Thank you for trying Sticky AMP!!

ধোনির বিদায়টা রাজসিকই হোক, চান সৌরভ

ধোনি এখনো চাইলে আগের মতই খেলতে পারবেন
টেস্ট থেকে বহু আগে অবসর নেওয়া মহেন্দ্র সিং ধোনি এখন আর ভারতের ওয়ানডে আর টি-টোয়েন্টি দলেরও অবিচ্ছেদ্য অংশ নন। ফর্ম পড়তির দিকে, ব্যাট হাতে আর সেই আগের ধোনিকে আর খুঁজে পাওয়া যায় না। তাই বলে ধোনি কি আসলেই ফুরিয়ে গেছেন? মানতে পারছেন না সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।


উইকেটের পেছনে ধোনি এখনো সেই আগের মতোই ক্ষুরধার। কিন্তু ব্যাট হাতেও কি তা–ই? পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। ২০১৮ সালে ধোনির ব্যাটিং গড় ২৫। সেঞ্চুরি দূরে থাক, ফিফটি মোটে একটা। অভিষেকের বছরটা বাদ দিলে আর কখনোই ধোনির ব্যাট এতটা নিষ্ফলা ছিল না। সমালোচনা তাই শুরু হয়ে গেছে। ২০১৯ বিশ্বকাপে আদৌ ধোনিকে ভারতীয় দলে রাখা উচিত কি না, আদৌ ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ভারত দলে রাখা যায় কি না, এ গুঞ্জন শুরু হয়ে গেছে। কিছুদিন আগেই ধোনিকে সমর্থন জানিয়ে বলেছিলেন সাবেক অধিনায়ক কপিল দেব। সমর্থন দিয়েছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। এবার ভারতকে সব কটি বৈশ্বিক শিরোপাজয়ী সফল অধিনায়ক পাশে পাচ্ছেন আরেক সফল ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে। 

ধোনি এখনো চাইলে ধুন্ধুমার ব্যাটিং করে তাক লাগিয়ে দিতে পারেন, এমনটাই মানেন সৌরভ, ‘ধোনি একজন অসাধারণ ক্রিকেটার। আমি বিশ্বাস করি, সে এখনো বড় বড় ছক্কা মেরে বল গ্যালারিতে ফেলতে পারবে।’ তবে সৌরভ এটাও জানেন, নিয়মিত পারফর্ম না করলে দলে জায়গাটা ধরে রাখা কঠিনই হয়ে যায়, ‘নিয়মটা আসলে সবার জন্যই এক। আপনি যদি শীর্ষ পর্যায়ে পারফর্ম না করতে পারেন, তাহলে আপনি যত অভিজ্ঞই হন না কেন, আপনার বয়স যত বেশি হোক না কেন, অতীতে আপনি যত ভালো পারফর্মই করুন না কেন, নতুনদের কাছে জায়গা হারাতেই হবে।’


সৌরভ মানেন, ধোনি একজন চ্যাম্পিয়ন ক্রিকেটার, আর চ্যাম্পিয়ন ক্রিকেটারদের বিদায়টাও হওয়া চাই রাজসিক, ‘ধোনিকে আমার শুভকামনা। আমরা সব সময়েই চাই আমাদের চ্যাম্পিয়ন খেলোয়াড়দের বিদায়টা যেন সম্মানজনক হয়। ধোনিও তার ব্যতিক্রম নয়। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন সৌরভ।
টেস্ট থেকে সেই ২০১৪ সালে অবসর নেওয়া ধোনি এখন টি-টোয়েন্টি দলেও জায়গা পান না। তার জায়গায় উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ঋষভ পন্ত, লোকেশ রাহুল, দীনেশ কার্তিক, এদেরকেই ঘুরেফিরে খেলাচ্ছে ভারত। অস্ট্রেলিয়া সিরিজ আর কিছুদিন আগে শেষ হওয়া উইন্ডিজ সিরিজের টি-টোয়েন্টি দলেও রাখা হয়নি ধোনিকে। ধোনিকে দেখা যাবে অস্ট্রেলিয়ার সঙ্গে ওয়ানডে সিরিজে। ২০১৯ সালে অনুষ্ঠিত হয়ে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে যেকোনো মূল্যে খেলতে চান, এটা নির্বাচকদের আগে থেকেই জানিয়ে রেখেছেন তিনি। কিন্তু ব্যাট হাতে তাঁর যে ফর্ম, বিশ্বকাপ দলে কি আদৌ জায়গা হবে তাঁর?