Thank you for trying Sticky AMP!!

দ্রাবিড়-পূজারায় এত মিল!

ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরির পথে পূজারা। ছবি: এএফপি
>অ্যাডিলেড টেস্টের প্রথম দিনে চেতেশ্বর পূজারার ব্যাটে ভর করে বড় ধরনের বিপর্যয় এড়াতে পেরেছে ভারত। সেঞ্চুরি তুলে নেওয়ার পথে পূর্বসূরি রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনাটা পূজারা যেন আবার নতুন করে জাগিয়ে তুললেন!

অভিষেক থেকেই চেতেশ্বর পূজারাকে পরবর্তী ‘রাহুল দ্রাবিড়’ হিসেবে আখ্যা দিয়ে এসেছে ভারতীয় মিডিয়া। বড় ইনিংস খেলার প্রতি ঝোঁক, ধৈর্য, উইকেট কামড়ে পড়ে থাকার মানসিকতা—এ সবকিছু মিলিয়েই আধুনিক টেস্ট ব্যাটসম্যানের সব গুণ যেন উপস্থিত পূজারার মধ্যে। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টে আজ প্রথম দিনে সেঞ্চুরি করে পূজারা নিজেকে কাগজে-কলমে আসলেই ‘দ্রাবিড়’ বানিয়ে ফেললেন!

অ্যাডিলেড টেস্টের প্রথম দিনের শুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ধুঁকেছে ভারত। এক চেতেশ্বর পূজারা ছাড়া ব্যাট হাতে সবাই-ই ব্যর্থ। যে কোহলিকে নিয়ে অস্ট্রেলিয়া শিবিরে এত আলোচনা, অন্তত অ্যাডিলেড টেস্টে প্রথম ইনিংসে তাঁকে বশ মানাতে পেরেছেন অস্ট্রেলিয়ার বোলাররা। একপ্রান্ত আগলে রেখে ঠিক প্রতি দুই বলে এক রান করে তুলে ২৪৬ বলে ১২৩ রান করে ড্রেসিংরুমে ফিরেছেন পূজারা। এই ইনিংস খেলার পথেই টেস্ট ক্যারিয়ারে পাঁচ হাজার রানের মাইলফলক টপকেছেন তিনি। আর এই মাইলফলক অতিক্রম করতে গিয়েই তিনি বিচিত্রভাবে ছুঁয়েছেন রাহুল দ্রাবিড়কে!

৫ হাজার রান করতে পূজারার লাগল ১০৮ ইনিংস। কাকতালীয়ভাবে পূর্বসূরি রাহুল দ্রাবিড়েরও ৫ হাজার রান করতে ওই ১০৮ ইনিংসই লেগেছিল! দাঁড়ান, আশ্চর্যের শেষ এখানেই নয়। এর আগে চার হাজার রান করতে পূজারার লেগেছিল ৮৪ ইনিংস, দ্রাবিড়েরও তাই। এমনকি তিন হাজার রান করতে দ্রাবিড় যত ইনিংস খেলেছিলেন, পূজারারও ঠিক তত ইনিংসই লেগেছিল—৬৭ ইনিংস!

নিজেকে কাগজে-কলমে পরবর্তী রাহুল দ্রাবিড় প্রমাণ করতে তাহলে উঠেপড়েই লেগেছেন চেতেশ্বর পূজারা, এমনটা মনে হওয়া বিচিত্র কিছু নয়!