Thank you for trying Sticky AMP!!

মহারাজের শাসনের পরও রাজত্ব ভারতের

শেষ দিকে মহারাজের দৃঢ়তায় আড়াই শ রান টপকে যেতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। ছবি: এএফপি
>পুনে টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ২৭৫ রানে গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। স্পিনার কেশব মহারাজ ও ভারনন ফিল্যান্ডার শেষ দিকে দৃঢ়তা না দেখালে দুই শ রানও তুলতে পারত না দক্ষিণ আফ্রিকা

প্রথম ইনিংসে ৫ উইকেটে ৬০১ রানের পাহাড় গড়েছে ভারত। তার জবাবে দক্ষিণ আফ্রিকার প্রথম পাঁচ ব্যাটসম্যানের স্কোর যথাক্রমে—৬, ০, ৩০, ৮, ৩। এর মধ্যে কালই ৩ উইকেট হারিয়েছিল তারা। ভারতীয় সমর্থকদের প্রত্যাশা তাই খুব স্বাভাবিক ছিল—আজ টেস্টের তৃতীয় দিনে প্রথম সেশন বড়জোর দ্বিতীয় সেশন, এর মধ্যেই অলআউট হবে দক্ষিণ আফ্রিকা। ভুল! প্রোটিয়া ব্যাটিং অর্ডারের ‘মাথা’ দ্রুত কেটে নিতে পারলেও ‘লেজ’ খাঁটিয়ে মেরেছে বিরাট কোহলিদের। প্রোটিয়াদের শেষ ২ উইকেট তুলে নিতে সারা দিন মাঠে পড়ে থাকতে হয়েছে ভারতীয় বোলাররা।

পুনে টেস্টে তৃতীয় দিনে খেলার ১.২ ওভার বাকি থাকতে ২৭৫ রানে অল আউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। ভারতের প্রথম ইনিংস থেকে এখনো ৩২৬ রানে পিছিয়ে সফরকারী দল। ভারতীয় অধিনায়ক ডু প্লেসিদের ফলো অন করাবেন কি না, তা কাল চতুর্থ দিনের খেলার শুরুতেই জানা যাবে। তবে কাল ও আজ মিলিয়ে মোট ১০৫.৪ ওভার ফিল্ডিং করায় কোহলি সম্ভবত আবার ব্যাটিংই করতে চাইবেন। দুই কিংবা আড়াই সেশন ব্যাট করে ছেড়ে দিতে পারেন ভারতীয় অধিনায়ক। দক্ষিণ আফ্রিকাকে কখনো ফলোঅন করায়নি ভারত। গত এক দশকের মধ্যে কখনো ফলোঅনে নামতে বাধ্য হয়নি প্রোটিয়ারাও।

তৃতীয় দিনের খেলা শেষে ক্রিকেটীয় হিসেব বলছে, এই টেস্টে পরিষ্কার ব্যবধানে ভারত এগিয়ে। কিন্তু আজ তৃতীয় দিনটা পুরোপুরি নিজেদের করে নিতে পারেনি ভারত। বোলিংয়ে স্বাগতিকদের শুরুটা যেভাবে হয়েছিল তাতে প্রোটিয়াদের অলআউট করতে তিন সেশন ধরে বোলিং করা বিরাট কোহলির দলের জন্য একরকম ব্যর্থতাই।

খেলার মধ্যে মাঠে ঢুকে এক সমর্থক রোহিত শর্মার পা ছুঁয়ে সালাম করার চেষ্টা করলে এমন দৃশ্যের অবতারণা হয়। ছবি: এএফপি

শামি-অশ্বিনদের এই ব্যর্থতার পুরো কৃতিত্ব কেশব মহারাজ ও ভারনন ফিল্যান্ডারের। প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসির ১১৭ বলে ৬৪ রানের ইনিংসটিকেও প্রাপ্য কৃতিত্ব দিতে হবে। তৃতীয় দিনেই বাঁক ও বাউন্স পেয়েছেন ভারতের স্পিনাররা। তা সামলে যতক্ষণ সম্ভব টিকে থাকার চেষ্টা করেছেন প্রোটিয়া অধিনায়ক। কিন্তু এরপর ফিল্যান্ডার-মহারাজ যা দেখালেন তাতে প্রোটিয়া টপ অর্ডারের লজ্জা পাওয়া খুব অস্বাভাবিক কিছু না। ডু প্লেসি যখন আউট হলেন প্রোটিয়াদের সংগ্রহ ৮ উইকেটে ১৬২। এখান থেকে নবম উইকেটে ১০৯ রান যোগ করেছেন দুজন। ওভারের হিসেবে দুজনের জুটি টিকেছে ৪৩.১ ওভার!

তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার চার ওভার বাকি থাকতে মহারাজকে তুলে নিতে সমর্থ হন অশ্বিন। প্রোটিয়া স্পিনারের ১৩২ বলে ৭২ রানের ইনিংসটি দলের হয়ে সর্বোচ্চ রান তো বটেই, তাঁরও ক্যারিয়ার সেরা ব্যাটিং। টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনো এত বল খেলেননি মহারাজ। দক্ষিণ আফ্রিকার সবশেষ ভারত সফরে ওপেন করার অভিজ্ঞতালব্ধ ফিল্যান্ডার এক প্রান্ত আগলে পড়ে ছিলেন ১৯২ বলে ৪৪ রান করে। ৫৯ রানে ৪ উইকেট নেন অশ্বিন। ফিল্যান্ডার-মহারাজের কল্যাণে ভারতের বিপক্ষে নবম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের জুটির দেখা পেয়েছে প্রোটিয়ারা।