Thank you for trying Sticky AMP!!

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ও ইংল্যান্ডের প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালাম

বেটিং কোম্পানির বিজ্ঞাপনে ‘হাসির পাত্র’ ম্যাককালাম, সরিয়ে নিল ইউটিউব

নিউজিল্যান্ডে ইউটিউবে ভিডিও দেখতে গেলেই বারবার আসছিল বিজ্ঞাপনটি। একটি অনলাইন বেটিং সাইটে নিবন্ধিত হতে বলছেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ইংল্যান্ডের টেস্ট দলের প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালাম। নিউজিল্যান্ডের আইনে অনলাইন বেটিং অবৈধ। সাবেক অধিনায়কের বিজ্ঞাপনটি নিয়ে তাই বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয় নেটিজেনদের মধ্যে। আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হয় সরকারি কর্তৃপক্ষের কাছেও।

নিউজিল্যান্ডের অভ্যন্তরে আপত্তি ওঠায় শেষ পর্যন্ত ম্যাককালামের বেটিংয়ের বিজ্ঞাপনটি সরিয়ে নিয়েছে ইউটিউব। ভিডিও মাধ্যমটির মূল প্রতিষ্ঠান গুগল আলফাবেট ওয়াননিউজকে এ তথ্য নিশ্চিত করেছে।

Also Read: বেটিং কোম্পানির সঙ্গে চুক্তি, ধারাভাষ্যের চাকরি হারালেন জনসন

গত সপ্তাহে নিউজিল্যান্ডের প্রবলেম গ্যাম্বলিং ফাউন্ডেশন (পিজিএফ) দেশটির ডিপার্টমেন্ট অব ইন্টারনাল অ্যাফেয়ার্সে (ডিআইএ) একটি অভিযোগ দায়ের করে। অভিযোগে বলা হয়, নিউজিল্যান্ডের ইউটিউব ব্যবহারকারীরা ২২বেট নামের একটি বেটিং কোম্পানির বিজ্ঞাপন দেখতে পাচ্ছেন।

বেশ কয়েকটি অ্যাকাউন্ট থেকে বিজ্ঞাপনটি বারবার প্রচার করা হচ্ছে। একটি ব্লক করলে আরেকটির মাধ্যমে আসে। এর মাধ্যমে সাইপ্রাসভিত্তিক বেটিং কোম্পানিটি ‘অ্যাগ্রেসিভ মার্কেটিং’ চালাচ্ছে বলে এ বিষয়ে প্রতিকার চাওয়া হয়।

ম্যাককালাম ইংল্যান্ডের প্রধান কোচ হিসেবে কাজ করছেন

নিউজিল্যান্ডের একমাত্র বৈধ রেসিং অ্যান্ড স্পোর্টস বেটিং এজেন্সি ট্যাব বিজ্ঞাপনটিকে ‘জুয়াড়ি ধরার সন্দেহজনক কৌশল’ বলে অভিহিত করে। বিজ্ঞাপনে ম্যাককালামকে মরুভূমিতে একটি স্পোর্টস কার চালাতে দেখাতে দেখা যায়। একপর্যায়ে নিজেকে তিনি ‘২২বেটের ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ বলে উল্লেখ করেন।

Also Read: কে জিতবে বেটউইনারের বাজি—সাকিব না বিসিবি

Also Read: সাকিব বেটউইনার না ছাড়লে সাকিবকে ছাড়তে পারে বিসিবি

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম স্টাফ জানায়, বিজ্ঞাপনটি প্রচারে বিরক্ত হয়ে অনেকে ম্যাককালামের ফেসবুক পেজে গিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। সাবেক অধিনায়ককে নিয়ে একজন এমনও লিখেছেন যে ‘তিনি নিউজিল্যান্ডের সবচেয়ে ঘৃণিত মানুষ। আর সেটা না হলে অন্তত এটুকু যে তিনি হাসির পাত্রে পরিণত হয়েছেন।’

নিউজিল্যান্ডের অভ্যন্তরে সমালোচনার পর গুগল ভিডিওটি সরিয়ে নিয়েছে বলে জানিয়েছে ওয়াননিউজ। গুগলের একজন মুখপাত্র সংবাদমাধ্যমটিকে বলেন, ‘গুগলের প্ল্যাটফর্মে বিজ্ঞাপন অনুমোদনের বিষয়ে আমাদের কঠোর নীতি রয়েছে। এ ক্ষেত্রে আমাদের নীতি লঙ্ঘন করে এমন বিজ্ঞাপন খুঁজে পেয়ে আমরা সেগুলো সরিয়ে দিয়েছি।’

এ বিষয়ে ম্যাককালামের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Also Read: বেটউইনার–বিতর্ক নিয়ে যা বললেন সাকিব