Thank you for trying Sticky AMP!!

বিশ্বকাপকে চমক উপহার দিতে পারবে শ্রীলঙ্কা?

মালিঙ্গার বোলিং আশা বাড়িয়ে দিচ্ছে শ্রীলঙ্কার। ছবি: এএফপি
৮ ওভারে ৩৯ রানে ৪ উইকেট পেয়েছেন মালিঙ্গা। ছোট লক্ষ্য পেয়েও খোঁড়াচ্ছে ইংল্যান্ড

২৩৩ রানের লক্ষ্য। দুর্দান্ত সব ব্যাটসম্যানে ভর্তি ইংল্যান্ড দল ৩০ ওভারেই সে লক্ষ্য পেরিয়ে যায় কি না, এ নিয়ে আলোচনা চলছিল। কিন্তু বর্তমানে রানবন্যার ক্রিকেট নয়, ছোট লক্ষ্যের ওয়ানডে ম্যাচই যে সত্যিকারের উত্তেজনার জন্ম দেয় সেটা বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচেই দেখা গিয়েছে। আজ শ্রীলঙ্কাও জানিয়ে দিচ্ছে, আড়াই শ রানের নিচের সংগ্রহ নিয়েও লড়াই করা যায়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৮ উইকেটে ১৭৮ রান তুলেছে ইংল্যান্ড। উইকেটে আছেন বেন স্টোকস । তাঁর উপস্থিতিই এখনো ম্যাচে ইংল্যান্ডকে টিকিয়ে রেখেছে। না হলে লাসিথ মালিঙ্গা ও তাঁর সঙ্গীরা যেভাবে বল করছেন, এ ম্যাচে হঠাৎ করেই শ্রীলঙ্কা ফেবারিট হয়ে গেছে।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপে শ্রীলঙ্কার পারফরম্যান্স আশাব্যঞ্জক নয়। আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর বৃষ্টি আরও দুটি পয়েন্ট এনে দিয়েছে। কিন্তু নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যবধানেই হেরেছে তারা। আজ প্রথমে ব্যাট করতে নেমে ২৩২ রানে থামার পর তেমন কিছুর সম্ভাবনাই দেখছিলেন সবাই। ইনিংসের দ্বিতীয় বলেই জনি বেয়ারস্টোকে গোল্ডেন ডাক উপহার দিয়ে লাসিথ মালিঙ্গা নড়েচড়ে বসতে বাধ্য করলেন। ২৬ রানে ভিন্সের (১৪) বিদায়টাও মালিঙ্গার বলে।

ইংল্যান্ডকে তবু এগিয়ে রাখতে হচ্ছিল। দুর্দান্ত ফর্মে থাকা জো রুট ও আগের ম্যাচেই ওয়ানডেতে ছক্কার রেকর্ড গড়া এউইন মরগান আছেন উইকেটে। বেন স্টোকস ও জস বাটলার নামার অপেক্ষায়। মরগান ও রুট প্রাথমিক ধাক্কা কাটিয়েও উঠেছিলেন। ৪৭ রানের তৃতীয় উইকেট জুটি ভেঙেছে ইসুরু উদানার দুর্দান্ত রিফ্লেক্সের সুবাদে। নিজের বলে মরগানের (২১) জোরালো শট তালুবন্দী করেছেন এই বাঁহাতি পেসার।

এরপর এখন পর্যন্ত নিজেদের সেরা জুটিটা পেয়েছে ইংল্যান্ড। তবে রান তোলার গতিটা ইংল্যান্ড কখনোই বাড়াতে পারেনি। স্টোকস ও রুট মিলে দলকে তিন অঙ্কে নিয়েছেন ২৭তম ওভারে। রানের গতিটা এরপর বাড়তে না বাড়তে আউট রুট। মালিঙ্গার বলে ব্যাটের ছোঁয়া লেগে উইকেটরক্ষকের কাছে গেলেও আম্পায়ার প্রথমে আউট দেননি। কিন্তু রিভিউ নিয়ে সিদ্ধান্ত পাল্টে নিয়েছে শ্রীলঙ্কা। ইংল্যান্ডের রান তখন ১২৭। ৫৪ রানের চতুর্থ উইকেট জুটির পর পঞ্চম উইকেটে এসেছে মাত্র ১৭ রান। মালিঙ্গার একটি লো ফুলটস লেগ সাইডে খেলতে গিয়ে ব্যাটে বলে হয়নি বাটলারের। ১৪৪ রানে পঞ্চম উইকেট হারিয়েছে ইংল্যান্ড।