Thank you for trying Sticky AMP!!

বিশ্বকাপ বাছাইয়ে পাঁচ ম্যাচে তিন সেঞ্চুরি করেছেন জিম্বাবুয়ের শন উইলিয়ামস

সেঞ্চুরিকে ‘অভ্যাস’ বানিয়ে কোহলি-বাবরদের কাতারে উইলিয়ামস

জিম্বাবুয়ের ক্রিকেটে পুনর্জাগরণের গান শোনা যাচ্ছে গত বছর থেকে। অস্ট্রেলিয়ায় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়ে অর্ধযুগ পর কোনো বৈশ্বিক টুর্নামেন্টে ফিরেছিল জিম্বাবুয়ে। শুধু ফেরেইনি, পাকিস্তানকে হারিয়ে চমকও দেখিয়েছে। বাংলাদেশকেও কঠিন পরীক্ষায় ফেলেছিল জিম্বাবুইয়ানরা। ৮ বছর পর ওয়ানডে বিশ্বকাপেরও মূল পর্বের পথে অনেকটা এগিয়ে যাওয়ায় এখন প্রায় নিশ্চিত করে বলেই দেওয়া যায়, জিম্বাবুয়ের ক্রিকেটে সুদিন ফিরেছে।

অক্টোবর-নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপ হবে ভারতে, এ তথ্য বেশির ভাগ মানুষেরই জানা। ১০ দলের বিশ্বকাপের ৮ দল অনেক আগেই নিশ্চিত হয়ে গেছে। বাকি দুই দল আসবে বাছাইপর্ব থেকে। ঘরের মাঠে চলমান বাছাইয়ের গ্রুপ পর্বে এখন পর্যন্ত পাঁচ ম্যাচের সব কটি জিতেছে জিম্বাবুয়ে। শেষ দুই ম্যাচের একটিতে জিতলেই তারা ভারতের টিকিট পেয়ে যাবে। এমনকি দুই ম্যাচে হারলেও নেট রান রেটে এগিয়ে থাকার সুবাদে বিশ্বকাপ খেলা নিশ্চিত হতে পারে।

জিম্বাবুয়ের ক্রিকেটে এই যে দিনবদলের হাওয়া লেগেছে, তাতে অগ্রণী ভূমিকা শন উইলিয়ামসের। ক্যারিয়ারের সায়াহ্নে এসে ব্যাট হাতে সেরা সময় পার করছেন উইলিয়ামস। বাছাইয়ে ৫ ম্যাচ খেলেই ৩ সেঞ্চুরিতে করেছেন ৫৩২ রান। ওয়ানডেতে টানা ৫ ইনিংসে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহলি ও বাবর আজমের পরই তাঁর নাম।

বিশ্বকাপ বাছাইয়ে উইলিয়ামসের ৫ ইনিংস—১০২*, ৯১, ২৩, ১৭৪, ১৪২। ব্যাটিং গড় ১৩৩ আর স্ট্রাইক রেট ১৪৮.৬০। নেপালের বিপক্ষে প্রথম ম্যাচে ১০২ রানে অপরাজিত ছিলেন উইলিয়ামস। সেদিন ৭০ বলে তিন অঙ্ক ছুঁয়ে হয়েছিলেন জিম্বাবুয়ের ওয়ানডে ইতিহাসের দ্রুততম সেঞ্চুরিয়ান। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ক্যারিয়ার–সেরা ১৭৪ রানের ইনিংস উপহার দেওয়ার পথে নিজের রেকর্ড নিজেই ভাঙেন। ওই ম্যাচে সেঞ্চুরিতে পৌঁছান ৬৫ বলে। জিম্বাবুয়েও প্রথমবারের মতো ওয়ানডেতে ৪০০ রান করার কীর্তি গড়ে। মাঝে নেদারল্যান্ডসের বিপক্ষে ৫৪ বলে সেঞ্চুরি করে উইলিয়ামসের রেকর্ড ভাঙেন সতীর্থ সিকান্দার রাজা।

Also Read: ৬ দল, ২টি জায়গা—ওয়েস্ট ইন্ডিজ কি পারবে

তবে আজ ওমানের বিপক্ষে আরেকটি সেঞ্চুরি করে উইলিয়ামস নিজেকে নিয়ে গেছেন কোহলি-বাবরদের কাতারে। এই ৩ জনের সঙ্গে ওয়ানডেতে টানা ৫ ইনিংসে কমপক্ষে ৫০০ রান আছে অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন ও পাকিস্তানের ফখর জামানের। রানের হিসাবে উইলিয়ামস কোহলি ও বাবরের পেছনে থাকলেও হেইডেন ও ফখরের চেয়ে এগিয়ে আছেন।

বিশ্বকাপ বাছাইয়ে একরকম অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন শন উইলিয়ামস

এবারের বাছাইয়ের প্রথম ম্যাচের পর থেকেই সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন উইলিয়ামস। আজ ওমানের বিপক্ষে সেঞ্চুরি করে নিজেকে সবার ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেছেন। দুইয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানের রানসংখ্যা উইলিয়ামসের চেয়ে ২৩৬ কম।

ভারতের ব্যাটিং তারকা কোহলি ২০১২ সালে টানা ৫ ইনিংসে করেছিলেন রেকর্ড ৫৯৬ রান। এর মধ্যে চারটি সেঞ্চুরি, অন্যটি হাফ সেঞ্চুরি। ওয়ানডের ক্যারিয়ার–সেরা ১৮৩ রান ছিল এর একটি। মিরপুরে এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ওই ইনিংস খেলেছিলেন কোহলি। বাবরের টানা পাঁচ ম্যাচে ৫০০+ রানের ইনিংসগুলো ছিল ২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুনের মধ্যে। পাকিস্তান অধিনায়কও চার সেঞ্চুরির সঙ্গে একটি ফিফটি করেছিলেন।

Also Read: ওয়ানডেতে ৪০০ করল জিম্বাবুয়েও