Thank you for trying Sticky AMP!!

ইউরোপের দলগুলো কে কত আয় করে জানেন?

তিন বছর পর শীর্ষস্থান ফিরে পেয়েছে রিয়াল। ছবি: এএফপি

এই মৌসুম খুব একটা ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। এই দলটিই যে চ্যাম্পিয়নস লিগে টানা তিনবারের চ্যাম্পিয়ন হওয়ার অবিশ্বাস্য কীর্তি গড়েছে, মাঠের খেলা দেখে সেটা বোঝার উপায় নেই। তবে এই সাফল্যের প্রভাব দেখা যাচ্ছে ক্লাবের ব্যাংক হিসাবে। দ্য ডেলোয়েট মানি লিগ ২০১৭-১৮ মৌসুমে ইউরোপের ফুটবল ক্লাবগুলোর আয় জানিয়েছে। শীর্ষ ২০ দলের এই তালিকায় শীর্ষস্থানে আছে রিয়াল মাদ্রিদ। এই তালিকায় তাদের পরে আছে বার্সেলোনা।

গত মৌসুমের আয়ের হিসাবে রিয়াল পেছনে ফেলেছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে। ক্লাব প্রেসিডেন্ট যখন ফ্লোরেন্তিনো পেরেজ, তখন ব্যবসা নিয়ে রিয়ালের চিন্তা না-থাকারই কথা। গত মৌসুমে তাদের আয় ৭৫০.৯ মিলিয়ন ইউরো, যা এক মৌসুমে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড। লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনার আয় ছিল ৬৯০.৪ মিলিয়ন ইউরো। আয় কমেছে গতবার শীর্ষে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের। ওই মৌসুমে তাদের আয় ছিল ৬৬৬ মিলিয়ন। ২০১৬-১৭ মৌসুমে আয় ছিল ৬৭৬.৩। ১০ মিলিয়নের বেশি আয় কমেছে লাল দৈত্যদের। আয়ে চারে আছে বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি আছে পাঁচে।

আয়ের দিক থেকে শীর্ষ দুই স্থান স্প্যানিশ ফুটবলের দখলে থাকলেও সেরা দশে ইংলিশ ক্লাবগুলোর দাপট। ছয়টি ক্লাবই ইংল্যান্ডের। সাত থেকে দশ পর্যন্ত আছে লিভারপুল, চেলসি, আর্সেনাল ও টটেনহাম। শীর্ষ দশে থাকা অন্য ক্লাবটি হলো পিএসজি।

শীর্ষ ২০ দলের মোট আয় ৮.৩ বিলিয়ন ইউরো, যেটাও নতুন রেকর্ড। ফুটবলের ব্যবসার বাড়বাড়ন্তও এখান থেকে বোঝা যায়। এ আয়ের ৪৩ ভাগই এসেছে সম্প্রচার স্বত্ব থেকে। প্রতিবছর তালিকায় থাকা ক্লাবগুলোর সম্মিলিত বার্ষিক আয় বাড়ছে ৪৫০ মিলিয়নের বেশি। শীর্ষে থাকা রিয়াল তো রেকর্ড ভেঙেচুরে দিয়েছে, এই প্রথম কোনো ক্লাব পৌঁনে এক বিলিয়ন ডলার আয় করল। রিয়াল এর আগে মানি লিগ নামের খ্যাত ডেলোয়েটের এই তালিকার শীর্ষে আরও ১১ বার ছিল।

শীর্ষ ২০ দলের ৯টিই ইংলিশ, এখান থেকেও ইংলিশ ফুটবলের বৈশ্বিক বাণিজ্যিক দাপট বোঝা যায়। চারটি ইতালিয়ান, তিনটি স্প্যানিশ, তিনটি জার্মান ও একটি ফ্রেঞ্চ। মজার ব্যাপার ২০১৭-১৮ মৌসুমে ইংলিশ ফুটবলের দ্বিতীয় স্তরে থাকা নিউক্যাসলও আয়ের দিক থেকে বিশ্বের ১৯তম ক্লাব!

সর্বোচ্চ আয়ের সেরা ১০ ক্লাব:

দল

আয়(ইউরো)

রিয়াল মাদ্রিদ

৭৫০.৯ মিলিয়ন

বার্সেলোনা

৬৯০.৪ মিলিয়ন

ম্যানচেস্টার ইউনাইটেড

৬৬৬ মিলিয়ন

বায়ার্ন মিউনিখ

৬২৯.২ মিলিয়ন

ম্যানচেস্টার সিটি

৫৬৮.৪ মিলিয়ন

প্যারিস সেইন্ট জার্মেই

৫৪১.৭ মিলিয়ন

লিভারপুল

৫১৩.৭ মিলিয়ন

চেলসি

৫০৫.৭ মিলিয়ন

আর্সেনাল

৪৩৯.২ মিলিয়ন

টটেনহাম

৪২৮.৩ মিলিয়ন