Thank you for trying Sticky AMP!!

বর্ণবাদী আচরণের বিরুদ্ধে সংহতি প্রকাশে এমন কিছু করতে দেখা যাবে বাংলাদেশ ক্রিকেট দলকেও।

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ সাকিব–তামিমদের মনেও

ইংল্যান্ড থেকে শুরু। এরপর নিউজিল্যান্ড হয়ে এবার বাংলাদেশের মাটিতেও বর্ণবাদবিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের বার্তা দিতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে কাল প্রথম ম্যাচে ক্যারিবীয় ক্রিকেটারদের হাঁটু গেড়ে মুষ্টি উঁচিয়ে ধরা দৃশ্যটি দেখা যাবে।

বাংলাদেশ দলকেও দেখা যাবে একই আন্দোলনে একাত্মতা দেখাতে। বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজ দলকে আপনারা দেখেছেন নিশ্চয়ই। করোনার মধ্যে তারা যত ম্যাচ খেলেছে, সেখানে তাদের পক্ষ থেকে একটা অভিব্যক্তি ছিল। বিপক্ষ দলগুলোও সেটার সঙ্গে একমত পোষণ করেছে। আমাদেরও তেমনই পরিকল্পনা রয়েছে। কাল ম্যাচে সেটা দেখা যাবে।’ ওয়েস্ট ইন্ডিজ দল নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগান লেখা নিয়ে নামবে। ড্রেসিংরুমের সামনে থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা পতাকা।

সাকিব–তামিমরাও কাল এভাবেই বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের অবস্থান জানাবেন।

শুধু ওয়েস্ট ইন্ডিজের বর্ণবাদবিরোধী আন্দোলন নয়, কাল শুরু হওয়া ওয়েস্ট ইন্ডিজ সিরিজটি দিয়ে বাংলাদেশ স্মরণ করবে ১৯৭১ সালের মুক্তিযোদ্ধা ও স্বাধীনতাযুদ্ধকে। ২০২১ সাল স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছর। একই সঙ্গে এ বছর আবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী হিসেবেও উদযাপন করা হবে। দুই বিশেষ কারণে বিসিবি এ বছরের সব আয়োজনই বঙ্গবন্ধুর নামে করার পরিকল্পনা করেছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের সিরিজ হবে বঙ্গবন্ধুর নামে।

বাংলাদেশের জার্সিতেও থাকবে বিশেষ আয়োজন। জাতীয় পতাকার রং লাল-সবুজের সঙ্গে যোগ হচ্ছে স্মৃতিসৌধ ও মুক্তিযোদ্ধাদের স্বাধীনতার উদযাপন। আর বুকে থাকবে বাংলাদেশের নাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশের ইতিহাসমাখা এমন এক জার্সি পরেই মাঠে নামবেন তামিম-সাকিবরা। ওয়ানডে সিরিজের টসের জন্য বিশেষ কয়েন রাখার পরিকল্পনা করছে ক্রিকেট বোর্ড।