Thank you for trying Sticky AMP!!

আলোচনা শেষে জানালেন, আরও আলোচনা দরকার

চ্যাম্পিয়নস লিগের ম্যাচ এখনো স্থগিত করার সিদ্ধান্ত নেয়নি উয়েফা। ছবি: এএফপি

সিরি ‘আ’ স্থগিত করা হয়েছে ৩ এপ্রিল পর্যন্ত। দুই সপ্তাহের জন্য লা লিগাও স্থগিত করা হয়েছে। ফলে স্প্যানিশ লিগে মেসি-বেনজেমাদের দেখার জন্য অন্তত ৫ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে। এ অবস্থায় ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কী করে সেটা দেখার অপেক্ষা ছিল। আজ রাতে ইউরোপা লিগের নির্ধারিত চারটি ম্যাচের মধ্যে দুটি ম্যাচ হচ্ছে না অংশগ্রহণকারী দলের অপারগতায়। আগামী সপ্তাহে চ্যাম্পিয়নস লিগেও মহাগুরুত্বপূর্ণ দুই ম্যাচ। করোনাভাইরাস আতঙ্কের মাঝেও কি খেলা চালিয়ে যাবে উয়েফা?

ইংলিশ প্রিমিয়ার লিগ এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। আর্থিক ক্ষতির কথা বিবেচনা করে উয়েফাও একই পথে হাঁটবে এমন শঙ্কা জাগছিল। উয়েফা নিজেদের সকল প্রতিযোগিতার ভবিষ্যৎ নিয়ে আলোচনায় বসেছিল আজ। ইউরোপের সেরা পাঁচ লিগ-স্পেন, ইংল্যান্ড, ইতালি, জার্মানি ও ফ্রান্সের কর্তাব্যক্তিরা উয়েফার প্রতিযোগিতা পরিচালক জর্জিও মারকেতির সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন আজ। কিন্তু দীর্ঘ আলোচনা শেষেও তারা কোনো সিদ্ধান্ত নিতে পারেনি।

আজ উয়েফা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘ইউরোপ জুড়ে করোনার সংক্রমণ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন ঘোষণার পর উয়েফা আগামী মঙ্গলবার ১৭ মার্চ একটি মিটিং ডেকেছে। এতে সংস্থার ৫৫ সদস্য অ্যাসোসিয়েশনের প্রতিনিধি, ইউরোপের ক্লাব অ্যাসোসিয়েশন ও লিগের প্রতিনিধিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে এই সংক্রমণের বিরুদ্ধে ইউরোপের ফুটবলের করণীয় আলোচনা করবে। এ আলোচনায় সব ঘরোয়া ও ইউরোপিয়ান লিগ ও ২০২০ ইউরো নিয়ে আলোচনা হবে।’

আগামী সপ্তাহে ১৭ তারিখেই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি মুখোমুখি হবে। আবার জুভেন্টাসের মাঠে যাওয়ার কথা লিঁওর। আজই জুভেন্টাসের এক খেলোয়াড় করোনা আক্রান্ত হওয়ায় লিঁও সে ম্যাচ খেলতে ইতালি যাবে কিনা যথেষ্ট সন্দেহ আছে। গতকালই ইতালিতে ইন্টার মিলানের মাঠে ইউরোপা লিগের ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়েছে স্পেনের ক্লাব গেটাফে। এমন অবস্থায় উয়েফার এভাবে সিদ্ধান্তহীনতা স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলছে।

উয়েফা অবশ্য লিগ ও মহাদেশীয় প্রতিযোগিতা স্থগিত করলে মৌসুমের ক্যালেন্ডারে কী ধরনের প্রভাব ফেলতে পারে এ নিয়ে আলোচনার কথা মাথায় রেখেই একটু বাড়তি সময় চেয়ে নিচ্ছে বলে ধারণা অনেকের।