Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া

‘এমন বৃষ্টির চক্করে পড়ব, ভাবিনি’

বৃষ্টিবাধায় আস্ত একটা ফুটবল টুর্নামেন্টের ভাগ্য অনিশ্চয়তার বৃত্তে ঢুকে যাওয়া বেশ অবাক করাই। তবু হাল ছাড়ছে না ফুটবল শ্রীলঙ্কা। বৃষ্টিবাধা জয় করে তারা প্রধানমন্ত্রী রাজাপক্ষে চার জাতি আমন্ত্রণমূলক টুর্নামেন্ট এগিয়ে নিতে চায়। একদিন পিছিয়ে গতকাল মাঠে গড়িয়েছে শ্রীলঙ্কা–মালদ্বীপ ম্যাচ।

তবে পূর্ব আফ্রিকার অখ্যাত দেশ সেশেলসের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচটি পিছিয়ে গেছে টানা দুই দিন। ম্যাচটি আজ হওয়ার কথা। এসব নিয়েই গতকাল অনুশীলনে যাওয়ার পথে কলম্বো থেকে টেলিফোনে কথা বললেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া।

বাংলাদেশ ফুটবল দল
প্রশ্ন

খেলা তো হচ্ছে না। সময় কাটে কীভাবে?

বিশাল পাঁচ তারকা হোটেল শুয়েবসে সময় কাটাই। পরিবারের সঙ্গে কথা বলি। সিনেমা দেখি...এই আরকি! তবে এই মুহূর্তে অনুশীলনে যাচ্ছি, টিম বাসে আছি। হোটেল থেকে অনুশীলন মাঠ ৩০–৩৫ মিনিটের পথ।

অনুশীলনে জামাল ভূঁইয়া, সাদ উদ্দিন ও রাকিব হোসেন
প্রশ্ন

দুই দিন পিছিয়ে কাল (আজ) তৃতীয় দিনেও বাংলাদেশ–সেশেলস ম্যাচ হবে মনে হয়?

হবে কি না, জানি না। এখানে এখন বৃষ্টির মৌসুম। ফলে আকাশের কান্নাই শুনতে হচ্ছে বেশি। আজ সকালেই নাশতার পর জানলাম, টানা দ্বিতীয় দিনের মতো আমাদের ম্যাচটা হবে না। আগামীকাল (আজ) ম্যাচটা হবে বলা হচ্ছে, কিন্তু নিশ্চিত হতে পারছি না।

জামাল ভূঁইয়া জয়ের ব্যাপারে আশাবাদী
প্রশ্ন

শ্রীলঙ্কা ফুটবল ফেডারেশন আগে অনুমান করতে পারেনি যে এমন অবস্থা হবে? আপনার কী মনে হয়?

সম্ভবত তারাও বুঝতে পারেনি। নইলে এই সময়ে এমন টুর্নামেন্টের উদ্যোগ কেন! ৫ নভেম্বর আমরা কলম্বো আসার পর থেকেই দেখছি টানা বৃষ্টি। ২ ঘণ্টা বৃষ্টি হলো, এরপর হয়তো ২ ঘণ্টা নেই। আবার শুরু হলো। আবার বৃষ্টি, আবার থামল। বৃষ্টিতে এভাবে কোনো ফুটবল টুর্নামেন্ট বিঘ্নিত হতে পারে আমার জানা ছিল না। অবশ্য এটাই আমার প্রথম শ্রীলঙ্কা সফর। এখানে এসে এমন বৃষ্টির চক্করে পড়ব, ভাবিনি।

এবারই প্রথম শ্রীলঙ্কাতে গেছেন জামাল
প্রশ্ন

মূল ভেন্যু কলম্বোর রেসকোর্স মাঠে অনুশীলনের সুযোগ হয়েছে আপনাদের?

না, ওই মাঠে অনুশীলন করা হয়নি। হবে কি না, জানি না। প্রথম দিন কলম্বোর একটা ঘাসের মাঠে অনুশীলনের পর থেকে টার্ফে অনুশীলন করছি। কারণ, বৃষ্টিতে ঘাসের মাঠের অবস্থা খারাপ।

টার্ফে অনুশীলন করছেন জামালরা
প্রশ্ন

বৃষ্টিবাধা পেরিয়ে কাল (আজ) সেশেলসের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি মাঠে গড়ালে জিততে পারবেন?

অবশ্যই জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চাই। আমরা এখানে এসেছি শিরোপা জিততে। সেই পথে প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ জাতীয় ফুটবল দল
প্রশ্ন

সেশেলস সম্পর্কে কোনো ধারণা আছে?

ওদের সঙ্গে আগে খেলিনি আমরা। কলম্বোয় এসে আমাদের প্রথম দিনের অনুশীলন শেষে একই মাঠে সেশেলসও অনুশীলনে নামে। তখন দেখেছিলাম ওরা শারীরিকভাবে বেশ বড় ও লম্বা। এই জায়গায় ওরা আমাদের চেয়ে এগিয়ে। তবে স্কিলে আমরা ভালো। তা ছাড়া ওদের কিছু ম্যাচ ভিডিও দেখে মনে হয়েছে, আমাদের জেতা উচিত। ফিফা র‍্যাঙ্কিংয়ে ওরা ১৯৯, আমরা ১৮৭। এই ব্যবধান মাঠেও দেখাতে চাই আমরা। তবে সব ছাপিয়ে অবশ্যই বড় চিন্তা ম্যাচ হবে কি না (হাসি)। দেখা যাক।