Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করা তুষারাসহ প্রথম আইপিএল খেলবেন যাঁরা

আইপিএল খেলা বর্তমানে বেশির ভাগ ক্রিকেটারের স্বপ্ন। প্রতি মৌসুমেই আইপিএল খেলার স্বপ্নপূরণ হয় অনেক ক্রিকেটারের। তাঁদের মধ্যে কেউ আইপিএল খেলে আলোচনায় আসেন, আবার কেউ আগে থেকেই থাকেন আলোচনায়। এবার যেমন প্রথমবারের মতো আইপিএল খেলবেন শ্রীলঙ্কার নুয়ান তুষারা, যিনি সর্বশেষ বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ করেছেন হ্যাটট্রিক, নিয়েছেন ৫ উইকেট।

রাচিন রবীন্দ্রও এবার প্রথমবার আইপিএল খেলবেন। ২৩ বছর বয়সী এই তরুণ ওয়ানডে বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি, দুটি ফিফটিসহ ৫৭৮ রান করার পর থেকেই আছেন আলোচনায়। এই পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে জানুয়ারিতে আইসিসি বর্ষসেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জেতেন রবীন্দ্র। এমন যে ক্রিকেটাররা এবার প্রথমবার আইপিএল খেলবেন, দেখে নেওয়া যাক—

নুয়ান তুষারা, মুম্বাই ইন্ডিয়ানস

ক্রিকেটে স্লিঙ্গিং অ্যাকশনের কথা বললে সবার আগে লাসিথ মালিঙ্গার কথাই মনে পড়ে। স্লিঙ্গিং অ্যাকশনের এই মালিঙ্গা আইপিএলে মুম্বাইয়ের হয়ে খেলেছেন ৯ মৌসুম। ১২২ ম্যাচে ১৭০ উইকেট নেওয়া এই ফাস্ট বোলারকে অনেকেই আইপিএলের সর্বকালের সেরা ক্রিকেটার হিসেবে দেখেন। এখন সেই মালিঙ্গা মুম্বাইয়ের বোলিং কোচ।

আর তাঁর অধীনেই প্রথমবার আইপিএল খেলবেন শ্রীলঙ্কার আরেক স্লিঙ্গিং অ্যাকশনের ফাস্ট বোলার নুয়ান তুষারা। মুম্বাই ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যদিও আগে থেকেই সম্পর্ক আছে তুষারার। সর্বশেষ এসএ টি-টোয়েন্টিতে মুম্বাই কেপটাউনের হয়ে খেলেছেন তিনি।

রাচিন রবীন্দ্র, চেন্নাই সুপার কিংস
চেন্নাই রবীন্দ্রকে দলে নেওয়ার পর প্রশ্ন ছিল, একাদশে সুযোগ মিলবে তো তাঁর? তবে তাঁরই স্বদেশি ডেভন কনওয়ের চোটের পর রবীন্দ্রর ম্যাচ খেলার সম্ভাবনা বেশ বেড়েছে। প্রথম আসরেই ওপেনিংয়ে রুতুরাজ গায়কোয়াড়ের সঙ্গে দেখা যেতে পারে রবীন্দ্রকে। ভারতে হওয়া বিশ্বকাপে দুর্দান্ত খেলা রবীন্দ্রকে প্রথম আইপিএলে কেমন খেলেন, সেটাই দেখার।

Also Read: আইপিএল: মোস্তাফিজ কেমন করেন, দেখতে চায় চেন্নাই

আজমতউল্লাহ ওমরজাই, গুজরাট টাইটানস

হার্দিক পান্ডিয়া নেই। এটা আফগান অলরাউন্ডার ওমরজাইয়ের জন্য বড় সুযোগ হতে পারে। যেকোনো পজিশনে ব্যাটিং করা, নতুন বল-পুরোনো বলে বল করা—সবই পারেন ওমরজাই। তাঁর সাম্প্রতিক ফর্মও দুর্দান্ত। পাল্লকেলেতে গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারসেরা ১৪৯ রানের ইনিংস খেলেছিলেন। এরপর বিপিএলে রংপুরের হয়ে ৭ ম্যাচে ১৪৫ স্ট্রাইক রেট আর ৩০ গড়ে ১৫০ রান করেছেন।

