Thank you for trying Sticky AMP!!

পাকিস্তানের আবিদকে অপেক্ষায় রাখলেন জায়েদ

আবিদকে ফিরিয়ে জায়েদের উল্লাস। ছবি: এএফপি

রেকর্ডটা তাঁর মাথায় ছিল। ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ও টেস্ট অভিষেকে সেঞ্চুরি করা আবিদ আলী দারুণ কীর্তির সামনে ছিলেন। প্রথম দুই টেস্টেই সেঞ্চুরি করা আবিদ বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে সেঞ্চুরি করলেই ছুঁয়ে ফেলতেন মোহাম্মদ আজহারউদ্দিনকে। ক্যারিয়ারের প্রথম তিন টেস্টেই সেঞ্চুরির রেকর্ডটা ছুঁতে অপেক্ষায় থাকতে হবে আবিদকে। আজ প্রথম ইনিংসে যে তাঁকে শূন্য হাতে ফিরিয়ে দিয়েছেন আবু জায়েদ।

এ উইকেটে আবু জায়েদের যতটা কৃতিত্ব তার চেয়ে বেশি ভুল আবিদের। দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলটা অনেক বাইরে দিয়ে যাচ্ছিল। সে বলেই হাঁকাতে গিয়েছিলেন। কিন্তু পা না নড়ায় সে বল গেছে উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসে। ২ রানে প্রথম উইকেট হারিয়েছে পাকিস্তান। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৮ ওভার শেষে পাকিস্তানের স্কোর ১ উইকেটে ২৭ রান। গতকাল প্রথম দিনে প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে বাংলাদেশ ২৩৩ রান করেছে।

আবিদ আলীর মাথায় আজহারউদ্দিনের রেকর্ডটা ভালোমতোই ছিল। গত মাসেই এ ব্যাপারে বলেছিলেন, ‘আগামী মাসে (ফেব্রুয়ারি) রাওয়ালপিন্ডিতে যখন বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলব, এটা মাথায় থাকবে। কিন্তু আমি শুধু নিজের সেরাটাই দিতে পারি আর ইতিবাচক খেলতে পারি। তৃতীয় সেঞ্চুরি হাঁকানো আমার জন্যও গুরুত্বপূর্ণ, কিন্তু আমি শুধু আমার সেরাটাই দিতে পারি।’

প্রথম ইনিংসে সেরাটা দিতে পারেননি আবিদ। দ্বিতীয় ইনিংসে আজহারউদ্দিনের রেকর্ড ছুঁতে হলে আবিদকে অনেক কিছুর অপেক্ষায় থাকতে হবে। প্রথমত পাকিস্তান যদি প্রথম ইনিংসে অনেক বড় স্কোর করে এবং বাংলাদেশ সেটা দ্বিতীয় ইনিংস মিলেও টপকাতে না পারে তাহলে আর পাকিস্তানের হয়ে রাওয়ালপিন্ডিতে নামা হবে না আবিদের। আবার বোলাররা পাকিস্তানকে কম রানে আটকে ফেলার পরও যদি ব্যাটসম্যানরা আবারও ব্যর্থ হন, তবে লক্ষ্যটা বড় পাবে না পাকিস্তান। সে ক্ষেত্রেও ১০০ করার সুযোগ হবে না আবিদের। ফলে রেকর্ড গড়তে চাইলে সতীর্থদের ব্যর্থতা এবং বাংলাদেশি ব্যাটসম্যানদের সাফল্য চাইতে হবে তাঁকে।

রেকর্ডের জন্য এতটা কি চাইবেন আবিদ?