Thank you for trying Sticky AMP!!

২০২৩ বিশ্বকাপের পর তিন সংস্করণের অধিনায়কত্ব ছাড়তে হয় বাবর আজমকে

বাবর যে কারণে নেতৃত্ব ছেড়েছিলেন, জানালেন জাকা আশরাফ

সম্প্রতি আবারও পাকিস্তানের অধিনায়ক হিসেবে ফিরেছেন বাবর আজম। নতুন পিসিবি প্রধান মহসিন নাকভি দায়িত্ব নিয়েই বাবরকে অধিনায়কত্বের দায়িত্বে ফেরান। যদিও এবার সাদা বলের নেতৃত্বের ভার দেওয়া হয়েছে বাবরকে। এর আগে ভারতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের পর বাবর অধিনায়কত্ব থেকে সরিয়ে দাঁড়িয়েছিলেন। তখন পিসিবির প্রধান ছিলেন জাকা আশরাফ।

শোনা গিয়েছিল, চাপে পড়েই অধিনায়কত্ব ছেড়েছিলেন বাবর। তিনি নতুন করে আবার অধিনায়ক হওয়ার পর লাহোরে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে আশরাফ জানিয়েছেন, কী কারণে বাবর তখন অধিনায়কত্ব ছেড়েছিলেন।

বাবর অধিনায়কত্ব নিয়ে চাপ পড়েন ভারতে ওয়ানডে বিশ্বকাপের ব্যর্থতায়। এর সঙ্গে যোগ হয় বিশ্বকাপের আগে এশিয়া কাপেও ফাইনালে উঠতে না পারার ব্যর্থতা। ভারত বিশ্বকাপে ব্যাটিংয়ে নিষ্প্রভ হয়ে থাকাটাও বাবরের অধিনায়কত্ব হারানোর বড় কারণ ছিল। গৌতম গম্ভীরের মতো অনেকে যেখানে বিশ্বকাপের আগে বলছিলেন, বিশ্বকাপটা হবে বাবর আজমের, সেখানে বাবর ৯ ইনিংসে ৪০ গড়ে করতে পারেন মাত্র ৩২০ রান। দলও হেরেছে ৯ ম্যাচের মধ্যে ৪টিতে। এরপরই নেতৃত্ব ছাড়েন বাবর।

পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদিকে এক সিরিজ পরই অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে


তখনকার পিসিবি প্রধান বাবরকে কী বলেছিলেন, সেটা জানা গেল এখন। আশরাফ সেই সময়ের কথা মনে করে বলেছেন, ‘আমি লাল বলে বাবরকে নেতৃত্বে থাকতে প্রস্তাব দিই, তবে সাদা বলে নতুন কাউকে নিয়োগ দিতে চেয়েছিলাম। সে বলেছিল, যদি তাকে এক সংস্করণ থেকে সরিয়ে দেওয়া হয়, তাহলে সব সংস্করণ থেকেই সে পদত্যাগ করবে।’

Also Read: নাটকপ্রিয় পাকিস্তান ক্রিকেটে ‘নায়ক’ চরিত্রে আবার বাবর

আশরাফ এরপর যোগ করেন, ‘আমি ওকে দলের একজন সাধারণ সদস্য হয়ে খেলতে পরামর্শ দিয়েছিলাম। যেহেতু এটা স্পষ্ট হয়েছে যে অধিনায়কত্বের চাপ ওর জন্য চ্যালেঞ্জিং ছিল।’

বাবরকে নেতৃত্ব থেকে সরানোর পর টেস্টে শান মাসুদ ও টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়া হয়েছিল শাহিন শাহ আফ্রিদিকে। এখন আফ্রিদিকে টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ বাবরের নেতৃত্বেই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে পাকিস্তান। টেস্ট অধিনায়ক হিসেবে টিকে গেছেন শান মাসুদ। হুট করে এক সিরিজ পরই আফ্রিদিকে সরিয়ে দেওয়া নিয়েও নানা সমালোচনা হচ্ছে।

আফ্রিদিকে অধিনায়ক হিসেবে আরও সময় দেওয়া উচিত ছিল বলে মনে করেন আশরাফ, ‘শাহিনকে আরও সময় দেওয়া দরকার ছিল, অন্তত ১ বছর। তাহলে এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে ওর পারফরম্যান্স বিশ্লেষণ করা যেত।’

পাকিস্তানের সামা টিভি জানিয়েছি, বর্তমানে চলা ফিটনেস ক্যাম্প ছেড়ে ব্যক্তিগত কারণে চলে গেছেন আফ্রিদি। ক্যাম্প ছেড়েছেন মোহাম্মদ রিজওয়ান ও শাহিবজাদা ফারহানও।

Also Read: আফ্রিদির ওপর প্রতিশোধ নিয়েছেন বাবর, মনে করেন রশিদ লতিফ