Thank you for trying Sticky AMP!!

অপ্রতিরোধ্য মোহামেডানকে স্মরণ নাইজেরিয়ার বিশ্বকাপ ফুটবলারের

সামাজিক যোগাযোগ মাধ্যমে এভাবে ১৯৮৭ সালের মোহামেডান দলের কথা স্মরণ করেছেন এমেকা ইউজিগো। ছবি: স্ক্রিনশট
>মোহামেডানের সোনালী দিনের কথা স্মরণ করিয়ে দিলেন নাইজেরিয়ার হয়ে বিশ্বকাপ খেলা এমেকা ইউজিগো

'গৌরবের সময়। যখন আমরা এশিয়ায় অপ্রতিরোধ্য ছিলাম।'

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ১৯৮৭ সালের মোহামেডান স্পোর্টিং দলের একটি ছবি আর তার সঙ্গে লেখা ছোট এই কথা। করোনায় ঘর বন্দী থাকা অবস্থায় মোহামেডানকে এভাবেই স্মরণ করেছেন তাদের সাবেক নাইজেরিয়ান ফুটবলার এমেকা ইউজিগো। ১৯৯৪ সালে নাইজেরিয়ার হয়ে বিশ্বকাপ খেলা এমেকার ছোট কথাতেই স্পষ্ট মোহামেডানকে এখনো লালন করেন আর তখনকার মোহামেডান শুধু দেশেই নয়, এশিয়ান পর্যায়েই কতটা দুর্দান্ত ছিল।

মেহামেডানের হয়ে খেলা সবচেয়ে জনপ্রিয় বিদেশি ফুটবলার বলা হয়ে থাকে এমেকাকে। ১৯৮৭ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত বাংলাদেশের ঘরোয়া ফুটবলকে আলোকিত করেছেন। এশিয়ান মঞ্চেও সাদা–কালো জার্সিতে রঙিন হয়ে উঠেছিলেন এই স্ট্রাইকার। বুট জোড়া তুলে রেখে দুই দফায় মোহামেডানের কোচের দায়িত্বও পালন করেছেন। কিন্তু শেষ পর্যন্ত বিদায়টা হয়েছে খুবই বাজে। বেতন সংক্রান্ত ঝামেলায় ২০১৭ সালে মোহামেডানকে ফিফার কাঠগড়াতেও তুলতে বাধ্য হয়েছিলেন তিনি।

১৯৮৭ সালে লিগ শিরোপা জিতে ছিল মোহামেডান। ইরানি কোচ নাসের হেজাজির নেতৃত্বে সে বছর এশিয়ান মঞ্চেও আলো ছড়িয়েছে সাদাকালোরা। তৎকালীন সেই দলটিকে বলা হয় মোহামেডানের ইতিহাসের সেরা দল। ১৯৮৮–৮৯ মৌসুমে ইরানের পিরুজি ক্লাবকে হারিয়ে এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলার টিকিট পাওয়া। মালয়েশিয়ার মাটিতে চূড়ান্ত পর্বে উত্তর কোরিয়ার এপ্রিল টোয়েন্টি ফাইভ ক্লাবের বিপক্ষে ১–০ গোলের জয়ে শুরু। দ্বিতীয় ম্যাচে কাতারের শক্তিশালী আল সাদের বিপক্ষে ২–২ গোলে ড্র । কাতারের যে দলটি শেষ পর্যন্ত জিতেছিল এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপের শিরোপা। যদিও পরের দুই ম্যাচে মোহামেডান হেরে যায় সৌদি আরব ও মালয়েশিয়ার ক্লাবের বিপক্ষে। তবুও বাংলাদেশের একটি ক্লাবের জন্য অর্জন তো কম নয়।

সেই দিনগুলোর কথা এখনো চির সজীব এমেকার। এ জন্যই তো সামাজিক যোগাযোগমাধ্যমে মোহামেডান নিয়ে স্মৃতি চারণ। তবে তা শুধুই সমর্থকদের কথা ভেবে। কারণটা এমেকার মুখ থেকেই শুনুন ,'সত্যি কথা বলতে মোহামেডানের সেই গৌরবের সময় নিয়ে কথা বলতে ভালো লাগে না। কারণ এর পরে ক্লাবের সঙ্গে অনেক বিষয় নিয়ে আমার ঝামেলা হয়েছে। তবুও এই ছবিটা আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়েছি সমর্থকদের কথা ভেবে। তাঁরা এখনো আমাকে ভালোবাসে।'