Thank you for trying Sticky AMP!!

চেন্নাইয়ের পঞ্চম নাকি গুজরাটের দ্বিতীয়

চেন্নাইয়ের পক্ষে ইতিহাস, গুজরাটের পরিসংখ্যান

যেখানে শুরু, সেখানেই শেষ। আইপিএলের চলতি মৌসুম শুরু হয়েছিল আহমেদাবাদে, চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটানস ম্যাচ দিয়ে। আজ শেষ পর্বটাও মঞ্চায়ন হতে যাচ্ছে ওই আহমেদাবাদেই, ফাইনালের কুশীলবও সেই চেন্নাই আর গুজরাট!

চেন্নাই এর আগে আইপিএল শিরোপা জিতেছে চারবার, যা দ্বিতীয় সর্বোচ্চ। গুজরাটের বিপক্ষে জয় পেলেই মুম্বাই ইন্ডিয়ানসের সমান পাঁচবার শিরোপা উঠবে চেন্নাইয়ের ঘরে। গুজরাট ফ্র্যাঞ্চাইজির শুরু ২০২২ মৌসুমে। অভিষেক মৌসুমেই চ্যাম্পিয়ন হওয়া দলটির চোখ টানা দ্বিতীয় শিরোপা জয়ে। আজ জিতে গেলে চেন্নাই ও মুম্বাইয়ের পর তৃতীয় দল হিসেবে আইপিএলে টানা দুটি শিরোপা জিতবে গুজরাট।

চেন্নাই-গুজরাটের মুখোমুখি লড়াই

এবারের আইপিএলে চেন্নাই ও গুজরাট মুখোমুখি হয়েছিল দুবার। যেখানে প্রথম ম্যাচে গুজরাট জয় পেলেও প্রথম কোয়ালিফায়ারে জিতেছে চেন্নাই। সব মিলিয়ে এই দুই দল আইপিএলে মুখোমুখি হয়েছে চারবার। গুজরাটের জয় ৩টি, চেন্নাই জিতেছে একটি।

সর্বোচ্চ রান ও উইকেট

চেন্নাই ও গুজরাটের মুখোমুখি লড়াইয়ে সর্বোচ্চ ২৭৮ রান রুতুরাজ গায়কোয়াড়ের। গুজরাটের বিপক্ষে খেলা ৪ ম্যাচেই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন চেন্নাইয়ের ব্যাটসম্যান। অন্যদিকে, চেন্নাইয়ের বিপক্ষে গুজরাটের সর্বোচ্চ রান শুভমান গিলের (১২৩)। দুই দলের লড়াইয়ে সর্বোচ্চ উইকেটের মালিক মোহাম্মদ শামি। ৭ উইকেট নিয়েছেন গুজরাটের পেসার। গুজরাটের বিপক্ষে চেন্নাইয়ের হয়ে সর্বোচ্চ ৪টি করে উইকেট নিয়েছেন মহিশ তিকসানা, মাথিশা পাতিরানা ও রবীন্দ্র জাদেজা।

Also Read: সময় নষ্টের পরিকল্পিত প্রদর্শনী: একটি ধোনি পরিবেশনা

আহমেদাবাদে চেন্নাই-গুজরাট

আহমেদাবাদে এখনো জয়ের দেখা পায়নি চেন্নাই। এটিই একমাত্র স্টেডিয়াম, যেখানে কমপক্ষে তিন ম্যাচ খেলেও জয়ের মুখ দেখেনি ধোনির দল। অন্যদিকে, গুজরাটের ঘরের মাঠ এটি। এখানে হার্দিক পান্ডিয়ার দল ৯ ম্যাচ খেলে জয় পেয়েছে ৬টিতে।

