Thank you for trying Sticky AMP!!

ধীরে সুস্থে জয় তুলে নিল অস্ট্রেলিয়া

স্বভাব বিরুদ্ধ এক ইনিংস খেলেছেন ওয়ার্নার। ছবি: এএফপি

এমনিতেই খুব একটা বড় সংগ্রহ পায়নি আফগানিস্তানের। অস্ট্রেলিয়ার মতো দলকে মাত্র ২০৮ রানের লক্ষ্য দিয়ে ভয় ধরানোটা মুশকিল। অনায়াস জয়ই পেয়েছে অস্ট্রেলিয়া। ধীরে সুস্থে লক্ষ্যের দিকে এগিয়েছে তারা। ১৫.১ ওভার হাতে রেখে ৭ উইকেটের জয় পেয়েছে অস্ট্রেলিয়া।

আফগানিস্তানের আশা ছিল তিন স্পিনারকে ঘিরে। কিন্তু সেই আশায় জল ঢেলে দিয়েছেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। মাত্র ১৬.১ ওভারে ৯৬ রানের উদ্বোধনী জুটি গড়ে অস্ট্রেলিয়াকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন দুজন। ওয়ার্নার

নিষেধাজ্ঞা কাটিয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা ওয়ার্নার কেমন খেলেন, সে দিকেই নজর ছিল সকলের। তবে ওয়ার্নার নন, উদ্বোধনী জুটিতে বেশি আক্রমণাত্মক ছিলেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। শুরু থেকেই আফগান বোলারদের মেরে খেলেছেন, স্পিন দিয়ে রানের চাকা চেপে ধরার পরিকল্পনাও ভেস্তে দিয়েছেন। প্রথম ওভারেই মুজিব-উর-রহমানকে দুটি চার মেরে আফগানদের বুঝিয়ে দিয়েছেন, স্পিনে কাবু করার পরিকল্পনা খুব একটা কাজে লাগবে না। মুজিবের পরের ওভারে একটি করে চার-ছয় মেরে তো তাঁকে আক্রমণ থেকেই বিদায় করে দিলেন ফিঞ্চ।

স্পিনারদের সহজে খেললেও পেসার হামিদ হাসান বেশ ভালোই ভুগিয়েছেন দুই ওপেনারকে। ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতি তুলছিলেন নিয়মিতই। বাকি বোলারদের ওপর চড়াও হলেও হামিদকে ঠিকই সমীহ দিয়ে খেলেছেন ফিঞ্চ, ৪ ওভারের প্রথম স্পেলে মাত্র ১০ রান দিয়েছেন হামিদ। এর মধ্যে আছে দুটি মেডেন ওভারও। এতে করে ছোটখাটো একটা রেকর্ডও হয়েছে। ওয়ানডেতে প্রথম বোলার হিসেবে ওয়ার্নারকে এক ম্যাচে দুটো মেডেন দিলেন হামিদ।

সুবিধা করতে পারছেন না আফগান বোলিংয়ের মূল ভরসা রশিদ খানও। ১৪তম ওভারে প্রথম আক্রমণে আসা রশিদের প্রথম দুই বলেই ১০ রান তুলে স্বাগত জানিয়েছেন ফিঞ্চ। যেভাবে ব্যাট করছিলেন, এই ২০১৯ বিশ্বকাপের প্রথম সেঞ্চুরিটা ফিঞ্চের ব্যাট থেকে আসবে বলেই মনে হচ্ছিল। কিন্তু ১৭তম ওভারে গুলবদিন নাইবের স্লোয়ার উড়িয়ে মারতে গিয়ে ডিপ কভারে ক্যাচ দিয়ে ফিরেছেন ৬৬ রানে। ৬টি চারের পাশাপাশি মেরেছেন ৪টি বিশাল ছয়ও।

সে তুলনায় শান্ত-সৌম্য ভঙ্গিতেই এগিয়েছেন ওয়ার্নার। ব্যাট করতে নামার সময় ইংলিশ সমর্থকদের দুয়ো শুনতে হয়েছে আজও, তবে নিজের কাজে ঠিকই সফল এই বাঁহাতি। এক প্রান্ত আগলে রেখে দলকে নিয়ে এনে দিয়েছেন সহজ জয়। ১১৪ বলে ৮৯ রান নিয়ে অপরাজিত ছিলেন ওয়ার্নার।