Thank you for trying Sticky AMP!!

এমবাপ্পে একাই 'গোল্ডেন বুট' জিতলেন যে কারণে

ফরাসি লিগ ওয়ানে এবার ২০ ম্যাচে ১৮ গোল করেছেন পিএসজির ফরাসি স্ট্রাইকার এমবাপ্পে। ফাইল ছবি
>

মৌসুম বাতিল করলেও এবারের লিগজয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে পিএসজির নাম।সুখবর পেলেন পিএসজির ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পেও

করোনাভাইরাস মহামারিতে স্থবির হয়ে আছে খেলার জগৎ। খেলোয়াড়েরা সব ঘরবন্দী। ইউরোপের শীর্ষ লিগের অনেকগুলোই মৌসুম শেষ করার কথা ভাবছে। বুন্দেসলিগা মাঠে ফিরছে ১৬ মে। শিগগিরই হয়তো মাঠে ফিরবে লা লিগা আর সিরি ‌'আ'। তবে সেপ্টেম্বরের আগে ফ্রান্সের লকডাউন তোলা হচ্ছে না বলেই চলতি মৌসুম বাতিল ঘোষণা করা হয়েছে ফরাসি লিগ ওয়ানের।

মৌসুম বাতিল করলেও এবারের লিগজয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে পিএসজির নাম। ম্যাচপ্রতি পয়েন্টের হিসেব করেই এই সিদ্ধান্ত নিয়েছে লিগ কর্তৃপক্ষ। লিগ থেমে যাওয়ার সময় নিকটতম প্রতিদ্বন্দ্বী মার্শেইয়ের চেয়ে ১২ পয়েন্ট এগিয়ে ছিল পিএসজি।পিএসজির ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পেও পেলেন সুখবর। লিগে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুটের পুরস্কার দেওয়া হয়েছে তাঁকে।

লিগ থেমে যাওয়ার সময় ১৮ গোল নিয়ে মোনাকোর স্ট্রাইকার উইসাম বেন ইয়েডেরের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন এমবাপ্পে। এরপরও এককভাবে কীভাবে গোল্ডেন বুট জিতলেন পিএসজির স্ট্রাইকার? লিগ ওয়ান তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গত পরশু এর ব্যাখ্যা দিয়েছে। সেই ব্যাখ্যায় তারা বলেছে, এমবাপ্পের ১৮টি গোলই এসেছে ‌‌'ওপেন প্লে' থেকে। আর ইয়েডেরের তিনটি গোল ছিল পেনাল্টি থেকে। এ ছাড়া এমবাপ্পের গোল গড়ও বে্শি। ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপ জয়ী তারকা ১৮টি গোল করেছেন ২০ ম্যাচে। আর ইয়েডেরের ১৮ গোল এসেছেন ২৫ ম্যাচ খেলে।

১৬ গোল নিয়ে লিগ ওয়ানের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা অলিম্পিক লিঁওর ফরোয়ার্ড মুসা ডেম্বেলে। সুখবর আছে এমবাপ্পের সতীর্থ অ্যাঙ্গেল ডি মারিয়ার জন্যও। ১৪টি অ্যাসিস্ট করা পিএসজির আর্জেন্টাইন মিডফিল্ডার পেয়েছেন লিগ ওয়ানের সবচেয়ে সৃজনশীল খেলোয়াড়ের খেতাব।