সময়টা এখন শুবমান গিলের

সর্বোচ্চ রান সংগ্রাহক

শুবমান গিলের নামটা এবার সবার মুখে মুখে। শুধু গুজরাটেরই নয়, ৮৫১ রান নিয়ে আইপিএলের চলতি মৌসুমেরই সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতীয় ব্যাটসম্যান। আইপিএলের ইতিহাসে চতুর্থ ক্রিকেটার হিসেবে এক আসরে ৮০০-এর বেশি রান করেছেন তিনি। এর আগে এই কীর্তি ছিল বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার ও জস বাটলারের।

চেন্নাইয়ে দারুণ শুরু এনে দেওয়ার দায়িত্ব রুতুরাজ ও কনওয়ের

গুজরাটের যদি থাকে গিল, চেন্নাইয়ের আছে রুতুরাজ। প্রিয় প্রতিপক্ষ গুজরাটের বিপক্ষেই শুধু নয়, এবারের আইপিএলে দারুণ ছন্দে আছেন এই ভারতীয় ওপেনার। এবারের আসরে ৪৩ গড় আর প্রায় ১৪৭ স্ট্রাইক রেটে রুতুরাজ রান করেছেন ৫৬৪। আরেক ওপেনার ডেভন কনওয়েও আছেন দুর্দান্ত ছন্দে। এই আসরে চেন্নাইয়ের সর্বোচ্চ রান ডেভন কনওয়ের। ১৫ ম্যাচে ৫২ গড় ও ১৩৭ স্ট্রাইক রেটে ৬২৫।

Also Read: চেন্নাই সুপার কিংস—যে দলে অনুশীলন বাধ্যতামূলক নয়

সর্বোচ্চ উইকেটশিকারি

ব্যাট হাতে গুজরাটের হয়ে যে কাজটা করছেন গিল, বল হাতে সেটা মোহাম্মদ শামি। আইপিএলের এই মৌসুমের সর্বোচ্চ ২৮ উইকেট নিয়েছেন শামি। তিনি অবশ্য একা নন, আইপিএলের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় প্রথম তিনজনই গুজরাটের। শামির পর এই তালিকায় আছেন আফগান স্পিনার রশিদ খান (২৭) ও ভারতীয় পেসার মোহিত শর্মা (২৪)। চেন্নাইয়ের হয়ে এই আসরে সর্বোচ্চ উইকেট তুষার দেশপান্ডের। ভারতের হয়ে এখনো অভিষেক না হওয়া এই ক্রিকেটার নিয়েছেন ২১ উইকেট। রবীন্দ্র জাদেজার উইকেট ১৯টি।

আইপিএলের এই মৌসুমের সর্বোচ্চ ২৮ উইকেট নিয়েছেন শামি

ফাইনালে চেন্নাই ও গুজরাট

চেন্নাই এখন পর্যন্ত ফাইনাল খেলেছে ৯ বার। সেখানে তাদের সর্বোচ্চ রান সংগ্রাহক সুরেশ রায়না। ভারতের সাবেক এই ক্রিকেটার ফাইনালে করেছেন ২৪৯ রান। ফাইনালে চেন্নাইয়ের সর্বোচ্চ উইকেট ডোয়াইন ব্রাভোর, ১০টি। দুজনের কেউই এবারের ফাইনালে নেই। গুজরাট তো ফাইনাল খেলেছেই একবার—সর্বোচ্চ রান গিলের, ৪৫। সবচেয়ে বেশি উইকেট পান্ডিয়ার, ৩টি।

যেখানে মিল

আইপিএলে চেন্নাই নিজস্ব একটি সংস্কৃতি গড়ে তুলেছে। দলে খুব বেশি পরিবর্তন না আনা, কোনো ক্রিকেটারকে ধারাবাহিকভাবে সুযোগ দিয়ে যাওয়াই তাদের বৈশিষ্ট্য। সে কারণেই অন্য দলের ব্যর্থ ক্রিকেটারকেও চেন্নাইতে এসে সফল হতে দেখা যায়। শিবম দুবের কথাই ধরা যাক। রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে ব্যর্থ হওয়া দুবে চেন্নাইয়ে নাম লেখানোর পর যেন বদলে ফেলেছেন নিজেকে। আসলে তিনি নিজেকে বদলে ফেলেছেন, ব্যাপারটি তেমন নয়; চেন্নাই তাঁকে সুযোগ দিতে দিতে দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে গড়ে তুলেছে।

