Thank you for trying Sticky AMP!!

বসের মতো বিদায় নিতে পারলেন না গেইল

ফিফটি বা সেঞ্চুরি নয়, শেষবারের মতো বিশ্বকাপের মঞ্চে আউট হওয়ায় ব্যাট তুলে দর্শকের অভিবাদন বুঝে নিলেন গেইল। ছবি: এএফপি

‘ইউনিভার্স বস’ নামটি কাউকে দিতে হয়নি। ক্রিস গেইল নিজেই নিজেকে দিয়েছেন এ নাম। কিন্তু দীর্ঘ ক্যারিয়ারে যেভাবে খেলেছেন আর যেভাবে খেলা চালিয়ে যাচ্ছেন, এ নাম নিয়ে আপত্তি করার সুযোগ ছিল না। সেই গেইলের বিশ্বকাপ অধ্যায় শেষ হলো বড় হতাশায়।

গেইল মানেই চার আর ছয়। বল সীমানার বাইরে থেকে কুড়িয়ে আনা। ডেড রাবারে পরিণত হওয়া আফগানিস্তান-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটির দিকে সবার নজর ছিল তো শুধু গেইলের জন্যই। আজই যে শেষবারের মতো বিশ্বমঞ্চে দেখা যাবে চল্লিশ বছর বয়স্ক গেইলকে। বিশ্বকাপকে প্রথম ডাবল সেঞ্চুরি উপহার দেওয়া গেইল তাঁর স্বভাবজাত ব্যাটিং আর দর্শক মাতানো পারফরম্যান্স দেখাবেন এমন আশা করছিলেন সবাই। কিন্তু মাত্র ৭ রান করে ফিরে গেছেন গেইল।

আউট হয়েছেন নিজের মতোই। মুজিব উর রেহমান এক প্রান্তে চেপে ধরেছিলেন তাঁকে। তাই অন্যপ্রান্তে দওলত জাদরানকে টার্গেট করলেন। সামনের পা সরিয়ে জায়গা করে নিয়ে হাঁকাতে গেলেন। কিন্তু বলের লাইন ও লেংথ পড়তে ভুল করলেন। ব্যাটের কানায় লেগে বল উইকেটরক্ষকের গ্লাভসে চলে গেল। ১৮ বলে ৭ রান করে ফিরে গেলেন গেইল।

রানটা যদি বল প্রতিও হতো, তাহলেই আজ সম্ভাব্য সেরা সমাপ্তি পেতে পারতেন গেইল। ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রান ব্রায়ান লারার (১০৩৪৮)। তাঁর চেয়ে মাত্র ১৭ রান পিছিয়ে ছিলেন গেইল। পরিস্থিতিও সে মুহূর্তের অপেক্ষায় ছিল ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৯৫ ওয়ানডে খেলে ১০৩৪৮ রান করেছেন লারা। গেইলেরও আজ উইন্ডিজের হয়ে ২৯৫তম ম্যাচ ছিল। ১৮ রান করলে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ রান সংগ্রাহক হতেন। আর ২০ রান করলে ওয়ানডেতে লারার সর্বমোট রানটাও (১০৪০৫) টপকে যেতে পারতেন। কোনোটিই হয়নি।

লারার আরও একটি রেকর্ড অক্ষত থেকে গেছে আজ। ক্রিকেট বিশ্বকাপে উইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানও লারার (১২২৫)। আজ তাঁকে টপকাতে ৪৭ রান দরকার ছিল। গেইল পূর্বসূরির চেয়ে এক ম্যাচ বেশি খেলেও ৩৯ রান দূরত্বে থেমেছেন।

গেইলের বিদায়ের পর ওয়েস্ট ইন্ডিজ ধীরে ধীরে ইনিংস গুছিয়ে নিচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২২ ওভারে ১ উইকেটে ৯১ রান ওয়েস্ট ইন্ডিজের।