Thank you for trying Sticky AMP!!

বিশ্বকে বদলে দিয়েছিল যে ইনিংস

টি-টোয়েন্টি ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে গেছে এই ইনিংস। ছবি : এএফপি

‌‘সেই রাত আমার জীবন বদলে দিয়েছে।’

একা ব্রেন্ডন ম্যাককালাম কেন, বদলেছে ক্রিকেটপ্রেমীদের জগৎও। টি-টোয়েন্টি মেরে কেটে বেরিয়ে যাওয়ার খেলা, শুরুতেই তা জানত সবাই। তিন বছর পর ২০০৮ সালে এসে সেই ভাবনাতেও বিপ্লব ঘটায় আইপিএল।

শুধু চার-ছক্কা নয়, গ্ল্যামার, দর্শক, সব মিলিয়ে এলাহি কাণ্ড! আর এই কাণ্ডের ফিতা কেটে বাইশ গজে বর্ণিল উদ্বোধনটা করেছিলেন ম্যাককালাম। ৭৩ বলে ১৫৮ রানের অপরাজিত ইনিংস খেলে। সেই আইপিএল এখন বিশ্বের সবচেয়ে জমকালো লাভে পরিপুষ্ট ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট। ম্যাককালামের জীবন পাল্টাবে না তো কী টেস্টের জনপ্রিয়তা বাড়বে?

সেটি ছিল আইপিএলের অভিষেক মৌসুম। প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মুখোমুখি হয় কলকাতা নাইট রাইডার্স। ১৩ ছক্কা ও ১০ চারে নাইটদের হয়ে অবিশ্বাস্য সেই ইনিংস খেলেছিলেন ম্যাককালাম। ইনিংসটি এক দিক বিচারে আইপিএলের গতিপথও ঠিক করে দিয়েছিল। টি-টোয়েন্টি মানুষ যেভাবে দেখতে চায় তেমন ইনিংস। নাইটদের আনপ্লাগড চ্যাট শোতে এ নিয়ে বলেছেন ম্যাককালাম, 'জীবনটা চিরতরে পাল্টে যায়। খুব ভাগ্যবান মনে হয় নিজেকে। সেই রাতে যা করেছিলাম মনে হয় না আমি তার যোগ্য।’

১৪০ রানে জয়ের পর সেদিন রাতে অধিনায়ক সৌরভ গাঙ্গুলী তাঁকে বলেছিলেন, ‘তোমার জীবনটা চিরতরে পাল্টে গেল।’ ম্যাককালাম তখন বোঝেননি ঠিক কী বোঝাতে চেয়েছিলেন সৌরভ। নিউজিল্যান্ডের বিধ্বংসী ব্যাটসম্যান পরে তো টি-টোয়েন্টিতে মারকাটারি ব্যাটিংয়ের সমার্থক হয়ে যান।

আইপিএলের প্রথম রাতে ম্যাককালামদের মাঠে নামার অভিজ্ঞতাও ছিল অন্যরকম, ‘ক্যারিয়ারে কখনো তেমন স্নায়ুচাপে ভুগিনি। তবে স্বীকার করছি সেদিন ভুগেছি। আমরা কেউ জানতাম না, এই টুর্নামেন্ট কেমন হবে, কী এর ভবিষ্যৎ। পরিকল্পনাটা ভালো লেগেছিল। সেদিন গোটা ক্রিকেট বিশ্বের চোখ ছিল বেঙ্গালুরুতে। সুযোগটা পেয়ে নিজেকে সত্যি সৌভাগ্যবান মনে হয়।’

ম্যাককালামের সেই ইনিংস বদলে দিয়েছিল ক্রিকেট বিশ্বকে। টি-টোয়েন্টি যে তার আগে মাঠে গড়ায়নি তা নয়। খেলা হয়েছে দারুণ কিছু ইনিংসও। কিন্তু ম্যাককালামের ইনিংসটি ছিল টি-টোয়েন্টিতে খুনে ইনিংসের ‘রেফারেন্স পয়েন্ট'। প্রথম দিনেই জনপ্রিয় করে তোলে আইপিএলকে। তাও ক্রিকেট বাণিজ্যের সবচেয়ে উর্বরভূমি ভারতে। আলাদা করে চোখে লেগে থাকাই স্বাভাবিক।

১২ বছর পর সেই আইপিএল এখন হাজার কোটি টাকার বাণিজ্য। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ। ক্রিকেটারদের কাঙ্ক্ষিত টুর্নামেন্ট। ম্যাককালাম তা করে তোলার প্রথম ভিতটা গড়েছিলেন আজকের এই দিনে।