Thank you for trying Sticky AMP!!

শ্রীলঙ্কার চেয়ে বাজে কেবল পাপুয়া নিউগিনি!

পরিসংখ্যান বলছে, ওয়ানডে ক্রিকেটে সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার চেয়ে বাজে দল কেবল পাপুয়া নিউগিনি। ২০১৯ বিশ্বকাপে যে দেশগুলো খেলবে, তাদের মধ্যে শ্রীলঙ্কার ওয়ানডে রেকর্ড সবচেয়ে খারাপ। ২০১৭ থেকে ৪১ ম্যাচ খেলে ৩০টিতেই হেরেছে শ্রীলঙ্কা


এই মুহূর্তে ওয়ানডে খেলা দলগুলোর মধ্যে সবচেয়ে খারাপ কোনটি? উত্তরটা অনেকভাবেই দেওয়া যায়। কিন্তু ২০১৭ সাল থেকে ধরলে পরিসংখ্যান ঘেঁটে চমকে উঠতেই হবে। নিয়মিত ওয়ানডে খেলা দলগুলোর মধ্যে শ্রীলঙ্কার রেকর্ড সবচেয়ে খারাপ। গত এক বছরে ৪১টি ওয়ানডে ম্যাচ খেলে ৩০টিতেই হেরেছে তারা। জয়-পরাজয়ের হার ০.৩৩৩। ক্রিকেটে অনিয়মিত দেশ পাপুয়া নিউগিনিই এখন কেবল লঙ্কানদের চেয়ে পিছিয়ে আছে। এই সময়ে তারা ৩টি ওয়ানডে জিতেছে, হেরেছে ১০টিতে। জয়-পরাজয় হার ০.৩০০।

এই মুহূর্তে ক্রিকেটে নিয়মিত আর কোনো দল নেই, যাদের জয়-পরাজয়ের অনুপাত শ্রীলঙ্কার চেয়ে খারাপ। এই সময়কালে সবচেয়ে বেশি ওয়ানডে খেলা দলও চন্ডিকা হাথুরুসিংহের শ্রীলঙ্কা! জয়-পরাজয়ের হিসাবে শ্রীলঙ্কার সবচেয়ে কাছে থাকা দলটির নামও অনেককে চমকে দেবে। ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অবস্থাও খুব একটা সুবিধের নয়। এই সময়ে ২৫ ওয়ানডে খেলে ১৭টিতেই হেরেছে অস্ট্রেলিয়া। দুটি ম্যাচ পরিত্যক্ত। জয়-পরায়ের হার ০.৩৫২।

আরেক সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের অবস্থাও ভালো নয়। ২০১৭ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজ ৯টি জয়ের বিপরীতে হেরেছে ২০টিতে। শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া আর ওয়েস্ট ইন্ডিজের চেয়ে নেপাল, হংকং আর আরব আমিরাতের জয়-পরাজয়ের হার ভালো। ৩ ম্যাচের ১টি জিতেছে নেপাল, হেরেছে ২টি; হংকং ৫ ম্যাচ হেরেছে, ৪টি জিতেছে; আর আমিরাত ৮টি ম্যাচ জিতেছে, হেরেছে ১০টিতে।

এই সময় বাংলাদেশ ২৩ ওয়ানডে খেলে হেরেছে ১০টিতে, জিতেছেও ১০টিতে। বাকি তিন ম্যাচ পরিত্যক্ত। এই সময়ে ভারতও ১০টি ম্যাচ হেরেছে, জিতেছে অবশ্য ২৭টিতে।

২০১৭ সালের জানুয়ারি মাস থেকে শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ হেরেছে জিম্বাবুয়ের বিপক্ষেও। তা-ও দেশের মাটিতে। দেশের মাটিতেই তারা সিরিজ হেরেছে দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে। বিদেশের মাটিতেও দক্ষিণ আফ্রিকা ও ভারতের কাছে সিরিজ হেরেছে। আরব আমিরাতে সিরিজ হেরেছে পাকিস্তানের বিপক্ষেও। এই সময়ে শ্রীলঙ্কার একমাত্র সাফল্য এ বছরের জানুয়ারিতে বাংলাদেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজ জয়। বাংলাদেশ ছাড়াও এই সিরিজে অন্য দলটি ছিল জিম্বাবুয়ে।

এশিয়া কাপের পাঁচবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। এবারের এশিয়া কাপের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ১৩৭ রানে হারের পর কাল দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের কাছে ৯১ রানে হেরে প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছে তারা।

২০১৭ সাল থেকে বিভিন্ন দলের ওয়ানডে রেকর্ড

দল

ম্যাচের সংখ্যা

জয়

পরাজয়

শ্রীলঙ্কা

৪১

১০

৩০

অস্ট্রেলিয়া

২৫

১৭

ওয়েস্ট ইন্ডিজ

৩২

২০

বাংলাদেশ

২৩

১০

১০

দক্ষিণ আফ্রিকা

৩০

১৭

১৩

আফগানিস্তান

৩২

১৯

১২

নিউজিল্যান্ড

৩০

১৮

১১

পাকিস্তান

২৯

১৮

১১

ভারত

৩৮

২৭

১১

ইংল্যান্ড

৩৯

২৯

১০

* এখানে কেবল ২০১৯ বিশ্বকাপের দলগুলির হিসাব দেওয়া হয়েছে