Thank you for trying Sticky AMP!!

হেডিংলি টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছেন মিচেল মার্শ

জমজমাট হেডিংলিতে মার্শের সেঞ্চুরি, উডের ৫ উইকেট

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষে কী ভাবছিলেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস? ইস্‌, চারটি ক্যাচ যদি মিস না হতো, তাহলে তো দুই সেশনের মধ্যেই অস্ট্রেলিয়াকে অলআউট করা যেত। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার রানটাও ২৬৩ হতো না!

অস্ট্রেলিয়ার ইনিংস শেষে ভাবনাটা যদি এমন হয়ে থাকে, দিন শেষে আফসোসটা আরও বেড়েছে স্টোকসের। হেডিংলিতে অ্যাশেজের তৃতীয় টেস্টের প্রথম দিন শেষে যে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ৬৮।

সিরিজ বাঁচিয়ে রাখতে হলে হেডিংলিতে তৃতীয় টেস্টটি জিততেই হবে ইংল্যান্ডকে। এমন পরিস্থিতিতে খেলতে নেমে মেঘলা আকাশের নিচে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠান ইংল্যান্ডের অধিনায়ক। অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করে ৮৫ রানে অস্ট্রেলিয়ার ৪ উইকেট তুলে নেন ইংল্যান্ডের ফাস্ট বোলাররা।

এরপর অবশ্য প্রতিরোধ গড়ে তোলেন ট্রাভিস হেড ও মিচেল মার্শ। পঞ্চম উইকেট জুটিতে দুজনে মিলে তোলেন ১৫৫ বল। এই রান তাঁরা করেছেন ১৬৮ বলে। চা–বিরতির একটু আগেও অস্ট্রেলিয়ার রান ছিল ৪ উইকেটে ২৪০। অস্ট্রেলিয়ার এভাবে ঘুরে দাঁড়ানোয় অবশ্য ‘অবদান’ ছিল ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ও জো রুটেরও। দুজনে দুটি করে চারটি ক্যাচ ছেড়েছেন। এর মধ্যে একটি হেড, আরেকটি মার্শের।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৩৪ রানে ৫ উইকেট নিয়েছেন মার্ক উড

অস্ট্রেলিয়ার প্রতিরোধ ভাঙে মার্শের আউটে। ১১৮ বলে ১৭টি চার ও ৪টি ছয়ে ১১৮ রান করে ক্রিস ওকসের বলে জ্যাক ক্রলির হাতে ক্যাচ দিয়ে থেমেছে মার্শের ইনিংস। এরপর আর বেশি রান করতে পারেনি অস্ট্রেলিয়া। ২৬৩ রানে অলআউট হয়ে গেছে তারা। অস্ট্রেলিয়ার শেষ ৬টি উইকেট পড়েছে ৮.২ ওভারে ২৩ রান তুলতেই। ইংল্যান্ডের পক্ষে ৩৪ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন মার্ক উড। ওকস ৩ আর স্টুয়ার্ট ব্রড ২ উইকেট নিয়েছেন।

শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে ২২ রানে ২ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। ৬৫ রানে তৃতীয় উইকেট হারায় তারা। বেন ডাকেট ২ ও হ্যারি ব্রুক ৩ রান করে আউট হয়েছেন। আউট হওয়ার আগে ক্রলি করেছেন ৩৩ রান। রুট ১৯ আর বেয়ারস্টো ১ রান নিয়ে উইকেটে আছেন। দুটি করে চারটি ক্যাচ মিস করার খেসারত তাঁরা নিশ্চয়ই ব্যাট হাতে কিছু করেই দিতে চাইবেন!