পাল্লকেলেতে গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারসেরা ১৪৯ রানের ইনিংস খেলেছিলেন ওমরজাই

স্পেনসার জনসন, গুজরাট টাইটানস

চোটের কারণে দুই বছর আগে পেশাদার কোনো চুক্তিও ছিল না এই অস্ট্রেলিয়ার ফাস্ট বোলারের। কাজ করেছেন মালি হিসেবে। ২৮ বছর বয়সী এই বোলারের জীবন খুব দ্রুতই বদলে গেছে। দ্য হানড্রেড, মেজর লিগ ক্রিকেট, গ্লোবাল টি-টোয়েন্টি, বিগ ব্যাশে খেলার পর জাতীয় দলেও খেলেছেন। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে নিয়েছেন ৬ উইকেট। এর ধারাবাহিকতায় তিনি এবার খেলবেন আইপিএলেও। সেটাও কত রুপির চুক্তিতে জানেন? ১০ কোটি রুপি!

Also Read: সাকিব–তামিমদের ‘বাংলাদেশি মান’ থেকে এগিয়ে নাজমুল

জেরাল্ড কোয়েৎজে, মুম্বাই ইন্ডিয়ানস

বল হাতে ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতি, ব্যাট হাতে পিঞ্চ হিটারের ভূমিকা—দুটিই পালন করতে পারেন এই দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার। বিদেশি ক্রিকেটার হিসেবে তাই মুম্বাইয়ের প্রথম পছন্দের একজন হতে পারেন কোয়েৎজে। ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপেও দুর্দান্ত করেছিলেন। ৮ ম্যাচে নিয়েছেন ২০ উইকেট।

জেরাল্ড কোয়েৎজি ব্যাট হাতে পিঞ্চ হিটারের ভূমিকা পালন করতে পারেন

সামির রিজভি, চেন্নাই সুপার কিংস

রিজভির গল্পটা আবার একটু অন্য রকম। আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। তবে গত আইপিএল নিলামে চেন্নাইসহ দিল্লি ক্যাপিটালস, গুজরাট টাইটানসের মতো দল নিলামে তাঁকে পাওয়ার জন্য মরিয়া ছিল। কারণ, তাঁর পারফরম্যান্স। গত বছর নিলামের আগে উত্তর প্রদেশ টি-টোয়েন্টি লিগে ২টি শতকসহ ৯ ম্যাচে ৫০.৫৬ গড়ে রান করেছেন ৪৫৫। টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি প্রয়োজন যে স্ট্রাইক রেট, সেটাও নজরকাড়া। সেই টুর্নামেন্টে ১৮৮.৮ স্ট্রাইক রেটে রান করেছিলেন তিনি। তাই তো ২০ লাখ ভিত্তিমূল্যের এই ক্রিকেটারকে ৮ কোটি ২০ লাখ রুপিতে দলে নেয় চেন্নাই সুপার কিংস।

চেন্নাইতে মহেন্দ্র সিং ধোনি ও স্টিভেন ফ্লেমিংয়ের মতো মাস্টারমাইন্ড আছেন। নিশ্চয়ই রিজভির মধ্যে এমন কিছু তাঁরা দেখেছেন, যে কারণেই কাঁড়ি কাঁড়ি অর্থ ঢেলেছেন। ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবহারের নিয়মের কারণেও এ ধরনের ক্রিকেটারদের কার্যকারিতা বেড়েছে।

Also Read: সাদা বলের ক্রিকেটে লিটনকে নিয়ে প্রশ্ন