Thank you for trying Sticky AMP!!

বিসিবি বলছে, জিম্বাবুয়ের সঙ্গে পাকিস্তান সফরের সম্পর্ক নেই

পাঁচ মাসের মধ্যে জিম্বাবুয়ে আরেকবার আসছে বাংলাদেশে। প্রথম আলো ফাইল ছবি

জিম্বাবুয়ে বাংলাদেশ সফরে এসেছিল গত সেপ্টেম্বরে। তখন জিম্বাবুয়ের আসা-না আসা নিয়ে একটু সংশয় তৈরি হয়েছিল আইসিসির নিষেধাজ্ঞার কারণে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সহায়তার হাত বাড়িয়ে দেওয়ায় সফরটা ভালোভাবেই হয়েছে জিম্বাবুইয়ানদের। পাঁচ মাস না যেতে আবারও জিম্বাবুয়ে আসছে বাংলাদেশে।

ভবিষ্যৎ সফরসূচি অনুযায়ী জিম্বাবুয়ের বাংলাদেশে আসার কথা ছিল মার্চে। কিন্তু সফরটা এগিয়ে আসছে প্রায় এক মাস। জিম্বাবুয়ে দলের ফেব্রুয়ারিতে আসা নিশ্চিত হলেও সূচি এখনো চূড়ান্ত নয়। এ নিয়ে কাজ করছে দুই বোর্ড। তবে একমাত্র টেস্টের সঙ্গে সিরিজে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি থাকতে পারে বলে আজ প্রথম আলোকে জানিয়েছেন বিসিবির প্রধান নিজাম উদ্দিন চৌধুরী।

জিম্বাবুয়ে বাংলাদেশ আসবে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে। জিম্বাবুয়ে সিরিজ এগিয়ে আসার সঙ্গে অনেকেই মেলাচ্ছেন বাংলাদেশ দলের অনিশ্চিত হয়ে পড়া পাকিস্তান সফরকে। তবে বিসিবির প্রধান নির্বাহী বলেছেন, ‘জিম্বাবুয়ে ফেব্রুয়ারিতে আসবে, এটি আরও আগেই ঠিক হয়েছে। এর সঙ্গে পাকিস্তান সফরের সম্পর্ক নেই। আর দুটো সিরিজের সময়ও এক নয়।’

পাকিস্তান সফর নিয়ে বিসিবি-পিসিবির অবস্থান এখন মুখোমুখি। পিসিবিকে বিসিবি প্রস্তাব দিয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার। এ মুহূর্তে পাকিস্তানের মাটিতে কিছুতেই টেস্ট খেলতে চায় না বাংলাদেশ। খেললে সেটি হতে হবে নিরপেক্ষ ভেন্যুতে। কিন্তু পাকিস্তান নাছোড়, কিছুতেই নিরপেক্ষ ভেন্যুতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে চায় না তারা। বিষয়টি এভাবে ঝুলে আছে, সমাধান হয়নি এখনো। যদি শেষ পর্যন্ত পিসিবি তিনটি টি-টোয়েন্টি খেলতে রাজি হয়, সেটি হয়ে যাওয়ার কথা এ মাসেই। টেস্ট সিরিজ না হলে ফেব্রুয়ারি মাসটা ফাঁকাই থাকবে বাংলাদেশের সামনে। মার্চে আবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন। জিম্বাবুয়ে সিরিজ বিসিবি ফেব্রুয়ারিতে এগিয়ে নিয়ে আসতে চাইছে এ কারণেও।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান অবশ্য বলছেন, জিম্বাবুয়ের বাংলাদেশে আসা কিংবা পাকিস্তান সফর—সবই চূড়ান্ত হবে এই মাসের দ্বিতীয় সপ্তাহে হতে যাওয়া বোর্ড সভায়।