Thank you for trying Sticky AMP!!

সাকিবের একার লড়াইয়ে বাংলাদেশ ১২৯

>
টি-টোয়েন্টিতে নিজের অষ্টম ফিফটি তুলে নিলেন সাকিব। ছবি: শামসুল হক

সাকিব আল হাসান একাই লড়লেন। ব্যাটসম্যানদের ব্যর্থতায় সিলেটের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের সংগ্রহটা ১২৯ রানের বেশি হলো না।

দারুণ এক ইনিংস খেললেন সাকিব আল হাসান। কিন্তু ইনিংসটি খেললেন একাই। একজনও যোগ্য সঙ্গ দিতে পারল না তাঁকে। টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের ষষ্ঠ ফিফটিটা পেলেন বলেই সিলেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে টসে জিতে ব্যাটিং করা বাংলাদেশের সংগ্রহটা কোনোমতে ১২৯ হলো। সাকিবের ৪৩ বলে ৬১ রানের ইনিংসটা বাদ দিন, মোট সংগ্রহটা যে ভদ্রোচিতও হয় না। নির্ধারিত ২০ ওভারও যে খেলতে পারেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা। বাকি ব্যাটসম্যানরা মিলে করেছেন মাত্র ৬০।


তামিম ফিরেছেন ৫ রানে, লিটন ৬, সৌম্য ৫, মুশফিকুর রহিম ৫ আর মাহমুদউল্লাহ ১২ রানে। ক্যারিবীয় বোলারদের শর্ট বলের শিকার টপ অর্ডারের চারজন—সাকিবসহ। শর্ট অব পিচ ডেলিভারি গুলিতে পুল করতে গিয়েই নিজেদের বিপদ ডেকে এনেছেন তামিম, লিটন, সৌম্য ও সাকিব। মাহমুদউল্লাহ উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেছেন। আরিফুল হক কিছুটা লড়লেও সেটি যথেষ্ট ছিল না।


শুরুতে শর্ট বলেই বাজিমাত করতে চেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। শর্ট বল ঠিকমতো খেলতে না পেরে দ্রুতই ফেরেন তিন ব্যাটসম্যান তামিম ইকবাল, লিটন দাস ও সৌম্য সরকার। তবে রানআউট হয়ে দলের বিপদটা আরও বাড়িয়েছেন মুশফিকুর রহিম।


দ্বিতীয় ওভারের শেষ বলে কটরেলের বলে পুল করতে গিয়ে টপ এজ হয়ে মিড উইকেটে কার্লোস ব্রাফেটকে ক্যাচ দেন তামিম। তৃতীয় ওভারের তৃতীয় বলে ওশানে টমাসের বলে পুল করতে গিয়েই নিজের বিপর্যয় ডেকে আনেন লিটন। একই জায়গায় ক্যাচ দেন ব্রাফেটকে। চতুর্থ ওভারের তৃতীয় বলে কটরেলের বলেই ফিরেছেন সৌম্য। তিনি এবার মিড উইকেটে ক্যাচ দেন রোভমান পাওয়েলকে।


ষষ্ঠ ওভারে প্রথম বলেই পাওয়েলের সরাসরি থ্রোতে রানআউট হন মুশফিকুর রহিম। মাহমুদউল্লাহও বেশিক্ষণ থাকতে পারেননি। কোটরেলের বলে উইকেটরক্ষক শাই হোপকে ক্যাচ দিয়েছেন তিনি। আরিফুল ১৭ রানে ফেরেন জো অ্যালেনের বলে নিকোলাস পুরানকে ক্যাচ দিয়ে। এরপর সাইফউদ্দিন, মিরাজ কেউই সুবিধা করতে পারেননি।


ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার শেলডন কোটরেল। ২৮ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। এ ছাড়া ২ উইকেট নিয়েছেন কেমো পল। একটি করে উইকেট ব্রাফেট, অ্যালেন ও টমাসের।