Thank you for trying Sticky AMP!!

স্বস্তির বোলিংয়ের পর আবারও অস্বস্তির ব্যাটিং

>
বোলিংয়ে ৬ উইকেটের পর বাংলাদেশের হয়ে ব্যাটিংয়েও সর্বোচ্চ ৫৪ রান করেন সাকিব। ছবি: এএফপি

দ্বিতীয় ইনিংসে ১৬৮ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ১৬৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের হোল্ডার ৬ উইকেট শিকার করেন

হাতে দুই দিনের বেশি সময়, লক্ষ্য ৩৩৫ রান। কিন্তু বাংলাদেশের ব্যাটসম্যানদের হাতে মনে হয় সময়ই ছিল না! কিসের যেন তাড়া, কিসের যেন ব্যস্ততা...। প্রথম ইনিংসে দেড় শ করতে পারেনি। ১৪৯ রানেই শেষ হয়ে গিয়েছিল। দ্বিতীয় ইনিংসেও হতাশাজনক ব্যাটিং। দেড় শ পার হয়েছে ঠিকই। কিন্তু থেমে যায় ১৬৮-তে এসে। দ্বিতীয় টেস্টে ১৬৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিজ।

দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ১২৯ রানে আটকে দিয়ে ভালো কিছুর বার্তা দিচ্ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। ১৭ ওভার বল করে ৩৩ রান দিয়ে ওয়েস্ট ইন্ডিজের ৬ উইকেট শিকার করে সাকিব একাই উইন্ডিজদের ব্যাটিং ছিন্নভিন্ন করে দেন। ঘরের বাইরে প্রতিপক্ষকে কিংবা প্রতিপক্ষের মাঠে এটাই সবচেয়ে কম রানে অলআউট করার রেকর্ড বাংলাদেশের। আগেরটা ছিল পাকিস্তানের বিপক্ষে ২০০৩ সালে মুলতানে, ১৭৫ রান।

প্রতিপক্ষের ৩৩৫ রান তাড়া করতে নেমে দিনটা সাকিব নিজের করে নিতে চাইলেন। বাংলাদেশের সর্বোচ্চ রানটাও (৫৪) যে তিনিই করেছেন। পুরো ম্যাচে বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান হিসেবে সাকিবই অর্ধশতক করেছেন। প্রথম ইনিংসে সর্বোচ্চ করা তামিম আজকে কোনো রান না করেই ফিরে যান। দলের ২ রানের মাথায় ওপেনার তামিম ইকবাল আউট হয়ে ফেরেন। আরেক ওপেনার লিটন দাশ দৃঢ়তার সঙ্গেই ব্যাট চালাচ্ছিলেন। তবে ব্যক্তিগত ৩৩ এবং দলীয় ৪০ রানের মাথায় তিনিও সাজঘরে ফিরে যান। প্রথম ইনিংসে কোনো রান না করা মুমিনুল এই ইনিংসে করেন ১৫ রান। এরপর মাহমুদউল্লাহও ব্যর্থ। মুশফিক এসে সাকিবকে বেশ কিছুক্ষণ সঙ্গ দেন। ৩৬ বলে ৩১ রান করে হোল্ডারের বলে বোল্ড হয়ে ফেরেন মুশফিক। বাংলাদেশের সংগ্রহ তখন ৫ উইকেটে ১২১ রান। ১২১ রানেই নুরুল হাসানকে হারিয়ে ব্যাটিং লাইনআপ ভেঙে যায় বাংলাদেশের।
অন্য প্রান্তে ব্যাটসম্যানদের আসা-যাওয়া দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেন সাকিব। এরপর দলীয় ১৬২ রানের মাথায় তিনিও হোল্ডারের বলে বোল্ড হয়ে ফেরেন। বাংলাদেশের ইনিংস আক্ষরিক অর্থেই তখন শেষ হয়ে যায়।

প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া হোল্ডার দ্বিতীয় ইনিংসেও ৬ উইকেট শিকার করেন। ম্যাচসেরার পুরস্কারও হোল্ডারের পকেটে যায়।