Thank you for trying Sticky AMP!!

স্মিথের চোখে 'সবচেয়ে কঠিন' বোলার আমির

২০১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে উইকেট পাওয়ার পর আমিরের উচ্ছ্বাস। ছবি: এএফপি
>স্টিভ স্মিথের দৃষ্টিতে সবচেয়ে দক্ষতাসম্পন্ন পেসার পাকিস্তানের মোহাম্মদ আমির। স্মিথ আবার আমিরেরও পছন্দের ব্যাটসম্যান।

জফরা আর্চার-কাগিসো রাবাদার গতি, স্টুয়ার্ট ব্রড-জিমি অ্যান্ডারসনের সুইং কিংবা জসপ্রিত বুমরার ব্যতিক্রমী অ্যাকশন - সবই সামাল দিয়েছেন বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান স্টিভ স্মিথ। কিন্তু তাঁর চোখে বোলিং দক্ষতায় সেরা পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভক্তদের সঙ্গে এক প্রশ্নোত্তর পর্বে এই কথা জানান স্মিথ।

২০০৯-১০ সালের কথা। আমিরের টেস্ট ক্যারিয়ার সবে মাত্র শুরু। কিন্তু পুরো বিশ্ব তখন আমিরের বোলিং প্রতিভায় মুগ্ধ। গতি ও দুই দিকে সুইং আমিরকে বিশ্বের সবচেয়ে ভয়ংকর বোলারদের একজনে পরিণত করেছিল। স্মিথের টেস্ট অভিষেক হয় সেই আমিরের পাকিস্তানের বিপক্ষে। স্মিথ তখন খেলতেন বোলিং অলরাউন্ডার হিসেবে। ২০১০ সালে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্টে আট নম্বরে ব্যাটিং করেছিলেন স্মিথ। অভিষেক সিরিজেই সেরা সময়ের আমিরকে সামলেছিলেন। একই বছর ম্যাচ গড়াপেটা করে ৫ বছরের জন্য নিষিদ্ধ হন আমির।

আমির আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসতে আসতে রান মেশিনে পরিণত স্মিথ। ৮ নম্বর ব্যাটসম্যান থেকে উন্নতি করতে করতে বিশ্বসেরা ব্যাটসম্যানদের ছোট্ট তালিকায় জায়গা পাকা করে নেন। কিন্তু ক্রিকেটে ফেরার পর থেকে আগের ধার হারিয়ে ফেলেন আমির। গত বছর সাদা বলের ক্রিকেটে মন দিতে টেস্ট ক্রিকেটকে বিদায় জানান পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলার। তবু স্মিথের কাছে তিনি এখনো দক্ষতায় সেরা।

মজার ব্যাপার হচ্ছে, সম্প্রতি ২৮ বছর বয়সী আমিরকেও তাঁর ক্যারিয়ারে দেখা সবচেয়ে কঠিন ব্যাটসম্যানের নাম জিজ্ঞেস করা হলে তিনিও স্মিথকে বেছে নেন। তিনি বলেন, 'আগে বলে জনাথন ট্রটের কথা বলতাম। কিন্তু এখনকার ব্যাটসম্যানদের মধ্যে স্টিভ স্মিথ। কারণ ওর কৌশল নিখুঁত।'