Thank you for trying Sticky AMP!!

আবাহনীর বিপক্ষে সে হার এখনো পোড়ায় সাবেক বার্সেলোনা কোচকে

গত বছর ঢাকায় আবাহনী-বেঙ্গালুরু লড়াই। ফাইল ছবি
>

ভারতের বেঙ্গালুরু এফসির কোচ আলবার্তো রোকা। ২০০৩ থেকে২০০৮ পর্যন্ত বার্সেলোনায় ফ্রাঙ্ক রাইকার্ডের সহকারি ছিলেন তিনি। কাজ করেছেন তুরস্কের গ্যালাতেসারাইয়েও। এক বছর আগে তাঁর বেঙ্গালুরুকে ২-০ গোলে হারিয়েছিল আবাহনী লিমিটেড। সে স্মৃতি এখনো নাকি পোড়ায় তাঁকে।

ঢাকার মাঠের সেই হারটা এখনো ভুলতে পারেন না বার্সেলোনার সাবেক সহকারী কোচ আলবার্তো রোকাকে। গত বছর এই মে মাসেই এএফসি কাপের ম্যাচে আবাহনী লিমিটেডের কাছে ২-০ গোলে হেরেছিল রোকার বেঙ্গালুরু এফসি। সেই ম্যাচটি, যেটিতে প্রায় মধ্যমাঠ থেকে দুর্দান্ত এক শটে গোল করেছিলেন রুবেল মিয়া। সাদউদ্দিন গোল করেছিলেন ডাইভিং ভলিতে। আবাহনীর এই দুই তরুণের কাছেই হেরেছিল বেঙ্গালুরু।

এক বছর পর আবারও ঢাকায় এসেছে বেঙ্গালুরু। এএফসি কাপের ফিরতি ম্যাচ খেলতে। এবারও আবাহনী তাদের গ্রুপসঙ্গী। প্রথম লেগে ১-০ গোলে জিতলেও আজকের ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ বেঙ্গালুরুর জন্য। এএফসি কাপের পরবর্তী রাউন্ড নিশ্চিত করতে আজ জিততে তো হবেই, সঙ্গে তাকিয়ে থাকতে হবে আইজল এফসি ও নিউ রেডিয়েন্টের মধ্যকার গ্রুপের অন্য ম্যাচের দিকে। আইজলের বিপক্ষে রেডিয়েন্ট জিতলে বেঙ্গালুরুর সব সম্ভাবনা শেষ হয়ে যাবে। ঢাকায় আজ জিতলেও আর পা রাখা হবে না দ্বিতীয় পর্বে। কারণ মালদ্বীপ ক্লাব রেডিয়েন্টের বিপক্ষে হেড টু হেডে পিছিয়ে আছে বেঙ্গালুরু। কিন্তু ঢাকায় নেমেই রোকার মনে পড়ে গেছে সেই ম্যাচের স্মৃতি। রুবেল মিয়ার সেই অবিস্মরণীয় গোল।

বেঙ্গালুরুর স্প্যানিশ কোচ আলবার্তো রোকা। ছবি: আইএসএল

রোকা পাঁচ বছর বার্সেলোনার সহকারী কোচের দায়িত্বে ছিলেন। ২০০৩ থেকে ২০০৮ পর্যন্ত। তখন কাতালানদের কোচ ডাচ তারকা ফ্রাঙ্ক রাইকার্ড। পরে তিনি সহকারী কোচের দায়িত্ব পালন করেন তুরস্কের বিখ্যাত ক্লাব গ্যালাতেসারাইয়ে। কাল সংবাদ সম্মেলনে বললেন গত বছরের সেই ম্যাচটি নিয়ে, ‘যে কোনো পরাজয়ই কষ্টের। তবে ওই হারটি আমাকে ভীষণ কষ্ট দেয়। ১০ জনের দলের কাছে হেরেছিলাম তো।’

এএফসি কাপ থেকে আগেই ছিটকে গিয়েছে বাংলাদেশের প্রতিনিধি আবাহনী। আজকের ম্যাচটি তাদের জন্য শুধুই সম্মান রক্ষার। আগের ম্যাচে মালেতে রেডিয়েন্টের বিপক্ষে ৫-১ গোলের বড় ব্যবধানে হেরেছে তারা। আজ যদি তারা এক বছর আগের স্মৃতি ফিরিয়ে আনতে পারে, সেটা হবে বড় অর্জনই।