Thank you for trying Sticky AMP!!

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন মেহেদী হাসান মিরাজ

আর ১ উইকেট নিতে পারলেই ...

দারুণ এক জয়ের স্বপ্নই দেখছিল বাংলাদেশ। কিন্তু সেটি আর হলো না। শেষ পর্যন্ত জয় ভারতেরই। ১৪৫ রানের জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নেমে কাল তৃতীয় দিন ৪৫ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে শঙ্কার মধ্যে পড়েছিল তারা। হাতে ৬ উইকেট রেখে আজ জয়ের জন্য ১০০ রানটা কিছুটা কঠিনই মনে হচ্ছিল। যাত্রাপথটা আরও কঠিন হয়ে গিয়েছিল দিনের শুরুতেই আরও ৩ উইকেট হারিয়ে।

শেষ পর্যন্ত জয় নিশ্চিত হয়েছে শ্রেয়াস আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিনের অষ্টম উইকেট জুটির কল্যাণে। আরও নির্দিষ্ট করে বললে অশ্বিনের অপরাজিত ৪২ রানে।

Also Read: অষ্টম উইকেট জুটিতে বাংলাদেশের কাছ থেকে জয় ছিনিয়ে নিল ভারত

অথচ, অশ্বিনকে অনেক আগেই ফেরাতে পারত বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজের বলে ফরোয়ার্ড শর্ট লেগে মুমিনুল হকের হাতে অশ্বিনের সহজ ক্যাচ পড়ে যাওয়ার আক্ষেপটাই তাই শেষ পর্যন্ত বড় হয়ে দেখা দিচ্ছে বাংলাদেশের জন্য। ম্যাচ শেষে সাকিবের কণ্ঠেও সেই আক্ষেপ। বলেছেন, ‘আর একটি উইকেট পেলেই হয়ে যেত।’ অশ্বিনের ক্যাচের প্রসঙ্গের উল্লেখ না করলেও বোঝাই যায়, সাকিবের মনের খচখচানি ওই ক্যাচই।

ম্যাচ শেষে ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকারকে দেওয়া সাক্ষাৎকারে সাকিব প্রশংসা করেছেন অশ্বিন আর শ্রেয়াস আইয়ারের, ‘শ্রেয়াস আর অশ্বিন চাপের মুখে দারুণ খেলেছেন। আমাদের আর একটা উইকেট দরকার ছিল। আমরা এখন অনেক “যদি”, “কিন্তু” নিয়ে ভাবতে পারি, কিন্তু আমি খুশি, আমরা যেভাবে খেলেছি, তাতে। জয় না পাওয়াটা দুর্ভাগ্যজনক।’

চতুর্থ দিনের সকালে উনাদকাটকে তুলে নেন সাকিব

মিরপুর টেস্টে গোটা দলের মানসিকতায় খুশি সাকিব, ‘দুর্ভাগ্যক্রমে চট্টগ্রামের প্রথম টেস্টে আমরা মোটেও ভালো বোলিং করিনি। কিন্তু খুশি যে ঢাকায় ভালো করেছি। দলের মানসিকতায় আমি খুশি। আশা করি আমরা নতুন বছরে ভালো করব।’