Thank you for trying Sticky AMP!!

রবিচন্দ্রন অশ্বিন পিচের মাঝখান দিয়ে দৌড়ানোয় ভারতকে শাস্তি পেতে হয়েছে

অশ্বিন ইচ্ছা করেই পিচের মাঝ দিয়ে দৌড়েছেন, মনে করেন কুক

ভারতের বিপক্ষে রাজকোট টেস্টে নিজেদের প্রথম ইনিংসে কোনো বল খেলার আগেই ৫ রান পেয়েছে ইংল্যান্ড।

কেন ভারতকে ৫ রান জরিমানা করা হয়েছে আর ইংল্যান্ডকে উপহার দেওয়া হয়েছে, এতক্ষণে অনেকেই জেনে গেছেন। তবু একবার মনে করিয়ে দেওয়া যাক।

আজ টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনে পিচের সুরক্ষিত অঞ্চল (মাঝখান) দিয়ে দৌড়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। গতকাল শতক পাওয়া রবীন্দ্র জাদেজাও একই কাজ করেছেন। এ জন্য কালই সতর্ক করা হয়েছিল জাদেজাকে। আজ অশ্বিনও পিচের মাঝখান দিয়ে দৌড়ানোয় ইনিংসের ১০২তম ওভারে ভারতকে ৫ রান জরিমানা করার বিষয়টি জানিয়ে দেন আম্পায়ার জোয়েল উইলসন।

ভারতকে ৫ রান জরিমানা করেন আম্পায়ার জোয়েল উইলসন

ক্রিকেট আইনের ৪১.১১ ধারা অনুযায়ী, পিচের সুরক্ষিত অঞ্চলের সংজ্ঞা এমন, ‘দুই প্রান্তের পপিং ক্রিজের সমান্তরালে ও প্রতিটি থেকে ৫ ফুট বা ১.৫২ মিটার দূরে কল্পিত রেখা এবং দুই প্রান্তের মিডল স্টাম্প থেকে ১ ফুট বা ৩০.৪৮ সেন্টিমিটার দূরে সমান্তরাল কল্পিত রেখা দ্বারা আবদ্ধ একটি আয়তক্ষেত্র।’

নিয়ম অনুযায়ী, যে দলকে জরিমানা করা হয়, সেটি তাদের কাছ থেকে কেটে নেওয়ার বদলে প্রতিপক্ষের খাতায় যোগ হয়। ইংল্যান্ড এই নিয়মেই ৫ রান নিয়ে প্রথম ইনিংস শুরু করেছে।

Also Read: প্রথম ইনিংসে ৪৪৫ রান করেও ডাকেট–ঝড়ে চাপে ভারত

ভারত–ইংল্যান্ডের মতো বড় দুই দলের ম্যাচে এমন কাণ্ড ঘটলে স্বাভাবিকভাবেই দ্রুত প্রতিক্রিয়া আসার কথা। সেটা এসেছেও। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক টিএনটি স্পোর্টসে ভারতকে ৫ রান জরিমানা করার ব্যাপারে কথা বলেছেন।

ইংল্যান্ড কোনো বল খেলার আগেই ৫ রান উপহার পায়

কুকের দাবি, বোলিংয়ের সময় অশ্বিন বাড়তি সুবিধা পেতেই ইচ্ছাকৃতভাবে পিচের মাঝখান দিয়ে দৌড়েছেন, ‘এটা কি ইচ্ছাকৃত? আমার তো তা–ই মনে হয়। পিচের মাঝখান দিয়ে দৌড়ানো রবি অশ্বিনের কৌশলগত পরিকল্পনা। কারণ, সে যখন বোলিংয়ে আসবে, পিচ থেকে যতখানি সম্ভব, সাহায্য পেতে চাইবে। সাধারণত এমনটা (টেস্টের) তৃতীয় ইনিংসে দেখা যায়। ধরুন, আপনি ১৫০ থেকে ২০০ রানে এগিয়ে আছেন, তাই মনে হলো “একটু পিচের মাঝখান দিয়ে চলাফেরা করা যাক”...এটাই ওর খেলোয়াড়সুলভ আচরণ, তাই না?’