Thank you for trying Sticky AMP!!

পাকিস্তানের ইয়াসিরকে খোঁচা দিল আইপিএলের দল

স্মিথকে দেওয়া খোঁচা সহ্য হয়নি তাঁর আইপিএল দলের। ছবি: রাজস্থান রয়্যালস টুইটার

অদ্ভুত এক টেস্ট সিরিজ কাটাচ্ছেন ইয়াসির শাহ। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা তাঁকে নিয়ে রীতিমতো খেলছেন। অস্ট্রেলিয়ার মাটিতে দুই টেস্টের সিরিজে সর্বোচ্চ রান দেওয়া হয়ে গেছে তাঁর। মাত্র দুই ইনিংস বল করেই এ কীর্তি তাঁর। অস্ট্রেলিয়ার মাটিতে খরচে বোলিংয়ের রেকর্ডে বেশ পাকাপোক্ত জায়গা করে নিয়েছেন পাকিস্তানি লেগ স্পিনার। আবার আজ অ্যাডিলেডে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়ে অনন্য এক অর্জনের মালিকও হয়েছেন। এর আগেই গতকাল তাঁর বোলিং আর উদ্‌যাপন নিয়ে খোঁচা দিয়েছে রাজস্থান রয়্যালস।

অম্লমধুর এ সিরিজে অম্লের স্বাদই বেশি পাচ্ছেন ইয়াসির। সে সুবাদে তাঁকে খোঁচাও খেতে হচ্ছে। সিরিজের প্রথম টেস্টে স্টিভ স্মিথকে আউট করে বেশ উদ্ধত উদ্‌যাপন করেছিলেন ইয়াসির। সাতটি আঙুল তুলে ধরেছিলেন। টেস্টে এ পর্যন্ত স্মিথকে ৭বার আউট করার দিকেই ইঙ্গিত ছিল তাঁর। কিন্তু তাঁর উদ্‌যাপন পরে হাস্যরসে রূপ নেয়। একে তো ৪ উইকেট পেতে ২০৫ রান খরচ করেছেন ইয়াসির, আবার দলও হেরেছে ইনিংস ব্যবধানে।

ইয়াসিরের ফর্ম অ্যাডিলেড টেস্টেও বজায় থেকেছে। এবার আর ডাবল সেঞ্চুরি করেননি, তবে মাত্র ৩২ ওভারেই দিয়েছেন ১৯৭ রান। কোনো উইকেটই পাননি। এমন পারফরম্যান্সের জন্যই তো বসে ছিল রাজস্থান রয়্যালস। আইপিএলে স্টিভ স্মিথ এ দলেই খেলেন। তাদের খেলোয়াড়কে দেওয়া খোঁচা সহ্য করতে পারেনি আইপিএলের দলটি।কাল ইয়াসিরকে দুর্দান্ত এক জবাব দিয়েছে তারা। সিরিজের দ্বিতীয় ম্যাচেও ব্যাট হাসেনি স্মিথের। কিন্তু ৩৬ রানের ইনিংসেই ইতিহাস হয়ে গেছে তাঁর। গতকালের ইনিংসটি ছিল স্মিথের ১২৬তম। ইতিহাসে আর কোনো ব্যাটসম্যান এত কম ইনিংসে ৭ হাজার রান করতে পারেননি।

রেকর্ডের পর পরই টুইটারে পোস্ট হয়েছে রাজস্থান রয়্যালসের পক্ষ থেকে, সেখানে ইয়াসির ও স্মিথের দুটি ছবি ওপরে-নিচে রেখে বলা হয়েছে, ‘আমার সাত তোমার সাতের চেয়ে বড়।’ এমন মজার টুইট সমর্থকদের প্রশংসা পেয়েছে সঙ্গে সঙ্গে। আজ অবশ্য ইয়াসিরের সেঞ্চুরির পর বেশ কিছু পাকিস্তানি সমর্থক এসে পাল্টা জবাব দিয়েছেন। ইয়াসিরের সেঞ্চুরিও (১১৩) অবশ্য পাকিস্তানের ৩০২ রানে অলআউট হওয়া ও ২৮৭ রানে পিছিয়ে থাকা আটকাতে পারেনি।

স্মিথের রেকর্ডটি আসলে সবার হাতের নাগালের বাইরে থাকার কথা ছিল। কিন্তু স্যার ডন ব্র্যাডম্যান তাঁর শেষ (৮০তম) ইনিংসে ৪ রান করতে পারেননি। দ্রুততম সাত হাজার রান তোলার রেকর্ডটিও তাঁর হয়নি। মর্ত্যের মানবদের মাঝে এ রেকর্ডটি ওয়ালি হ্যামন্ডের। ইংলিশ ব্যাটসম্যান ১৩১ ইনিংসেই সাত হাজার রান করেছিলেন।