Thank you for trying Sticky AMP!!

ভারতের রেকর্ড গড়া জয়

পুনেতে টেস্ট জিতে রেকর্ড গড়ল বিরাট কোহলির দল। ছবি: এএফপি
পুনে টেস্টে চার দিনেই ভারতের কাছে এক ইনিংস ও ১৩৭ রানের ব্যবধানে হারল দক্ষিণ আফ্রিকা। এ নিয়ে ঘরের মাঠে টানা ১১ সিরিজ জয়ের রেকর্ড গড়ল ভারত


দক্ষিণ আফ্রিকা ভারতের মাটিতে শেষ কবে এত বাজে খেলেছে? সবশেষ ২০১৫ সালে এই ভারতের মাটিতেই চার টেস্ট সিরিজে ৩-০ ব্যবধানে হেরেছিল প্রোটিয়ারা। কিন্তু সে হারের সিরিজেও প্রতিরোধ গড়তে পেরেছিল সফরকারী দল। এবারের মতো টপ অর্ডারদের আসা-যাওয়ার মিছিল আর পাহাড়প্রমাণ চাপ নিয়ে ‘লেজ’-এর ব্যাটসম্যানদের বুক চিতিয়ে লড়াই সেবার দেখতে হয়নি প্রোটিয়া সমর্থকদের। দেখতে হয়নি নির্বিষ বোলিং আর মাঠে টানা ফিল্ডিং করে যাওয়ার চিত্রও। আজ টেস্টের চতুর্থ দিনেই এক ইনিংস ও ১৩৭ রানের ব্যবধানে জয় তুলে নিয়েছে ভারত।

বিশাখাপত্তম টেস্টে হারলেও ভারতকে তবু দুবার ব্যাটিংয়ে নামাতে পেরেছিল দক্ষিণ আফ্রিকা। পুনে টেস্টেও সেটিও সম্ভব হলো না। প্রথম দুই টেস্ট জিতে তিন ম্যাচের এ সিরিজ ঘরে তোলা আগেই নিশ্চিত করে রাখল বিরাট কোহলির দল। পাশাপাশি একটি রেকর্ডও গড়ল স্বাগতিকেরা। টেস্টে ঘরের মাঠে টানা সিরিজ জয়ের রেকর্ড এখন ভারতের। ২০১৩ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত টানা ১১টি সিরিজ জিতল দলটি। এ পথে তারা ভেঙেছে অস্ট্রেলিয়ার টানা ১০ সিরিজ জয়ের রেকর্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে এটাই সবচেয়ে বড় ব্যবধানের জয় ভারতের।

অন্য দিকে ফাফ ডু প্লেসির দলের সামনে এখন ধবলধোলাই হওয়ার শঙ্কা। গত ১১ বছরের মধ্যে এই টেস্টেই প্রথম ফলোঅন করতে বাধ্য হয়েছে প্রোটিয়ারা। আর এ টেস্টেই তারা প্রায় এক দশকের মধ্যে প্রথমবারের মতো দেখল ইনিংস ব্যবধানের হার। সবশেষ ২০১০ সালে ফেব্রুয়ারিতে কলকাতায় এই ভারতের বিপক্ষেই এক ইনিংস ও ৫৭ রানে হেরেছিল প্রোটিয়ারা।

বিশাখাপত্তম টেস্টে তবু কিছু রান পেয়েছিল প্রোটিয়াদের টপ অর্ডার। কিন্তু পুনে টেস্টে তারা চরমভাবে ব্যর্থ। ভারতের ৫ উইকেটে ৬০১ রানের পাহাড় মাথায় নিয়ে প্রথম ইনিংসে তবু ২৭৫ রান তুলতে পেরেছিল সফরকারী দল। এর মধ্যে তাদের প্রথম পাঁচ ব্যাটসম্যানের সম্মিলিত অবদান ছিল ৪৭! দুই বোলার কেশব মহারাজ ও ভারনন ফিল্যান্ডার মিলে নিজেদের টেস্ট ক্যারিয়ারে সবচেয়ে বেশি বল খেলার রেকর্ড লিখে ১০৯ রানের জুটি না গড়লে হারের ব্যবধান আরও বাড়ত প্রোটিয়াদের।

৩২৬ রানে পিছিয়ে থেকে আজ দ্বিতীয় ইনিংসে ফলো অন করতে নেমেছিল ডু প্লেসির দল। আগের ইনিংসে তবু ৬৪ রান তুলে প্রোটিয়া মিডল অর্ডারের মান রক্ষার চেষ্টা করেছিলেন ডু প্লেসি। কিন্তু দ্বিতীয় ইনিংসে কেউ ফিফটি পর্যন্ত করতে পারেনি! মাত্র ৬৭.২ ওভার টিকেছে তাদের ইনিংস। অষ্টম উইকেটে সেই ফিল্যান্ডার-মহারাজের দৃঢ়তার কল্যাণেই এসেছে সর্বোচ্চ ৫৬ রানের জুটি। সিরিজে আরও একটি টেস্ট বাকি থাকতেই প্রোটিয়াদের টপ অর্ডার কিন্তু লজ্জায় মুখ লুকাতেই পারে। কারণ ফলো অনের চাপ নিয়ে প্রোটিয়ারা দ্বিতীয় ইনিংসে যে দুই শ রানও (১৮৯) করতে পারেনি তার সিংহভাগ দায় তো টপ অর্ডারের।

কোহলি ঠিক তার উল্টো অবস্থানে। অধিনায়ক হিসেবে ক্যারিয়ারের ৫০তম টেস্টে নিজে ডাবল সেঞ্চুরি করার পাশাপাশি ইনিংস ব্যবধানে জিতেছেন। ভারতীয় অধিনায়কের মধ্যে ইনিংস ব্যবধানে জয়ের তালিকায় কোহলির (৮টি) ওপরে রয়েছেন শুধু মহেন্দ্র সিং ধোনি (৯)। অধিনায়ক হিসেবে ক্যারিয়ারের প্রথম ৫০ টেস্টে জয় তুলে নেওয়ার তালিকাতেও তিনে (৩০) উঠে এসেছেন কোহলি। তাঁর চেয়ে বেশি টেস্ট জিতেছেন শুধু স্টিভ ওয়াহ (৩৭) ও রিকি পন্টিং (৩৫)।