি কাটাতে যাওয়া সদ্য বিবাহিত ভারতীয় লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল ও তাঁর স্ত্রী ধনশ্রী ভার্মার জন্য ধোনির পরিবার ডিনারের আয়োজন করেছে—এমনটাও জানাচ্ছে ভারতীয় সংবাদমাধ্যম।