Thank you for trying Sticky AMP!!

বাবা-ছেলে দুজনকেই আউট করলেন ধোনি!

ধোনির সঙ্গে রিয়ান পরাগ ; তখন-এখন। ছবি : টুইটার
জীবনে অনেক রেকর্ডেই নাম লিখিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু এবারের আইপিএলে এমন এক রেকর্ডে নাম লিখলেন, যা দেখলে মনে হবে, বেলায় বেলায় কম সময় পার হল না ভারতের সাবেক এই অধিনায়কের!


এই তো সেদিন না আন্তর্জাতিক আঙিনায় ক্রিকেট খেলতে আসলেন মহেন্দ্র সিং ধোনি! চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে সেদিনই না বাংলাদেশের বিপক্ষে অভিষেক হলো তাঁর। প্রথম ম্যাচে যদিও কিছু করতে পারেননি, তবুও সেখান থেকেই শুরু হয়েছিল ধোনির পথচলা।

স্মৃতির পাতায় সে ম্যাচটা এখনো উজ্জ্বল থাকলেও এ কথা অস্বীকার করার জো নেই, ঘটনাটা প্রায় ১৫ বছর আগের। সময় বয়ে যায় সময়ের নিয়মে। সময় যে কারওর জন্য অপেক্ষা করে না, সেটার আরেক জলজ্যান্ত উদাহরণ দিলেন এবারের আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলা ১৭ বছর বয়সী তরুণ ভারতীয় ব্যাটসম্যান, রিয়ান পরাগ। কিন্তু কীভাবে?

সেদিন রাজস্থান রয়্যালসকে ৪ উইকেটে হারিয়েছে চেন্নাই। রাজস্থান মাঠে নামিয়েছিল ১৭ বছর বয়সী এক তরুণকে। রিয়ান পরাগ নামের সেই তরুণ ডান হাতে লেগ স্পিন করার পাশাপাশি ব্যাটিংটাও বেশ পারে। এর মধ্যেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে ভারতের হয়ে। ব্যাট হাতে দুটি চারের সাহায্যে ১৪ বলে ১৬ রান করেছিল সে। শার্দুল ঠাকুরের বলে ক্যাচ নিয়ে পরাগকে ফিরিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। আর এই ক্যাচটা নিয়েই ক্রিকেট বিশ্বকে এক অদ্ভুত নস্টালজিয়ায় ভুগিয়েছেন এই অভিজ্ঞ উইকেটরক্ষক। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৯৯৯-০০ মৌসুমে অভিষিক্ত হয়েছিলেন ১৮ বছর বয়সী ধোনি, বিহারের হয়ে আসামের বিপক্ষে। রঞ্জি ট্রফির সে ম্যাচটায় আসামের হয়ে খেলতে নেমেছিলেন রিয়ানের বাবা পরাগ দাস। আসামের এই ওপেনার দ্বিতীয় ইনিংসে স্টাম্পড হয়েছেন, এই ধোনির হাতেই!

২০০৭ সালে গুয়াহাটিতে একটা ম্যাচ খেলতে গিয়েছিল ভারত। ধোনি তখন দলের অন্যতম সদস্য। সে ম্যাচটা বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার কারণে ধোনিরা সুযোগ পান একটু ঘোরাঘুরি করার। সেদিন এক শুটিং রেঞ্জে গিয়েছিল ভারতীয় দল। সেখানেই পরাগ দাসের ছেলে, পাঁচ বছর বয়সী রিয়ানের সঙ্গে দেখা হয় ধোনির। রিয়ানের মা সেদিন ধোনির সঙ্গে ছেলের একটা ছবি তুলে দেন। সেদিন চেন্নাই-রাজস্থান ম্যাচের পর থেকে এক যুগ আগের সে ছবি ঘুরছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

রাজস্থানের হয়ে বেশ আলো ছড়াচ্ছে রিয়ান। গতকাল বলতে গেলে তার ব্যাটে চড়েই কলকাতা নাইট রাইডার্সকে হারিয়েছে রাজস্থান।

সময় কত আশ্চর্যের জিনিসই না দেখায়!