এবারের আইপিএলে নিজেকে ফিরে পেয়েছেন মোহিত শর্মা

এবারের আইপিএলে চেন্নাইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের একজন এই অলরাউন্ডার। অন্য দুটি দলের হয়ে তিন মৌসুমে আইপিএল খেলে কখনোই ১৩০-এর বেশি স্ট্রাইক রেটে রান করতে পারেননি দুবে। তবে চেন্নাইয়ের হয়ে এই মৌসুমে তাঁর স্ট্রাইক রেট প্রায় ১৬০, করেছেন ৩৮৬ রান।

গত মৌসুমে তাঁর স্ট্রাইক রেট ছিল ১৫৬, রান ২৮৯। আইপিএলে অনেকটাই ব্রাত্য হয়ে পড়া অজিঙ্কা রাহানেকেও যেন নতুন ‘জীবন’ দিয়েছে চেন্নাই। রাহানে চেন্নাইয়ের হয়ে এবার ১৩ ইনিংসে প্রায় ১৭০ স্ট্রাইক রেটে করেছেন ২৯৯ রান। লিগ পর্বের ১৪ ম্যাচের মধ্যে ৯ বার দলে কোনো পরিবর্তন করেনি চেন্নাই।

গুজরাটও অনেকটা একই কৌশল অনুসরণ করছে। লিগ পর্বে চেন্নাইয়ের পর দ্বিতীয় সর্বোচ্চ চারবার দলকে অপরিবর্তিত রেখেছে হার্দিক পান্ডিয়ার দল। ঋদ্ধিমান সাহা, বিজয় শঙ্করের মতো ক্রিকেটার, টি-টোয়েন্টি ক্রিকেটে যাদের কার্যকারিতা নিয়ে প্রশ্ন ছিল, তাঁরাই গুজরাটে ধারাবাহিকভাবে সুযোগ পেয়েছেন, পারফর্মও করেছেন। এই মৌসুমে বিজয় শঙ্করের রান ৩০১, গড় প্রায় ৩৮, স্ট্রাইক রেট ১৬০। গিলকে সঙ্গ দেওয়া ঋদ্ধিমানের রান ৩১৭, স্ট্রাইক রেট প্রায় ১২৮।

Also Read: গিলের সেঞ্চুরিতে মুম্বাইকে হারিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালে গুজরাট

হার্দিক পান্ডিয়া ও মহেন্দ্র সিং ধোনি

ধোনি ও পান্ডিয়া

তর্ক সাপেক্ষে ধোনি আইপিএলের সেরা অধিনায়ক। ‘ক্যাপ্টেন কুল’খ্যাত এই অধিনায়ক দলকে যেকোনো পরিস্থিতিতে স্থির রাখতে পারেন। অধিনায়ক হিসেবে হার্দিক পান্ডিয়াও অনেকটা এ রকমের। কয়েক দিন আগে কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার তো বলেই ফেলেন, মাঠে পান্ডিয়ার অধিনায়কত্ব তাঁকে মনে করিয়ে দেয় ধোনির কথা।

আইপিএলে নতুন রূপে রাহানে

কার কী রেকর্ডের হাতছানি

* আইপিএল ইতিহাসে এক আসরে বিরাট কোহলির সর্বোচ্চ রানের রেকর্ড (৯৭৩) ভাঙতে গিলের প্রয়োজন ১২৩ রান।
* ফাইনালে ৫ উইকেট পেলেই এক আসরে সর্বোচ্চ উইকেটের নতুন রেকর্ড গড়বেন শামি।

২৮ ও ০

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না হওয়া চেন্নাই বোলারদের উইকেট সংখ্যা ২৮, ব্যাটসম্যানদের রান ০।

Also Read: ভারতের দলে ১৫ মাস পর ফিরলেন রাহানে