Thank you for trying Sticky AMP!!

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ, তুমি কার?

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ পরিণত হয়েছে। ফাইল ছবি

ভাগ্যিস, ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ কোনো মানুষ নয়। না হলে ঢালিউডের বর্তমান সময়ের এক শীর্ষ নায়িকার মতো তাকেও ভাগ্যের কাছে প্রশ্ন ছুঁড়তে হতো, তিনি কার! বহু আলোচনার পর ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করা হয়েছে। ২০২১ সালে নেওয়া হয়েছে এই প্রতিযোগিতা। কিন্তু সে বিশ্বকাপের আয়োজক হবে কারা?

কাগজে-কলমে উত্তরটা সহজ। ২০২০ সালের অক্টোবর থেকে নভেম্বরে অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ হওয়ার কথা ছিল। ভাইরাসের কারণে সেটা আর হতে পারছে না। আপাতত বলা হচ্ছে ২০২১ সালের ১৪ নভেম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল আয়োজিত হতে পারে। এবং ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সময়টাও পিছিয়ে অক্টোবর-নভেম্বরে নেওয়া হচ্ছে। যাতে ২০২২ ও ২০২৩ সালের ক্রিকেট টুর্নামেন্টের মধ্যে পর্যাপ্ত বিরতি পাওয়া যায়।

আইসিসির এমন পরিকল্পনা ভারত সহজে মানতে পারছে না। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগেই ঘরের মাঠে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা ছিল ভারতের। সেই টুর্নামেন্টের সূচি ছিল ২০২১ সালেই। ওদিকে অস্ট্রেলিয়ার ২০২০ বিশ্বকাপ এখন ২০২১ বিশ্বকাপে পরিণত হয়েছে। অনেকে ধারণা করছিলেন সেক্ষেত্রে ভারতের ভাগ্যে থাকা বিশ্বকাপ ২০২২ সালেই আয়োজিত হবে।

খোদ আইসিসিই এখনো নিশ্চিত নয়, ভারত ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে রাজি হবে কি না। এ কারণেই ২০২১ সালের বিশ্বকাপের ভেন্যু হিসেবে কারও নাম কাল ঘোষণা করা হয়নি। আইএএনএসের সঙ্গে কথোপকথনে সংস্থাটির এক বোর্ড সদস্য স্বীকার করেছেন, ভারতের সঙ্গে এ ব্যাপারে কথা না বলে সিদ্ধান্ত নিতে চান না তাঁরা।

ওই সদস্য ব্যাখ্যা করেছেন, 'এমন সিদ্ধান্ত নিতে হবে যেন তা সবার জন্য গ্রহণযোগ্য হয়। ভেন্যুর কথা ঘোষণা না করা ও ওয়ানডে বিশ্বকাপ পেছানোর কারণ হলো সম্প্রচার প্রতিষ্ঠানকে একটু দম নেওয়ার সুযোগ দেওয়া। যদি অস্ট্রেলিয়া ২০২১ সালের দায়িত্ব পায়, তখন ভারত টানা দুই বছরের দুটি বিশ্বকাপ আয়োজন করবে। ছয় মাসের মধ্যে তো ভারতে দুটি বিশ্বকাপ আয়োজন করা সম্ভব না।'

ওদিকে ভারতীয় ক্রিকেট বোর্ড ২০২১ বিশ্বকাপ আয়োজন নিয়ে হাল ছাড়ছে না এখনো। বিশ্বকাপ আয়োজন করা নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সঙ্গে আলোচনার কথা জানিয়েছেন ভারতীয় বোর্ড (বিসিসিআই) এর এক কর্মকর্তা, 'বিসিসিআই ও সিএ-র মধ্যে খুব ভালো সম্পর্ক। এবং এ ব্যাপারে যেকোনো সিদ্ধান্ত আস্থার সঙ্গে আলোচনা করেই নেবে দুই বোর্ড। সাবেক চেয়ারম্যানের বিদায়ের পর আইসিসিতে এখন লুকোচুরির দিন শেষ।'

এখন পর্যন্ত সম্ভাব্য যে সূচি পাওয়া যাচ্ছে, তাতে ২০২১ সালের অক্টোবর থেকে নভেম্বরে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপও অক্টোবর-নভেম্বর জুড়ে হবে। তবে সে টুর্নামেন্টের ফাইনালের দিন ঠিক করা হয়েছে ১৩ নভেম্বর। আর ওয়ানডে বিশ্বকাপের ক্ষেত্রে বিজয়ী নির্ধারণের ক্ষণ ধরা হয়েছে ২৬ নভেম্বর।

আইসিসি টি টুয়েন্টি বিশ্বকাপ ২০২১ পয়েন্ট টেবিল দেখতে ভিজিট করুন