Thank you for trying Sticky AMP!!

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত অথবা শ্রীলঙ্কার খেলা অনেক সমীকরণের ওপর নির্ভর করছে

ভারত নাকি শ্রীলঙ্কা—টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার সঙ্গী কোন দল

মাঠে দর্শক টানতে গোলাপি বলে দিবা–রাত্রির টেস্ট উদ্ভাবন কিংবা ম্যাচগুলোকে আরও অর্থবহ করে তুলতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রচলন—ক্রিকেটের বনেদি সংস্করণ টেস্টকে জনপ্রিয় করে তুলতে গত কয়েক বছরে দৃশ্যমান অনেক উদ্যোগ নিয়েছে আইসিসি

মহামারি করোনা বিশাল ধাক্কা হয়ে এলেও ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্র সফলভাবেই আয়োজন করেছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার এই সর্বশেষ সংযোজন কতটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, সেটা এবারের পয়েন্ট তালিকার দিকে চোখ রাখলেই বোঝা যায়।

সাউদাম্পটনে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নিউজিল্যান্ড। সেই নিউজিল্যান্ড এবার আছে আট নম্বরে, ‘যথারীতি’ তলানিতে থাকা বাংলাদেশের ঠিক এক ধাপ ওপরে।

আগেরবারের রানার্সআপ ভারত পয়েন্ট তালিকার দুইয়ে থাকলেও তাদের ফাইনালে ওঠা নির্ভর করছে বেশ কিছু ‘যদি–কিন্তু’র ওপর। রোহিত শর্মার দলকে চোখরাঙানি দিচ্ছে তিনে থাকা শ্রীলঙ্কা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্টে জিতে ভারত বোর্ডার–গাভাস্কার ট্রফি ধরে রাখা নিশ্চিত করেছে ঠিকই। কিন্তু ইন্দোরে তৃতীয় টেস্ট জিতে অস্ট্রেলিয়া পয়েন্ট তালিকার শীর্ষ দল হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিয়েছে। বৃহস্পতিবার শুরু হচ্ছে নিউজিল্যান্ড–শ্রীলঙ্কার টেস্ট সিরিজ। একই দিন থেকে আহমেদাবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত সিরিজ নির্ধারণী টেস্ট খেলতে নামবে।

ইন্দোর টেস্ট জিতে ভারতের সমীকরণ কঠিন করে তুলেছে অস্ট্রেলিয়া

আগামী কয়েক দিন এই দুই সিরিজের দিকে চোখ থাকবে কোটি ক্রিকেটপ্রেমীর। কারণ, সিরিজ দুটিই যে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের ফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ঠিক করে দেবে। আগামী ৭ থেকে ১১ জুন লন্ডনের ওভালে হবে শ্রেষ্ঠত্বের লড়াই।

Also Read: 'টেস্ট চ্যাম্পিয়নশিপ জয় বিশ্বকাপ জয়ের চেয়েও বড়'

ফাইনালে উঠতে যা করতে হবে ভারতকে

টেস্ট চ্যাম্পিয়নশিপের হিসাব পয়েন্ট দিয়ে নয়; পয়েন্টের শতকরা হার দিয়ে নির্ধারিত হয়। শতকরা ৬৮.৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। দুইয়ে থাকা ভারতের পয়েন্টের শতকরা হার ৬০.২৯। আহমেদাবাদে শেষ টেস্ট জিতলে রোহিত শর্মার দলের সামনে আর কোনো সমীকরণ বাধা হয়ে দাঁড়াবে না। ফাইনালে অস্ট্রেলিয়ার সঙ্গী হবে তারা। আহমেদাবাদ টেস্ট জিতলে ভারতের পয়েন্টের শতকরা হার বেড়ে হবে ৬২.৫, অস্ট্রেলিয়ার পয়েন্ট কমে দাঁড়াবে ৬৪.৯১–এ। অর্থাৎ ভারতের শীর্ষ দুইয়ে থাকা নিশ্চিত হবে।

তবে ইন্দোরের পর আহমেদাবাদেও ভারত হেরে গেলে সিরিজ ২–২ সমতায় শেষ হবে। সে ক্ষেত্রে ভারতের পয়েন্টের শতকরা হার কমে হবে ৫৬.৯৪। এমনকি ম্যাচ ড্র হলেও পয়েন্ট হবে ৫৮.৭৯। তখন রোহিত-কোহলিদের তাকিয়ে থাকতে হবে নিউজিল্যান্ড–শ্রীলঙ্কা সিরিজের দিকে।

ফাইনালে উঠতে যা করতে হবে শ্রীলঙ্কাকে

শ্রীলঙ্কার জন্য সমীকরণটা ভীষণ কঠিন। দুই ম্যাচের টেস্ট সিরিজে নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে ধবলধোলাই করতে তো হবেই, সেই সঙ্গে আহমেদাবাদ টেস্টে ভারতের হার অথবা ড্র কামনা করতে হবে। শতকরা ৫৩.৩৩ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে তিনে আছে লঙ্কানরা। নিউজিল্যান্ডকে ধবলধোলাই করতে পারলে দিমুথ করুণারত্নের দলের পয়েন্ট হবে ৬১.১১। তার মানে, শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে না পারলে ভারতকে টপকে শীর্ষ দুই উঠে আসবে শ্রীলঙ্কা। ফাইনালেও অস্ট্রেলিয়ার সঙ্গী হবে তারা।  

Also Read: ইংল্যান্ড ধবলধোলাই হলে সরাসরি বিশ্বকাপ খেলতে যা করতে হবে শ্রীলঙ্কাকে